রেডিও ওয়েভ সম্পর্কে আপনার অজানা তথ্য জেনে নিন।

আসসালামুয়লাইকুম বন্ধুরা,আশা করি আপ্নারা অনেক অনেক ভালো এবং সুস্থ্য আছেন।

বন্ধুরা আমরা সবাইতো আধুনিক যুগে বসবাস করি।আধুনিক যুগে বসবাস করার জন্য ভূমিকা পালোন করছে বিজ্ঞান। আমারা সবাই ওয়ারলেস বা তারবীহিন পরিবেশে থাকতে পছন্দ করি । আমারা সবাই তো রেডিও ওয়েভ এর নাম শুনেছি। কিন্তু এর কাজ সম্পরকে সবাই বেশি কিছু জানিনা। আজ আমি আপনাদের জানবো রেডিও ওয়েব কি এবং কিভবে এই প্রযক্তি টি কাজ করে ।

বিস্তারিত জানতে এই পোষ্টটি পুরোপুরি পরুন।

তো আর কথা না বলে আজকের পোষ্টটি লেখা শুরু করি।

 

সবার আগের আমাদের জানতে হবে রেডিও ওয়েব কি?

 

রেডিও ও্যেভ হচ্ছে একধরনের তারবীহিন প্রযক্তি যার মাধ্যমে বেতার তরঙ্গএর মাধমে এক্ স্থানের তথ্য অন্য আর এক স্থানে যেতে পারে কোন তারের মাধ্যম ছাড়াই।।

3KHz থেকে 300GHzইলেক্ট্রম্যাগ্নেটিক স্পেক্ট্রাম হলো রেডিও ওয়েভ । রেডিও ওয়েভ সহজেই তৈরি করা যায় এবং এটি বিল্ডিং সহ বিভিন্ন ধরনের বাধা অতিক্রম করতে পারে ।রেডিও ওয়েভ সংকেতের জন্য ডিশ আকৃতির আন্টেনার কোন প্রয়োজন হয় না ।

ফলে এ সঙ্কেতের চারদিক পর্যন্ত ট্রান্সমিট হতে পারে । এবং যেকোন অবস্থান থেকে রিসিভার গ্রহণ করতে পারে । দূরবর্তী স্থানের সাথে যোগাযোগের ক্ষেত্রে রেডিও ওয়েভ সঙ্কেত আকশের দিকে প্রক্ষেপ করে ট্রান্সমিট করা হয়। যা আকাশের আওয়নস্ফায়ার স্তরে প্রয়িফলিত হয়ে ভূপৃষ্ঠে ধড়িয়ে পড়ে এবং দূরবর্তী অবস্থানে এমন কি পাহাড়ের উপর পার্শ্বে অবস্থিত রিসিভার তা গ্রহোন করে ।

রেডিও ওয়েভ এর গতি বেগ প্রায় ৬৪ কিলোবাইট প্রতি সেকেন্ডে । রেডিও ওয়েভ আব হাওইয়া দ্বারা অপেক্ষা কৃত কম প্রভাবিত হয়। এজন্য ভূমি থেকে ডেটা কমিউনিকশনের ক্ষেত্রে ব্যাপোকভাবে রেডিও ওয়েভ ব্যব হৃত হয়।

কি কি কারণে রেডিও ওয়েভ ব্যবহার করা হয়?

*ডেটা কমিউনিকেশনের জন্য ব্যবহার করা হয়।

* তথ্য আদান প্রদান করতে রেডিও ওয়েভ এর ব্যব হার করা হয়।

 

  • ডেটা প্রদান করতে রেডিও ওয়েভ এর ব্যবহার করা হয়।
  • যোগাযোগ করতে রেডিও ওয়েভ এর ব্যবহার করতে হয়।
  • ডেটা ট্রান্সমিট করতে রেডিও ওয়েভ দরকার হয়।
  • তথ্য রিসিভড করতে দরকার হয়।
  • রেডিও শুনতে রেডিও ওয়েভ এর দরকার হয়।

 

রেডিও ওয়েভ এর জন্য আজ আমরা সহজে যোগাযোগ করতে পারছি। কোন ঝামেলা ছাড়াই। রেডিও ওয়েব আছে বলেই আমাদের জীবনটা আগের থেকেও অনেক সহজ হয়ে গেছে। তাই আমাদের সবার উচিত। বিজ্ঞানের সকল কিছুর উপর যত্নশীল হওইয়া ।কারণ বিজ্ঞনের অবদানের জন্যি আমরা আগের থেকে অনেক এগিয়ে গিছি সভ্যতার দিকে।

 

আজকের পোষ্টটা এই পরযন্ত। আমাদের লেখা পোষ্ট পড়ে আপনাদের কোন যদি উপকার হয় তাহলে আমাদের এই লেখা পোষ্ট গুলো আপনার বন্ধদের সাথে শেয়ার করে আমাদের নতুন নতুন পোষ্টের জন্য অপেক্ষা করুন। আর যদি আমাদের পোষ্ট আপনার কাছে বেশি ভালো লাগে। তাহলে বার বার আমাদের লেখা পোষ্ট পড়ুন।

 

ধন্যবাদ আপনাদের সবাইকে আপ্নারা আমাদের পোষ্ট গুলো অনেক মনোযোগ দিয়ে পড়েন।

 

Related Posts

10 Comments

মন্তব্য করুন