লকডাউন তুলে ফেললে যা করতে যাবেন না

আসসালামু আলাইকুম বন্ধুরা, কেমন আছেন সবাই?আশাকরি ভালো আছেন।করোনাভাইরাসের কারণে লকডাউন চলছে বিশ্বের সর্বত্র।আজকে আমি আপনাদের জানাব লকডাউন তুলে ফেলার পরের করণীয় সম্পর্কে।

কোভিড-১৯ ভাইরাসে বিপর্যস্ত পুরো বিশ্ব।যার ফলে কয়েক সপ্তাহ ধরে লকডাউন চলছে পৃথিবীর দেশে দেশে।তবে কয়েকটি দেশে ভাইরাসের সংক্রমণ কমে আসায় সেসব দেশ লকডাউন শিথিল করেছে।ফলে সোশ্যাল মিডিয়ায় অনেকেই লকডাউন তুলে ফেলার পর কি কি করবেন তা নিয়ে পোস্ট করছেন।কিন্তু লকডাউন তুলে ফেলার এসবের বাস্তবায়ন করতে বোকামি ছাড়া কিছুই না।কেননা লকডাউন তুলে ফেললেও ভাইরাসের আবার আক্রমণের শংকা রয়ে যায়।তাই লকডাউন তুলে ফেললে যেসব কাজ করা আপনার জন্য নিষিদ্ধ তা জেনে নিন-
১।প্রয়োজন ছাড়া বাইরে যাওয়া নয়:
লকডাউন তুলে ফেললেও যে আপনি বাইরে মুক্ত আকাশে-বাতাসে ঘুরে বেড়াবেন তা কিন্তু নয়।এর ফলে ভাইরাসের সংক্রমণের শংকা থেকেই যায়।তাই লকডাউন তুলে ফেলার পর ১-২ মাস প্রয়োজনীয় কাজের জন্য ছাড়া বের হতে যাবেন না।

২।আড্ডা,পার্টি নয়:
অনেকেই পরিকল্পনা করছেন বন্ধুদের সাথে আড্ডা,পার্টি করবেন।কিন্তু লকডাউন খুলে ফেললেও এসব ১-২ মাস করতে পারবেন না।
৩।সামাজিক দূরত্ব মেনে চলুন:
লকডাউন খুলে ফেললেই সাথে আত্নীয় স্বজনদের বাসায় আসা-যাওয়া করতে হবে তা কিন্তু নয়।১-২ মাস এসব পরিহার করে চলুন।আর রাস্তায় বের হলে অপরজন থেকে তিন ফুট দূরত্বে অবস্হান করুন।
৪।মাস্ক,গ্লাভস ছাড়া বাইরে বের হবেন না:
লকডাউন শেষ হলেও আপনার ফেস মাস্ক,গ্লাভসগুলো ডাস্টবিনে ফেলে দিবেন না।এগুলো পরে অবশ্যই বাইরে যাবেন।
৫।ভ্রমণের ভাবনা বাদ দিবেন:
অনেকেই লকডাউন শেষ হওয়ার সাথে সােথই অমুক-তমুক জায়গায় ঘুরতে যাওয়ার প্ল্যান করছে।কিন্তু এসব করতে গেলেই ঐ জায়গায় ভাইরাস সংক্রমণের শংকা থেকেই যায়।তাই এগুলো বাদ দিতে হবে কয়েক মাস।
৬।সামাজিক অনুস্টান আয়োজন করা,যাওয়া আসা বাদ দিন:
অনেকেই লকডাউন শেষ হওয়ার সাথে সাথেই বিয়ে,মেজবান ইত্যাদি সামাজিক অনুস্টান করতে চান ও এসবে যেতে চান।কিন্তু এসব অনুস্টানে লোকসমাগম হওয়ায় ভাইরাস সংক্রমণের আশংকা থেকেই যায়।তাই এসব আয়োজন করা,যাওয়া-অাসা বাদ দিতে হবে ১-২ মাস।

পরিশেষে বলতে চাই,সবাই ঘরে থাকুন,নিরাপদে থাকুন।

আমার পোস্ট ভালো লাগলে বেশি বেশি শেয়ার করুন।ধন্যবাদ।

Related Posts