লাইকার গল্প পর্ব ১

হৃদয় ও তীব্র নিঃশ্বাসে লায়কা মস্কোর রাস্তাগুলির 2,000 মাইল উপরে তিনি পৃথিবীর কক্ষপথে একটি রকেট চড়েছিলেন। অতিরিক্ত উত্তেজিত, সঙ্কুচিত, আতঙ্কিত এবং সম্ভবত ক্ষুধার্ত, স্পেস কুকুর তার দেশের জন্য নিজের জীবন দিয়েছিল, স্বেচ্ছায় একটি খানা আত্মহত্যা মিশনটি সম্পাদন করে।

এই কাহিনীটি দুঃখজনক হলেও, বিপথগামী হোস্কি-স্পিট্জ মিশ্রণটি পৃথিবীর প্রদক্ষিণকারী প্রথম জীবজন্তু হিসাবে ইতিহাসের একটি অংশে পরিণত হয়েছিল। কয়েক দশক ধরে, এই পেটাইট অগ্রণী তার মৃত্যুর অনেক পরে এবং তার সোভিয়েত জাহাজ স্পুটনিক ২-এর জ্বলন্ত মৃত্যুর বহু বছর পরে বারবার জনপ্রিয় সংস্কৃতিতে নতুন জীবন খুঁজে পেয়েছিল, যা এই মাস আগে 60০ বছর আগে পৃথিবীর বায়ুমণ্ডলে বিধ্বস্ত হয়েছিল।

রাশিয়ার বলশেভিক বিপ্লবের ৪০ তম বার্ষিকী প্রিমিয়ার নিকিতা ক্রুশ্চেভ November ই নভেম্বর, ১৯৫7 সালের সাথে মিলিত হওয়ার জন্য একটি ফ্লাইটের অনুরোধ করার পরে সোভিয়েত প্রকৌশলীরা তাত্ক্ষণিকভাবে স্পুতনিক ২-এর পরিকল্পনা করেছিলেন। তারা মানহীন ও অ্যান্ডোগড স্পুটনিক 1 এর কাছ থেকে যা শিখেছে এবং তা ব্যবহার করে এবং প্রায়শই ব্লুপ্রিন্ট ছাড়াই কাজ করে, দলগুলি দ্রুত একটি জাহাজ তৈরি করতে কঠোর পরিশ্রম করেছিল যার মধ্যে একটি উড়ন্ত কুকুরের জন্য একটি চাপযুক্ত বগি ছিল। স্পুটনিক ১ ইতিহাস তৈরি করেছিল, যা পৃথিবীর কক্ষপথে প্রথম মানবসৃষ্ট বস্তু হয়ে ওঠে ১৯৫ October সালের ৪ অক্টোবর। স্পুটনিক ২ রকেটের চূড়ান্ত পর্বের সাথে কক্ষপথে চলে যেত, এবং ইঞ্জিনিয়াররা বিশ্বাস করেছিলেন যে জাহাজটির ১,১২০ পাউন্ড পেওলোড ছয় গুণ ভারী ছিল স্পুটনিক 1 হিসাবে, কেবল একবার তার যাত্রীকে খাওয়ানো সীমাতে রাখা যেতে পারে।

তারা প্রত্যাশা করেছিল যে লাইকাকে অক্সিজেনের বঞ্চনা থেকে মারা যেতে হবে – ১৫ দিনের মধ্যে একটি বেদনাবিহীন মৃত্যু space স্পেসে সাত দিন পর। স্মিথসোনিয়ার ন্যাশনাল এয়ার অ্যান্ড স্পেস মিউজিয়ামের আন্তর্জাতিক স্পেস প্রোগ্রাম এবং স্পেসসুটসের কিউরলেটর ক্যাথলিন লুইস সন্দেহ করেছেন যে কয়েক আউন্স খাবারের ফলে কিছুটা পার্থক্যের সৃষ্টি হবে এবং তিনি রিপোর্টের কথা স্মরণ করেছেন যে একজন মহিলা চিকিত্সক লিফটফের আগে লাইকাকে খাওয়ানো দিয়ে প্রোটোকল ভেঙেছিলেন।

নভেম্বর 3, 1957-এ, স্পুটনিক ২, কুকুর লাইকাকে নিয়ে জাহাজে উঠে জি-ফোর্স নিয়ে পাঁচগুণ স্বাভাবিক মহাকর্ষের মাত্রায় পৌঁছেছিল।
নভেম্বর 3, 1957-এ, স্পুটনিক ২, কুকুর লাইকাকে নিয়ে জাহাজে উঠে জি-ফোর্স নিয়ে পাঁচগুণ স্বাভাবিক মহাকর্ষের মাত্রায় পৌঁছেছিল। (NASM)
সোভিয়েত কাইনিন নিয়োগকারীরা তাদের বিপত্তিটি মহিলা বিপথগামী কুকুরদের একটি গোষ্ঠীর সাথে শুরু করেছিলেন কারণ স্ত্রীলোকরা ছোট এবং স্পষ্টতই বেশি শৈশবধারী ছিল। প্রাথমিক পরীক্ষাগুলি বাধ্যতা এবং প্যাসিভিটি নির্ধারণ করে। অবশেষে, কাইনিন ফাইনালস্টরা একসাথে কয়েক দিন এবং তারপরে কয়েক সপ্তাহ ধরে ছোট চাপযুক্ত ক্যাপসুলগুলিতে বাস করত। চিকিত্সকরা বায়ুচাপের পরিবর্তন এবং লিফটফের সাথে যে উচ্চস্বরে শব্দ করার জন্য তাদের প্রতিক্রিয়াও পরীক্ষা করেছিলেন। পরীক্ষকরা পেলভিক অঞ্চলে সংযুক্ত একটি স্যানিটেশন ডিভাইসযুক্ত প্রার্থীদের ফিট করে। কুকুরগুলি ডিভাইসগুলি পছন্দ করে না এবং এগুলি ব্যবহার এড়ানোর জন্য, কিছু লোহক খাওয়ার পরেও কিছু শারীরিক বর্জ্য ধরে রাখে। তবে কিছু মানিয়ে গেছে।

অবশেষে, দলটি স্পুটনিক 2 এর কুকুর মহাকাশচারী এবং আলবিনা (হোয়াইট) ব্যাকআপ হিসাবে প্ল্যাকিড কুদ্র্যাভকা (লিটল কোঁকড়ানো) বেছে নিয়েছিল। রেডিওর মাধ্যমে জনসাধারণের সাথে পরিচয় করিয়ে দেওয়া, কুদ্রিভকা ঘেউ ঘেউ করে পরে রাশিয়ান ভাষায় লায়কা নামে পরিচিত হন। গুজব প্রকাশ পেয়েছিল যে আলবিনা লাইকাকে বাইরে নিয়ে এসেছিল, কিন্তু সম্প্রতি তিনি কুকুরছানাদের জন্ম দিয়েছেন এবং স্পষ্টতই তিনি তার রক্ষাকারীদের স্নেহ জিতেছিলেন বলে আলবিনা মারাত্মক বিমানের মুখোমুখি হয়নি। চিকিত্সকরা উভয় কুকুরের উপর শল্যচিকিত্সা করেছিলেন, তাদের দেহে হৃদপিণ্ডের আবেগ, শ্বাস প্রশ্বাসের হার, রক্তচাপ এবং শারীরিক গতিবিধি পর্যবেক্ষণ করার জন্য চিকিত্সা ডিভাইসগুলি এম্বেড করে।

সোভিয়েত চিকিত্সকরা মারা যাওয়ার জন্য লাইকাকে বেছে নিয়েছিলেন তবে তারা পুরোপুরি হৃদয়হীন ছিল না। তার একজন রক্ষক, ভ্লাদিমির ইয়াজদোভস্কি, 3 বছর বয়সী লাইকাকে উড়ানের সামান্য আগে নিজের বাড়িতে নিয়ে গিয়েছিলেন কারণ “আমি কুকুরটির জন্য ভাল কিছু করতে চেয়েছিলাম,” তিনি পরে স্মরণ করেছিলেন।

1957 এবং 1987 এর মধ্যে, রোমানিয়া (উপরে), আলবেনিয়া, পোল্যান্ড এবং উত্তর কোরিয়ার মতো সোভিয়েত মিত্ররা লাইকা ডাকটিকিট জারি করেছিল।
1957 এবং 1987 এর মধ্যে, রোমানিয়া (উপরে), আলবেনিয়া, পোল্যান্ড এবং উত্তর কোরিয়ার মতো সোভিয়েত মিত্ররা লাইকা ডাকটিকিট জারি করেছিল। (উইকিমিডিয়া কমন্স)
নির্ধারিত লিফটঅফের তিন দিন আগে লাইকা তার সংকীর্ণ ভ্রমণের জায়গায় প্রবেশ করেছিল যা কেবল কয়েক ইঞ্চি চলাচলের জন্য অনুমতি দিয়েছিল। সদ্য সজ্জিত, সেন্সর সজ্জিত এবং একটি স্যানিটেশন ডিভাইস লাগানো, তিনি অন্তর্নির্মিত ধাতব সংযোজনগুলির সাথে একটি স্পেসসুট পরেছিলেন। ৩ নভেম্বর ভোর সাড়ে ৫ টায় জাহাজটি জি-ফোর্সের সাথে পাঁচগুণ স্বাভাবিক মাধ্যাকর্ষণ স্তরে পৌঁছেছিল।

বিমানের শোরগোল ও চাপগুলি লাইকাকে আতঙ্কিত করে: তার হার্টবিট স্বাভাবিক হারকে তিনগুণ ছুঁড়ে মারে এবং তার শ্বাসকষ্ট চারগুণ বেড়ে যায়। জাতীয় বিমান এবং মহাকাশ যাদুঘরটি ফ্লাইট চলাকালীন লাইকের শ্বাসকষ্ট দেখাচ্ছে এমন ছদ্মবেশী প্রিন্টআউটগুলি ধারণ করে। তিনি জীবিত কক্ষপথে পৌঁছেছিলেন, প্রায় 103 মিনিটের মধ্যে পৃথিবী প্রদক্ষিণ করে। দুর্ভাগ্যক্রমে, তাপ ieldাল হ্রাস ক্যাপসুলের তাপমাত্রা অপ্রত্যাশিতভাবে বাড়িয়ে তোলে এবং লাইকায় এর পরিমাণ বাড়িয়ে তোলে। ১৯৯৩ সালে রাশিয়ার মেডিকেল চিকিৎসক এবং মহাকাশ কুকুর প্রশিক্ষক ওলেগ গাজেনকো প্রকাশ করেছিলেন যে, “উদ্বোধনের পরপরই তিনি মারা গিয়েছিলেন।” লুইস বলেছেন, “চতুর্থ কক্ষপথের পরে মহাকাশযানের অভ্যন্তরের তাপমাত্রা 90 ডিগ্রি ছাড়িয়ে গেছে।” “এর আগে কোনও প্রত্যাশা নেই যে সে তার পরের কক্ষপথের বাইরে এটি তৈরি করেছিল।” যাত্রী ব্যতীত স্পুটনিক ২ পাঁচ মাস ধরে কক্ষপথ চালিয়ে গেল।

পরবর্তী অংশ শীঘ্রই আসছে

Related Posts