লিন্যাক্স অপারেটিং সিস্টেমের ব্যবহার ও চাহিদা সর্বোত্ত বৃদ্ধি পাচ্ছে

কম্পিউটারে জনপ্রিয় অপারেটিং সিস্টেমের ভেতর লিন্যাক্স অপারেটিং সিস্টেম অন্যতম। অনেকেই মাইক্রোসফ্ট উইন্ডোজ এর পাশাপাশি লিন্যাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করে থাকে। লিন্যাক্স অপারেটিং সিস্টেম কম্পিউটারে ব্যবহার করা খুবই সহজ। আপনি লিন্যাক্সের যেকোন অপারেটিং সিস্টেম ইনিস্টল করে কম্পিউটারে দ্রুত ইন্টারনেট ব্রাউজ করতে পারবেন। অনলাইন বাজারে বিভিন্ন প্রকার লিন্যাক্স পাওয়া যায়। আপনি খুব সহজেই অনলাইন থেকে লিন্যাক্স ক্রয় করতে পারবেন।

কয়েকটি জনপ্রিয় লিন্যাক্সের নাম:

  • কালি ডেবিয়ান লিন্যাক্স অপারেটিং সিস্টেম (Kali linux operating system)
  • উবুন্টু লিন্যাক্স অপারেটিং সিস্টেম (Ubuntu linux operating system)
  • রেড হ্যাট এন্টারপ্রাইজ লিন্যাক্স অপারেটিং সিস্টেম (Red hat linux operating system)
  • লিনপাস লাইট ফর মিগো (Linpus Lite for MeeGo)

কিভাবে লিন্যাক্স অপারেটিং সিস্টেম কম্পিউটারে ইনস্টল করবেন:

আপনি খুব সহজেই কম্পিউটারে আপনার পছন্দমত যেকোন লিন্যাক্স অপারেটিং সিস্টেম ইনস্টল করতে পারবেন। এইজন্য আপনাকে অনলাইনের ক্লাউড থেকে যেকোন একটি লিন্যাক্স ডাউনলোড করে পেইনড্রাইভে ইনস্টল দিতে হবে। পরবর্তীতে আপনি কম্পিউটারে বুট প্রযুক্তির মাধ্যমে লিন্যাক্স ইনস্টল করতে পারবেন। ইনস্টল করার সময় আপনাকে ভাষা পছন্দ করে হার্ড ড্রাইভের যেকোন পার্টিশনে ইনস্টল করে নিতে হবে।

কালি ডেবিয়ান লিন্যাক্স অপারেটিং সিস্টেম: জনপ্রিয় লিন্যাক্স অপারেটিং সিস্টেমের ভেতর অন্যতম কালি লিন্যাক্স অপারেটিং সিস্টেম। এই অপারেটিং সিস্টেমের মাধ্যমে আপনি উইন্ডোজের মতোই কম্পিউটার পরিচারনা করতে পারবেন। তবে আপনার উচ্চ ক্ষমতাসম্পন্ন কম্পিউটার ব্যবহার করতে হবে যার প্রসেসর তৃতীয় প্রজন্মের ইনটেল কোর এবং র‌্যাম মিনিমাম ৪ জিবি থাকতে হবে। কালি লিন্যাক্স অপারেটিং সিস্টেমের মাধ্যমে আপনি দ্রুত গতিতে আপনার কম্পিউটারে ইন্টারনেট সেবা ব্যবহার করতে পারবেন। এছাড়াও নেটওয়ার্ক ও সাইবার সিকিউরিটি সম্পর্কে দক্ষতা অর্জন করতে পারবেন।

উবুন্টু লিন্যাক্স অপারেটিং সিস্টেম: লিন্যাক্স অপারেটিং সিস্টেমের ভেতর আরেকটি মানসম্মত অপারেটিং সিস্টেম হচ্ছে উবুন্টু। এই অপারেটিং সিস্টেমের মাধ্যমে আপনি নেটওয়ার্কের ত্রুটি ও মান উন্নয়ের কাজ করতে পারবেন। এছাড়ার কম্পিউটারে ইন্টারনেট ব্রাউজ করতে পারবেন।

রেড হ্যাট এন্টারপ্রাইজ লিন্যাক্স অপারেটিং সিস্টেম: আন্তর্জাতিকভাবে স্বীকৃতি ও জনপ্রিয়তা পেয়েছে রেড হ্যাট লিন্যাক্স অপারেটিং সিস্টেম। রেড হ্যাট লিন্যাক্স অপারেটিং সিস্টেমের বিভিন্ন প্রডাক্ট যা কম্পিউটারে ও ইন্টারনেট ব্যবহারে বিশেষ সুরক্ষা দিয়ে আসছে। আপনি চাইলে অনলাইন থেকে তাদের প্রডাক্ট ক্রয় করে আপনার কম্পিউটারে ইনস্টল করে ব্যবহার করতে পারবেন।

লিনপাস লাইট ফর মিগো: লিনপাস লাইট ফর মিগো অন্যান্য লিনাক্স অপারেটিং সিস্টেম থেকে দ্রুত ইনস্টল ও ব্যবহার করা যায়। আপনি আপনার ল্যাপটপে এই লিনাক্স অপারেটিং সিস্টেম ব্যবহার করে খুব সহজেই কম্পিউটার পরিচালনা করতে পারবেন। এই লিন্যাক্স সিস্টেমের মাধ্যমে আপনি আপনার কম্পিউটারের যাবতীয় নেটওয়ার্কিং বিষয় দ্রুত সমাধান করতে পারবেন।

আপনার যদি কম্পিউটার ও ইন্টারনেট বিষয়ে দক্ষতা থাকে আপনি খুব সহজেই লিন্যাক্স অপারেটিং সিস্টেম ইনস্টল করে ব্যবহার করতে পারবেন।

Related Posts

24 Comments

  1. ব্রডব্যান্ড রাউটারে পিং এবং স্পিড সমস্যার সমাধান। https://grathor.com/%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%a1%e0%a6%ac%e0%a7%8d%e0%a6%af%e0%a6%be%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%a1-%e0%a6%b0%e0%a6%be%e0%a6%89%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%87-%e0%a6%aa%e0%a6%bf%e0%a6%82/

মন্তব্য করুন