ল্যাপটপকে সুপার ফাস্ট করুন SSD ব্যবহার এর মাধ্যমে

বর্তমানে ডেক্সটপ এর তুলনায় ল্যাপটপ বহুল জনপ্রিয় এবং ব্যবহৃত।

কিন্তু নতুন ল্যাপটপ কিছুদিন ব্যবহার করার পরই  স্লো হয়ে যায়।

ল্যাপটপ স্লো হলে যে যে সমস্যা হয়-

  • ল্যাপটপ স্টার্ট হতে অনেক সময় নেয়,
  • কোন অ্যাপ স্টার্ট হতে অনেক সময় নেয় এবং অ্যাপ অনেক স্লো কাজ করে,
  • কোন মিডিয়া ফাইল স্টার্ট হয়ে স্লো কাজ করে,
  • বার বার হ্যাংক করে,
  • ইণ্টারনেট ব্রাঊজার গুলো ঠিকমত কাজ না করা।

এমন সমস্যায় অনেকেই পড়ছেন।এই জন্য আমরা নতুন ল্যাপটপ কেনার চিন্তাও করি কিন্তু খুব সহজেই আমরা SSD লাগানোর মাধ্যমে ল্যাপটপ সুপার ফাস্ট করতে পারি।

SSD কি?

SSD এর পূর্নরুপ হল solid state drive । SSD হলো ডাটা ষ্টোরেজ এর নতুন জেনারেশন। কিন্তু SSD এর  দাম তুলনামূলক ভাবে বেশি হওয়ায় সাধারন ডাটা ষ্টোরেজ এর বদলে SSD ব্যবহার করা হয় অপারেটিং সিষ্টেম, সফটওয়্যার এবং গেম রান করার জন্য। সাথে তো নরমাল হার্ডড্রাইভ থাকছেই মুভি, গান আর ছবি ষ্টোর করার জন্য।  নরমাল হার্ডড্রাইভ এর ভেতরে একটি অ্যালুমিনিয়াম এর চাকতি থাকে যেখানে সকল ডাটা ম্যাগনেটিক হেড এর মাধ্যমে রাইট করার মাধ্যমে স্টোর হয়। নরমাল হার্ডড্রাইভ এর কাজ হয় মেকানিক্যাল প্রসেস এ তাই সময়ের সাথে পারফর্মেন্স কমে যেতে থাকে। ম্যাগনেটিক প্লেটে প্রচুর ক্লাষ্টার এবং কার্বন জমে তাই ঠিকভাবে রক্ষনাবেক্ষন করা না হলে স্পিড কমতে থাকে।

SSD এর কাজটি পুরোটাই ইলেক্ট্রনিক এর কোন ম্যাকানিক্যাল পার্ট নেই । এর ভেতরে ন্যান্ড ফ্লাশ ( Nand Flash ) মেমরী থাকে তবে এতে নন ভলেটাইল মেমরী ব্যবহার করা হয়েছে। ন্যান্ড ফ্লাশ বেজড নন ভোলাটাইল মেমরীর ব্যবহার করা হয় ফোনের SD কার্ড বা মেমরী কার্ড। এখানেও একই প্রযুক্তি ব্যবহার করা। এতে কোন  ম্যাগনেটিক হেড এর বার বার মুভ করার ঝামেলায় যেতে হয়না। ফলে হার্ডড্রাইভ এর তুলনায় SSD অনেক অনেক বেশি দ্রুততর। এর ভেতরে কোন মুভিং পার্টস না থাকায় SSD অনেক বেশি কাজ করতে পারে।

SSD সাধারন হার্ডড্রাইভ এর চেয়ে দ্বিগুন এর চেয়েও বেশী ফাষ্ট।

SSD এর  কার্যবিধি

ব্যান্ডউইথ স্পিড৫০০ মেগাবাইট/সেকেন্ড

ইনপুট/আউটপুট পারফর্মেন্স১ লক্ষ

রেসপন্স টাইম০.৫ মিলিসেকেন্ড

সাধারনত যারা গেমার,গ্রাফিক্স ডিজাইনার,ভিডিও এডিটর,প্রোগ্রামার উক্ত কাজ গুলো করার জন্য অনেক ভাল অ্যাপ ব্যাবহার করতে হয় । SSD ব্যবহার করলে অ্যাপ গুলো দ্রুত কাজ করবে এবং পারফরমেন্সও ভাল হবে।

সাধারনত SSD ব্যবহার করার হয় শুধু অপারেটিং সিস্টেম স্টোর করার জন্য।আপনার ল্যাপটপ এ একটি নরমাল হার্ডড্রাইভ থাকবে যা অপারেটিং সিস্টেম বাদে বাকি সব স্টোর করবে।সাধারনত 128 গিগাবাইট কিংবা ২৫৬ গিগাবাইট এর SSD কেনে। কারন এখানে শুধু অপারেটিং সিষ্টেম এবং অ্যাপ্লিকেশন রান করা হয় Intel optane 905p,Samsung 970pro,Adata XPG SX8200,intel 750 series,HP s700 pro এগুলো ভাল SSD । কম দামের মধ্যে ২৫৬ গিগাবাইট  অথবা এর চেয়ে সাইজে ছোট ১২৮ গিগাবাইট এর SSD  আপনি দেখতে পারেন।যা আপনার ল্যাপটপ কে সুপার ফাস্ট করে তুলবে

আপনারা যেকোন ল্যাপটপ এর দোকানেই এটা পেতে পারেন ।একটু দাম বেশি হলেও আপনি ল্যাপটপ এ সুপার ফাস্ট স্পিড উপভোগ করতে পারবেন। এবং এটি দীর্ঘস্থায়ী।

 

Related Posts

41 Comments

মন্তব্য করুন