শাওমির ১০৮ মেগাপিক্সেলের ‘সিসি৯ প্রো’

শাওমি সকল জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে বাজারে নিয়ে এনেছে ১০৮ মেগাপিক্সেল ও উচ্চ ক্ষমতাসম্পন্ন ‘সিসি৯ প্রো’ স্মার্টফোনটি।

শাওমির নতুন এই ফোনে রয়েছে মোট পাঁচটি ক্যামেরা। যার প্রতিটিই অন্য সকল স্মার্টফোনের ক্যামেরা থেকে আলাদা। আপনি যদি স্মার্টফোন ফটোগ্রাফিতে বেশ আগ্রহী হয়ে থাকেন, তাহলে আঙুলের ইশারায় ভবিষ্যৎ প্রযুক্তিকে আপনার হাতে এনে শাওমির সিসি৯ প্রো স্মার্টফোনটি।

শাওমির সিসি৯ প্রো ডিভাইসটির ব্যাকসাইড টা দেখতে কিছুটা ‘এমআই ৯এস’ এর মতো হলেও এটি আলোচনায় এসেছে মূলত পেন্টা ক্যাম সেটআপের কারণে।

সিসি৯ প্রোর পেছনের ক্যামেরা গুলোর মধ্যে একটিতে থাকছে ১০৮ মেগাপিক্সেলের ওয়াইড লেন্স। ১০৮ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সরটি ক্যামেরাটিকে চারটি এক্সিস অপটিক্যাল ইমেজসহ ২৭ মেগাপিক্সেলের ছবি ধারণ করবে। সেইসাথে এই ফোনটিতে থাকা ২০ মেগাপিক্সেলের পেছনের ক্যামেরার সাহায্যে আলট্রা ওয়াইডে ছবি তোলা যাবে।

যাঁরা ওয়াইল্ড-লাইফ, ন্যাচারাল ফটোগ্রাফি করতে পছন্দ করেন তাদের জন্য এই স্মার্টফোনটি দুর্দান্ত পারফর্মেন্স দেবে বলে আশা করা যায়। ক্লোজআপ শট নেওয়ার প্রয়োজন হলে ফোনটিতে থাকা ২ মেগাপিক্সেলের ম্যাক্রো ক্যামেরা ব্যবহার করে দেড় থেকে ১০ সেন্টিমিটার দূরত্বে ফোকাস ঠিক রাখতে সহায়তা করবে।

১০৮ মেগাপিক্সেলের ক্যামেরাটির পাঁচ গুণ জুমের ৫ মেগাপিক্সেল সেন্সরটিতে ১০ থেকে ৫০ গুণ পর্যন্ত উন্নত জুম সমর্থন করে। যার সাহায্যে অপটিক্যাল ও ডিজিটাল জুম মিলিয়ে ছবির বিষয়বস্তু ৫০ গুণ পর্যন্ত বেড়ে যেতে পারে। ফোনটির ৩২ মেগাপিক্সেলের সামনের ক্যামেরা আপনাকে সেলফি, ভিডিও রেকর্ডিং করার দুর্দান্ত অভিজ্ঞতা দেবে।

শাওমি ‘সিসি৯ প্রো’তে রয়েছে ৮ জিবি র‍্যাম সাথে ২৫৬ জিবি স্টোরেজ। ব্যাটারি হিসেবে পাবেন পাঁচ হাজার ২৬০ এমএএইচ শক্তির লিথিয়াম পলিমার ব্যাটারি। যা আপনাকে ৬৫ মিনিটে ৩০ ওয়াটের ফাস্ট চার্জিংসহ ফুল চার্জ করবে ফোনটিকে এবং দীর্ঘ সময় চার্জ ধরে রাখার সুবিধাও প্রদান করবে। যারা হাই ফাই গেমার আছেন তাদের জন্য কোয়ালকম সিপিইউসহ স্ন্যাপড্রাগন ৭৩০জি চিপ ব্যবহার করা হয়েছে ফোনটিতে।

ফোনের সুপার পারফর্মেন্স নিয়ে আপনাকে আর ভাবতে হবে না, কেননা স্মার্টফোনটিতে অ্যান্ড্রয়েড ৯ পাইয়ের সাথে এমআই ইউআই ১১ এর স্কিন সফটওয়্যার দেয়া হয়েছে। ফোনটির আইআর ব্লাস্টার, ৩ দশমিক ৫ অডিও হেডফোন জ্যাক, ব্লুটুথ ৫.০ সংযোগ ও সাথে এফএম রেডিও আপনাকে মিডিয়া ফাইল চালাতে দারুণ অনুভূতি দিতে সক্ষম।

তবে শাওমির এই ফোনটিতে পানি প্রতিরোধের জন্য কোনো ব্যবস্থা রাখা হয়নি এবং আলাদা কোনো মাইক্রো-এসডি স্লটও রাখা হয়নি, যা বাজারের অন্যান্য কোম্পানি গুলো তাদের স্মার্টফোনে রেখে থাকে।

তবে ফোনটির পারফর্মেন্স দেখে এটা বলার অপেক্ষা রাখে না যে, চীনা কোম্পানি শাওমির আরেকটি দুর্দান্ত আবিষ্কার হলো এই ‘সিসি৯ প্রো’ স্মার্টফোনটি।

Related Posts

10 Comments

মন্তব্য করুন