শিক্ষা না কি টাকা, কোনটা আগে দরকার?

বিসমিল্লাহির রাহমানির রাহীম
আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ,
প্রিয় পাঠক, কেমন আছেন সবাই? আশা করি সবাই অনেক অনেক ভালো আছেন।

জীবন চলার পথে টাকা একটি অপরিহার্য বিষয়। টাকা ছাড়া জীবন পদে পদে বাধাগ্রস্ত হয়। এই টাকাই আবার যতসব অশান্তির মূল কারন হয়ে দাঁড়ায়। অপরদিকে, টাকার মতো শিক্ষা জীবনের আরেকটি অন্যতম বিষয় যা মানুষের মৌলিক অধিকারও। স্বপ্ন দেখা মানুষের জীবনের আরেকটি অংশ। মানুষ স্বপ্ন দেখে প্রতিনিয়ত। স্বপ্ন নিয়েই বাঁচে জীবনের পুরোটা সময়। স্বপ্ন দেখতে তার জীবনের ভীশনটাও ঠিক করে নেয়। আর এই সবকিছুকে ঠিকঠাক রাখতে জীবনে অনেক হিসেব কষতে হয়। আমি আজ চেষ্টা করছি জীবনের হিসেব নিকেশের কয়েকটি বিষয় তুলে ধরতে।

১। অনেক বেশি টাকা আপনার ভবিষ্যতের স্বপ্নকে রুদ্ধ করে রাখে।
আপনার অনেক বেশি টাকা আছে। তার মানে এই নয় যে আপনি অনেক বেশি সুখে আছেন। শিক্ষা না থাকলে আপনার কারিকারি টাকা কাজে লাগানোর বা সঠিক পথে খরচ করতে আপনি জানবেন না। টাকার মোহে আপনি স্বপ্ন দেখতে ভুলে যাবেন। আর একজন স্বপ্নহীন মানুষ প্রায় মৃত মানুষের মতোই। তাই টাকা বেশি থাকলেই চলবেনা। থাকতে হবে সঠিক স্বপ্ন ও স্বপ্ন বাস্তবায়ন করার মতো সঠিক জ্ঞান।

২। শুধুমাত্র শিক্ষা আপনার জীবনের স্বপ্নকে সীমিত করে রাখে।
আপনি শিক্ষিত হয়েছেন। হয়তো অল্প বেতনে একটি চাকরি করছেন নয়তোবা ব্যবসা করার স্বপ্ন দেখছেন। আর তখনি আপনার স্বপ্নটা ফিকে হয়ে যাবে বিশাল পুঁজির কথা মনে হলে। শিক্ষিত মানুষগুলো অনেক স্বপ্ন দেখতে জানে। স্বপ্ন বাস্তবাণের কৌশলও তার জানা থাকে। কিন্তু অর্থের কাছে সীমিত হয়ে যায় তার স্বপ্ন।

৩। একইসাথে শিক্ষা এবং টাকা আপনার জীবনের ভারসাম্য ধরে রাখে।
আপনি শিক্ষিত, আপনার টাকা আছে তাহলে আপনি আপনার জীবনের ভারসাম্য আনতে পারবেন। হয়তো অনেক বেশি অর্থ আপনার থাকবেনা। তবু জীবনটাকে আপনি ভালোই উপভোগ করবেন।

৪। শিক্ষা এবং টাকা ছাড়া আপনার জীবন অন্ধকারে নিমজ্জিত থাকে।
শিক্ষাও নেই, টাকাও নেই তার মানে আপনার ভবিষ্যতও নেই। আপনাকে সব সময় পড়ে থাকতে হবে ঘোর অমানিশায়। আপনি হয়তো অনেক কিছু চাইতে পারেন কিন্তু তা পাওয়ায় রুপান্তর করার যোগ্যতা আপনার থাকবেনা।

তাই আমি মনে করি, জীবনটাকে ভালোভাবে উপভোগ করতে হলে আপনাকে প্রথমে শিক্ষা অর্জন করতে হবে।

Related Posts

12 Comments

মন্তব্য করুন