শিশুর মত রোবট যা স্পর্শ এবং ব্যাথা অনুভব করবে

জাপান থেকে একটি খবর আসছে যা শুনে সবাই অবাক। জাপানের বিজ্ঞানীরা বাস্তবে এমন একটি ‘অ্যান্ড্রয়েড ভিত্তিক রোবট’ তৈরি করেছেন যা ব্যথা অনুভব করতে পারে। হ্যাঁ, মেশিনের ভিতরে আবেগ… বিজ্ঞানীরা যারা এটি দাবি করেছেন যে সেই দিনটি খুব বেশি নয় যখন মানুষ রোবট নিয়ে বাঁচতে সক্ষম হবে, তাদের সাথে কথা বলবে! মানুষের একাকিত্ব দূর করার জন্য রোবটই হবে একমাত্র সঙ্গি । তার সাথে সব ধরনের কথা শেয়ার করতে পারবে মানুষ ।

রোবোটে মিথ্যা অনুভূতি

সংবাদ অনুসারে, বিজ্ঞানীরা বলেছেন যে মানুষের মতো রোবট তৈরি করা কোনও নতুন বিষয় নয়, তবে তাদের মধ্যে অনুভূতি আনা একটি দুর্দান্ত সাফল্য। ওসাকা বিশ্ববিদ্যালয়ের টিম এই রোবটের একটি ভিডিও শেয়ার করেছে। বাটে, এই রোবটটির নামকরণ করা হয়েছে ‘রোবট অ্যাফেটো’। ইতালিয়ান ভাষায় এর অর্থ ভালবাসা। বিজ্ঞানীদের মতে, এই রোবটটি নরম স্পর্শ এবং হার্ড স্পর্শ সনাক্ত করতে পারে এবং এর প্রকাশগুলি তার মুখে দেখা যায়।

এফিট্টো-রোবট affetto 2011 সালে তৈরি হয়েছিল

প্রতিবেদনে বলা হয়েছে, ২০১১ সালে আফফেটো জনগণের সামনে আনা হয়েছিল। এর পরে, সময়ের সাথে সাথে অনেকগুলি পরিবর্তন করা হয়েছিল। এতে কৃত্রিম ত্বকে বৈদ্যুতিক চার্জের মাধ্যমে প্রয়োগ করা হয়েছিল, যার মাধ্যমে এটি ব্যথা অনুভব করতে পারে। অধ্যাপক আসাদের মতে, যিনি এটি তৈরি করেছিলেন, ‘আমরা রোবোটটিতে একটি স্পর্শ এবং ব্যথা স্নায়ুতন্ত্রকে এম্বেড করছি, যাতে এই রোবটটি ব্যথা অনুভব করে এবং মুখের উপর এর প্রকাশগুলি প্রকাশ করতে পারে। যদি এটি সম্ভব হয়ে যায়, আমরা দেখব যে এর মধ্যে সহানুভূতি এবং নৈতিকতাও আনা যায়? বিজ্ঞানীদের মতে, ‘আমরা লক্ষ্য রেখেছি বুদ্ধিমান রোবট নিয়ে একটি সিম্বিওটিক সমাজ গঠনের। আমরা যদি সফল হই তবে এই রোবটগুলি জাপানের বার্ধক্যজনিত সমাজকে মানসিক এবং শারীরিক সহায়তা দিতে সক্ষম হবে!

Related Posts

11 Comments

মন্তব্য করুন