শিশু শিক্ষা নিয়ে কিছু কথা

শৈশবকালীন শিক্ষা (ইসিই) কোনও শিশুর সামগ্রিক বিকাশের জন্য গুরুত্বপূর্ণ। সামগ্রিক বিকাশে মানসিক, বৌদ্ধিক, নৈতিক, সামাজিক, শারীরিক এবং আধ্যাত্মিক বিকাশ অন্তর্ভুক্ত EC ইসিই বিদ্যালয়ের কর্মক্ষমতা এবং স্কুলে শিশুদের কৃতিত্বের উপর দৃষ্টি ইতিবাচক প্রভাব ফেলে। তবে এটি দুঃখের বিষয় যে অপর্যাপ্ত বোঝাপড়া, আর্থ-সামাজিক বৈষম্য এবং কিছু দুর্বল সমন্বিত নেতৃত্বের কারণে, ইসি এবং বিশেষত বাংলাদেশে প্রাক-প্রাথমিক শিক্ষা জনশিক্ষা সেবার অংশ হয়নি। বাংলাদেশে প্রাক-প্রাথমিকের জন্য তালিকাভুক্তি এশীয় দেশগুলির মধ্যে একটি নিম্নতম। মূলত প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষক এবং সুযোগ-সুবিধার অভাবের কারণে এর গুণগতমান অপর্যাপ্ত হয়েছে। প্রাক-প্রাথমিক শিক্ষার উন্নয়নের জন্য বিভিন্ন উদ্যোগ নেওয়া সত্ত্বেও, দেশে এখনও একটি জাতীয় কাঠামো নীতি বা একটি ব্যবস্থা নেই, যেখানে সাধারণ লক্ষ্য অর্জনের জন্য সমস্ত উদ্যোগ এবং হস্তক্ষেপ সমন্বিত হতে পারে।

বাংলাদেশে প্রারম্ভিক শৈশব শিক্ষা (ইসিই) একটি প্রোগ্রাম প্যাকেজ প্রস্তাব করেছিল, যা প্রত্যাশিত লক্ষ্য গ্রুপের বাচ্চাদের চাহিদা (৩-৫ বছর) -বর্ধমান উন্নয়নমূলক (শারীরিক, সামাজিক, সংবেদনশীল, বৌদ্ধিক ও নৈতিক) এবং শেখার প্রয়োজনীয়তাগুলি পূরণ করে: প্রাক-পঠন, প্রাক-লেখা, প্রাক-সংখ্যা দক্ষতা যেমন ভাষা দক্ষতার সাথে রঙে, গ্রুপে, প্রধান চিন্তাভাবনার দক্ষতা, ছোট সমস্যা সমাধানের দক্ষতা, যুক্তি দক্ষতা, সংবেদনশীলতা এবং অনুভূতি, সৃজনশীলতা এবং অনুসন্ধান, পরিকল্পিত গেম এবং বিনামূল্যে খেলা, নিজস্ব কাজের দায়িত্ব গ্রহণ করা। (সূত্র: বাংলাদেশে শৈশবকালীন যত্ন, শিক্ষা ও উন্নয়ন, বাফেড, এম.জাহান দ্বারা নির্মিত ইস্টেম প্রকল্প, ২০০২)

ECE এর উদ্দেশ্যগুলি হ’ল-

শিশুদের শারীরিক ও মানসিকভাবে ফিট এবং আনুষ্ঠানিক প্রাথমিক বিদ্যালয়ে প্রবেশের জন্য আগ্রহী

শিশুবান্ধব গেম এবং ক্রিয়াকলাপের মাধ্যমে শিশুদের সামাজিকীকরণ

বাচ্চাদের ছড়া, নাচ, গান, আবৃত্তি, অঙ্কন, গল্প বলা, বর্ণমালা, সংখ্যা ইত্যাদি বিষয়ে দক্ষতা এবং প্রতিযোগিতা অর্জনে সহায়তা করুন।

শিশুরা বিভিন্ন ক্ষেত্রে সৃজনশীল বিকাশ অর্জনে সহায়তা করে।

(সূত্র: ব্র্যাক শিশু স্রেণির একটি পুস্তিকা, ব্র্যাক শিক্ষা কার্যক্রম, সেপ্টেম্বর, 2004)

ECE এর মৌলিক নীতিগুলি হ’ল-

শৈশবকাল হল সেই ভিত্তি যার ভিত্তিতে শিশুরা তাদের জীবন তৈরি করে
• শিশুরা বিভিন্ন হারে এবং বিভিন্নভাবে বোধগতভাবে, বৌদ্ধিকভাবে, নৈতিকভাবে, সামাজিকভাবে, শারীরিক এবং আধ্যাত্মিকভাবে বিকাশ করে
। সমস্ত বাচ্চার দক্ষতা রয়েছে যা চিহ্নিত এবং প্রচার করা উচিত
• ছোট বাচ্চারা তাদের পরিবেশে বিদ্যমান এবং ঘটে যাওয়া সমস্ত কিছু থেকে শিখেছে
• খেলোয়াড় এবং কথোপকথন হ’ল প্রধান উপায় যার মাধ্যমে ছোট বাচ্চারা নিজের সম্পর্কে এবং তাদের চারপাশের বিশ্ব সম্পর্কে শিখতে পারে
সন্তানের বিকাশের জন্য প্রাপ্তবয়স্কদের এবং সমবয়সীদের সাথে মিথস্ক্রিয়া কেন্দ্রীয় গুরুত্বের সাথে
• যে সমস্ত শিশুদের নিজের জন্য চিন্তা করতে উত্সাহিত করা হয় তাদের জ্ঞান সন্ধান করার এবং শেখার আগ্রহী হওয়ার সম্ভাবনা বেশি থাকে।
(সূত্র: বাংলাদেশে শৈশবকালীন যত্ন ও শিক্ষা কার্যক্রম: শক্তি ও চ্যালেঞ্জস, ইউনেস্কো, ঢাকা, পৃষ্ঠা -২০)

১৯৯০ সালে জোমটেইন সম্মেলনের পরে বাংলাদেশ সরকার সকলের জন্য শিক্ষা অর্জনের জন্য দৃ commitment় প্রতিশ্রুতিবদ্ধ হয়েছিল এবং ইইসি-র একটি লক্ষ্য সহ অ্যাকশন ২০০০-এর জন্য ডাকার ফ্রেমওয়ার্কে ছয়টি এএফএ লক্ষ্য নিয়ে পুনরায় সম্মত হয়েছিল। প্রারম্ভিক বাল্যকালীন শিক্ষা (ECE) প্রসারিত ও উন্নত করার জন্য, বিশেষত সবচেয়ে দুর্বল ও সুবিধাবঞ্চিত শিশুদের জন্য। বাংলাদেশ সরকার ২০০২ সালে জোমটেইন ইএফএ লক্ষ্য অনুসরণ করে একটি পরিকল্পনা পরিকল্পনা তৈরি করে যা ২০০২ সালে সংশোধন ও আপডেট করা হয়েছিল। এটি সরকার গৃহীত হবে এবং পর্যায়ক্রমিক, সময়সীমাবদ্ধ বাস্তবায়নের জন্য গৃহীত হবে বলে আশা করা হচ্ছে। যদিও এটি একটি সুপরিচিত সত্য যে বাচ্চাদের প্রয়োজনীয়তা জরুরি, সবকিছু অপেক্ষা করতে পারে তবে তাদের পারে না, প্রশাসনের পর্যায়ে এই পরিকল্পনার পরিকল্পনার অনুমোদনের দীর্ঘ প্রতীক্ষা ইএফএ লক্ষ্য অর্জনের তাগিদ নিয়ে যায় না। এটি প্রকৃতপক্ষে শৈশবকালীন যত্ন, শৈশবকালীন প্রাথমিক শিক্ষা এবং উন্নয়নমূলক ক্রিয়াকলাপগুলির প্রয়োজনীয়তা এবং সুবিধা সম্পর্কে নীতি নির্ধারকদের উদ্বেগের অভাবকে প্রমাণ করে। ইএফএ ছাড়াও, শিশুদের অধিকারের কনভেনশন (সিআরসি) অনুমোদন করেছে যা শিশুদের মৌলিক অধিকারগুলি রক্ষা করে, যেমন:

. সন্তানের সেরা আগ্রহ
• বাঁচা, বৃদ্ধি এবং বাচ্চাদের বিকাশ

• বৈষম্য (জাতি, লিঙ্গ, সংস্কৃতি, ধর্ম, ক্ষমতা, তাদের পিতামাতার রাজনৈতিক সম্পর্ক ইত্যাদির উপর ভিত্তি করে)

Related Posts

9 Comments

মন্তব্য করুন