শীতে ওজন কমানোর উপায়, ঘরোয়া পদ্ধতি

আসসালামু আলাইকুম। কেমন আছেন সবাই? আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমিও আপনাদের দোয়ায় আনেক ভালো আছি। তো আজকের পোস্টে শীতে ওজন কমানোর উপায় নিয়ে কথা বলতে যাচ্ছি। তো আর দেরি না করে চলুন শুরু করা যাক।

শীতে ওজন কমানোর উপায়, ঘরোয়া পদ্ধতি

আমাদের সবারই ফিট থাকার ইচ্ছা আছে। কিন্তু অনেকেই মোটা হতে গেলে অনেক চেষ্টা করেও আর চিকন বা ফিট হতে পারে না। বিশেষ করে শীতকালে। সেসময় মানুষের কাজ করতে ইচ্ছা করে না। কেউ সাধারণত বাহিরেও বিনা কারণে যেতে চায়না। তাই হাঁটাহাঁটির অভ্যাস থাকলেও সেসময় তা করা যায় না।তাই এসময় ওজন কমানো দূরের কথা কোনো কাজই করতে ইচ্ছা করে না। তার পাশাপাশি শীতকালে মেটাবলিজমের পরিমাণ হ্রাস পেতে থাকে। সেই সাথে এসময় খাবার খাওয়ার পরিমাণও বৃদ্ধি পায়। তো এই পোস্টে আমরা শীতকালে ওজন কমানোর কিছু ঘরোয়া উপায় নিয়ে কথা বলতে যাচ্ছি।

১. লক্ষ নির্ধারণঃ এটি সবচেয়ে গুরুত্বপূর্ণ। সবার প্রথমে আপনার মন স্থির করতে হবে। আপনার ওজন কমাতে হবে এ বিষয়ে ডিটারমাইন্ড হন। সব সময় বাহিরের খাবার এড়িয়ে চলুন। প্রতিদিন নির্দিষ্ট সময় ব্যায়াম করুন। তাপমাত্রা যতই কমুক বা যাই হোক। সবসময় খাদ্য চার্ট বা ফুড চার্ট মেনে খাবার খান। সর্বোপরি নিজেকে নিজে নিয়ন্ত্রণ করুন।

২.স্বাস্থ্যকর খাবার খাওয়াঃ শুধু শীতকালই না, আপনার ওজন কমানোর জন্য সবচেয়ে প্রয়োজনীয় হচ্ছে স্বাস্থ্যকর খাবার গ্রহণ করা। শীতকালে আমরা সাধারণত বেশি খাবার খেয়ে থাকি। কারণে শীতের মধ্যে আমাদের দেহের তাপমাত্রা ঠিক করার জন্য বেশি খাবার খেয়ে থাকি। এটা স্বাভাবিক। তাছাড়া ঠাণ্ডার মধ্যে শরীরের তাপমাত্রা রাখার জন্য আমাদের অতিরিক্ত শক্তির প্রয়োজন হয় তথা অতিরিক্ত ক্যালরি বার্ন হয়। আপনি ওজন কমানোর জন্য একটি ফুড চার্ট তৈরি করতে হবে। চার্টের মধ্যে প্রোটিন জাতীয় খাবার রাখুন তার সাথে চার্টে ফাইবার যুক্ত খাদ্য রাখুন। এই দুটি খাবার আপনার পেট অনেকক্ষণ ভরা রাখবে। এছাড়া এসময় অতিরিক্ত ভাজাপোড়া খাওয়া কমিয়ে দিন।

৩. নিয়মিত ব্যায়ামঃ শীতকালে ব্যায়াম করা খুবই কষ্টকর। কারণ এসময় আমাদের শরীর অলস হয়ে পড়ে। কোনো কাজ করতে ইচ্ছা করে না। তাছাড়া হাঁটা তো দূরের কথা, ঘর থেকে বের হতেই কারো ইচ্ছা করে না। এরকম হলে চলবে না। আপনাকে ওজন কমানোর জন্য অবশ্যই প্রতিনিয়ত নিয়মিত ব্যায়াম করতে হবে।

৪. ঘরের কাজ করুনঃ এটি ওতটাও গুরুত্বপূর্ণ না হলেও ঘরের কাজ করা উচিত। বাসার সকল নিজের কাজ নিজে করা। কাপড় ধোয়া, ঘর পরিষ্কার করা ইত্যাদি কাজ নিজে নিজে করা। এতে আপনার ক্যালরিও খরচ হবে। কাজে থাকা অবস্থায় শুধু বসে না থেকেই মাঝে মাঝে উঠে একটু হাঁটাহাঁটি করুন।

৫. পানীয়ঃ প্রতিদিন ঘুমে থেকে উঠে ও ঘুমানোর আগে নিয়মিত পানি পান করুন। প্রতিদিন আপনি কতটুকু কাজ করেন তার উপর ভিত্তি করে পানি পান করুন। শীতকালে অনেকেই প্রচুর চা বা কফি পান করেন। আপনি গ্রিন টি ও ব্ল্যাক কফি পান করুন। এগুলো খেলে মেটাবলিজম বৃদ্ধি পায় ও ওজন হ্রাস পায়। এগুলোর বিকল্প হিসেবে রঙ চাও খেতে পারেন।

তো আজকের জন্য এতটুকুই। পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts