শুটিং তারকা কি? কেন আমরা এগুলি দেখতে পাই?

রাতে অন্ধকার আকাশের দিকে তাকিয়ে হটাত একটি তারাকে আকাশ থেকে খসে পড়তে দেখেছেন কখনো? আমরা সকলেই এটি আমাদের জীবনে একবার বা দুবার দেখেছি। তদুপরি, অনেকেই মনে করেন এবং বিশ্বাস করেন যে কোনও শুটিং তারকা দেখার সময় আপনি যদি মনে মনে ইচ্ছা করেন তবে তা সত্য হয়ে উঠবে।
তবে, শুটিং-স্টার বা খসে পড়া তারা কি সত্যিই এমন একটি তারকা যা মহাকাশ থেকে পড়ছে? অথবা অন্য কিছু? এই শুটিং-স্টারটি কী এবং আমরা কেন তাদের এভাবে পড়তে দেখি? আজ এই সম্পর্কে কথা বলা যাক। আমরা যখন কোনও শ্যুটিং-স্টারের কাছে কোনও ইচ্ছা করি তখন কমপক্ষে এটি জেনে রাখা ভাল যে আমরা আসলে যার কাছে উইশ করছি, সেই জিনিটি কি।

শুটিং-স্টার কি?

আমরা শুটিং-স্টার নামে শ্যুটিং-স্টারকে জানি। তবে বৈজ্ঞানিক ভাষায় একে বলা হয়, উল্কা । এই শুটিং স্টার বা মেটোরিড হ’ল এই মহাজাগতিক গ্রহাণুগুলির একটি ছোট টুকরা, যা মূলত লোহা বা সিলিকেট বা দুটির সংমিশ্রণে তৈরি। বোঝার স্বার্থে, মহাকাশে ঘুরতে থাকা কোনও গ্রহাণুর কথা ভাবুন। এই গ্রহাণুটিতে একটি বা অন্য কারণে একটি এক্সপ্লোশন ঘটলো বা একটি ইমপ্যাক্টের কারণে এই গ্রহাণুটি ধ্বংস হয়ে গেল। এর ফলে গ্রহাণুটি অনেক ছোট ছোট অংশে বিভক্ত হয়েছিল। এই ছোট্ট অংশগুলি হ’ল উল্কা বা যাকে আমরা শুটিং তারকা বলে থাকি।
অ্যাস্টেরয়েডগুলো যখন ধংশ হয়ে যায়, তখন অ্যাস্টেরয়েডের এই ছোট ছোট পার্টিকেলগুলো মুক্তভাবে মহাকাশে বিচরন করতে থাকে। কিন্তু সমস্যার দেখা দেয় যখন এই মিটিয়রগুলো পৃথিবীর অর্বিটের কাছাকাছি চলে আসে।এই মিটিয়রগুলো যখন পৃথিবীর অর্বিটের কাছাকাছি চলে আসে, তখন স্বভাবতই পৃথিবী এগুলোকে নিজের দিকে আকর্ষণ করে।
এই শ্যুটিং তারাগুলি কখনই আর খুঁজে পাওয়া যাবে না কারণ তারা বায়ুমণ্ডলে প্রবেশ করে এবং ইতিমধ্যে দগ্ধ হয়ে পৃথিবীতে আসার সাথে সাথে ধূলিকণায় পরিণত হয়। তবে কেন আমরা প্রতি রাতে কয়েক সেকেন্ডে তারকাদের শুটিং দেখি ? এটি কারণ বেশিরভাগ উল্কা খুব ছোট। যদিও একেবারে ধুলাবালি নয়, এগুলি এত ক্ষুদ্র যে মানব চোখের পক্ষে তাদের আকাশে স্থান পাওয়া অসম্ভব। তবে যেসব মিটিয়র অনেক ওপর থেকেই স্পট করতে পারার মতো বড় সাইজের হয়, সেগুলোকেই আমরা পৃথিবীর মাটিতে “শুটিং স্টার” রূপে আছড়ে পড়তে দেখি।

Related Posts