শ্রেষ্ঠ উপহার ভাই আর বোনের ভালোবাসা।

“আসসালামু আলাইকুম” আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। আমিও আল্লাহর অশেষ রহমতে ভালো আছি। আজকে ভাই আর বোনের সম্পর্কে কিছু আলোচনা করব। আল্লাহর অশেষ রহমত হল ভাই আর বোন। ভাই আর বোনের ভালোবাসা মনে হয় যুগ যুগান্তরের সত্যি কারের ভালোবাসা। যা কখনো ভাই বোনের সম্পর্ক ফাটল ধরার নয়। প্রত্যেকটা ভাই তার বোনকে যেন ভালোবাসায় স্নেহে আগলে রাখে। প্রত্যেকটা ভাই যেন তার বোনের জন্য পার্সোনাল বডিগার্ড। প্রত্যেকটা ভাই চায় তার বোন যেন সুখে শান্তিতে থাকুক। পৃথিবীর শ্রেষ্ঠ ভালোবাসা হলো ভাই বোনের ভালোবাসা। শত কষ্ট ও সুখের মাঝেও এই ভালোবাসা টিকে থাকে। ভাই বোন হল আল্লাহর অশেষ বড় নিয়ামত।

ভাইয়ের ভালোবাসা
_________________

বাবার পরে যদি কেউ ভালোবেসে থাকে সেই ভালোবাসা পূরণ করে ভাইয়া।বাবার পরে ভাইয়ের স্থান। যে প্রতিটা মুহূর্ত বাবার আদর স্নেহ দিয়ে ভালোবেসে প্রতিটি ভাই তার বোনকে। বাবা যদি না থাকে তাহলে প্রত্যেকটা বোনের দায়িত্ব তার ভাইয়ের উপর গিয়ে পড়ে। আর ভাই সেই দায়িত্ব কে নিজের মনে করে বোনকে আগলে রাখে। একটি বোনের জন্য শ্রেষ্ঠ উপহার হল তার ভাই। প্রত্যেকটা বাবা যেমন নিজে না খেয়ে সন্তানকে খাওয়ায় পড়ায় আদর যত্ন করে। ঠিক প্রত্যেকটা ভাই তেমন তার বোনকে নিজে না খেয়ে বোনকে খাওয়ায়, নিজে না পড়ে বোনকে পড়ায় ,নিজের কষ্টকে গোপন রেখে বোনের হাসি টা তুলে ধরে। এই পৃথিবীতে যার একটি ভাই নেই সে বুঝে তার ভালোবাসার অভাব। ভাই মানে বন্ধুত্ব ভাই মানেই বেস্ট ফ্রেন্ড। একমাত্র ভাইয়ের কাছেই নির্ভয়ে সকল দুঃখ সুখ শেয়ার করা যায়।

বোনের ভালোবাসা
_______________

মায়ের পরে যদি কেউ ভালোবেসে থাকে সেই ভালোবাসা পূরণ করে বোন। মায়ের পরে বনের স্থান। যে প্রতিটা মুহূর্ত মায়ের ভালোবাসা ও আদর স্নেহ দিয়ে প্রতিটি বোন তার ভাইকে আগলে রাখে। মা যদি বেঁচে না থাকে তাহলে তার মায়ের দায়িত্বটা সেই বোন কে নিতে হয়। আর বোনটি সে দায়িত্ব খুব যত্নে পালন করে থাকে প্রতিটি ভাইয়ের জন্য। বোন নিজে না খাইয়ে ভাইকে খাওয়ায় নিজে না পড়িয়ে সবাইকে পড়ার শত কষ্ট নিজের হলেও বুঝতে দেয়না তার ভাইকে । এই পৃথিবীতে সবচেয়ে বেস্ট ফ্রেন্ডস হচ্ছে প্রত্যেকটা ভাইয়ের জন্য তার বোন। প্রত্যেকটা ভাইয়ের জন্য শ্রেষ্ঠ উপহার হল তার বোন। যার ঘরে একটি বোন নেই সেই ভাই বুঝে বোনের কত অভাব।
একমাত্র বোনের কাছে সব দুঃখ সুখের ভাগ শেয়ার করা যায়।

যে পরিবারে ভাই আর বোন দুজনেই থাকে। সেই পরিবারটা সবসময় মেলায় জামজাট থাকে। ভাই বোনের ঝগড়া টাও মধুর হয়ে থাকে। বোন বলে ভাই তুই এটা কেন করলি। ভাই বলে বোন তুই এটা কেন করলি। এই নিয়েই ভাই বোনের ঝগড়া। বোন বলে ভাই তুই আমার সাথে কথা বলবি না। ভাই বলে তুইও আমার সাথে কথা বলবি না। এই হলো ভাই বোনের আড়ি।মজার ব্যাপার হলো ঝগড়াটা কতক্ষণ থাকবে বলা যায় না।একটু পরেই এসেই বলবে চল আপু আমরা খেলতে যাই।
শেষ এখানেই ঝগড়া ,খেলতে গেলো দুই ভাই আর বোন। আর খাবারের সময় হলে সেটা তো আরো মজা হবে। ভাই বলে বোন তুই একটু বেশি নিলি কেন। বোন বলে ভাই তুই তো বেশি নিলি কেন। এই নিয়ে শুরু হয় আবার ঝগড়া। আবার ঈদ হলে তো আরো মজা। ভাই বলে বোনের জামাটা অনেক সুন্দর। বোন বলে না আমারটা না ভাইয়েরটা কত সুন্দর। এই নিয়ে আবার রাগারাগি হয়ে থাকে। আসলে ভাই আর বোনের প্রত্যেকটা ঝগড়াও মনে হয় মধুর ময়।এই মিষ্টি ঝগড়া গুলো আসলেই খুব মিষ্টি হয়ে থাকে। সত্যি যার ভাই আর বোন নেই সে বুঝে ভাই বোনের কত অভাব। বোন যদি কোথায় বেড়াতে যাই। ভাই বলে আম্মু আপু কবে আসবে। আম্মু বলে কেন এখন একা থাক বোনকে পেলেই তো শুধু ঝগড়া। ভাই আর কিছু বলে না চুপ। কিন্তু প্রতিটা প্রহর খুঁজে তার বোন কখন বাড়ি ফিরবে। ঠিক তার বোন ও ভাইয়ের অপেক্ষায় থাকে।ভালো থাকুক সুস্থ থাকুক প্রতিটা ভাই আর বোন। আজ এখানেই শেষ করলাম। সবাই ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

Related Posts

7 Comments

মন্তব্য করুন