সঙ্গ দোষে লোহা ভাসে

অনেক দিন আগের কথা। এক বণিকের কাছে বেশ কয়েকটি গাধা ছিল। সে কথাগুলো কে দিয়ে বিভিন্ন ধরনের কাজ করিয়ে থাকতো। তল কয়টি গাধা ছিল বেশ মোটা-সোটা এবং অলস আর কয়েকটি ছিল খুবই কর্মঠ। দিন দিন বণিকের ব্যবসা-বাণিজ্যের কাজের চাপ বাড়তে থাকল। তারা এখন একটি গাধার প্রয়োজন হল। তাই সে গাধা কিনতে বাজারে গেল। বাজারে গিয়ে সে একটি দোকানে বেশ কয়েকটি গাধা দেখতে পেল।

সে দোকানে কে বলল আমার একটি গাধা লাগবে। দোকানি বলল সমস্যা নেই আপনার পছন্দ মত যে কোন গাধা কে পছন্দ করে কিনে নিন। বণিক দোকানিকে বলল আমি গাধা কিনব তবে আমার একটি শর্ত আছে। শর্তটি হলো আমি গাধাটিকে আমার সাথে নিয়ে যাব এবং একদিন তাকে পর্যবেক্ষণ করবো। যদি আমার গাধাটিকে পছন্দ হয় তবে তার দামের দ্বিগুণ দাম দিব। আর যদি অপছন্দ হয় তবে গাধাটিকে আপনার নিকট ফেরত দিয়ে দেব আপনি কোন টাকা আমার কাছে চাইতে পারবেন না।

দোকানি বণিকের কথা শুনে বেশ অবাক হলো। সে বলল এইরকম কেন করবেন আপনি? আগে তো কাউকে এই রকম করে গাধা ক্রয় করতে দেখিনি। দোকানি চিন্তায় পড়ে গেল। সে কি করবে বুঝে উঠতে পারছে না। যদি সে এই বণিকের কাছে গাধা বেচতে পারে তবে সে দ্বিগুণ দাম পাবে। অপরদিকে বণিক যদি গাধাটিকে ফেরত দিয়ে যায় তবে সে এক টাকাও পাবে না।

সে চিন্তিত হয়ে পড়ল। অবশেষে রাজি হয়ে সে বণিক কে গাধা নিয়ে যেতে দিল। ঠিক পরের দিন সকালে বণিক এসে তার গাধাটিকে ফেরত দিয়ে দিলো। দোকানি ভালো করে তার গাধাটিকে পর্যবেক্ষণ করল যে তার গাধার কোন ক্ষতি হয়েছে কিনা। সে দেখল তার গাধার মধ্যে বিন্দুমাত্র কোন ত্রুটি নেই।

তবুও বণিক এসেছে তার গাধা টি ফেরত দিতে। দোকানি বণিক কে জিজ্ঞাসা করল আপনি এমন কেন করলেন? বণিক তখন উত্তর দিলো যে, আমি আপনার গাধাটিকে নিয়ে আমার অন্য সব গাধা দের সাথে একই আস্তাবলে রেখে দিয়েছিলাম শুধুমাত্র এটা পর্যবেক্ষণ করার জন্য যে গাধাটি কোন গাধা গুলোর সাথে মিশে।

এক পাশে ছিল আমার আস্তাবলের কর্মঠ গাধারা। অন্য পাশে ছিলো আমার আস্তাবলের অলস গাধারা। আমি দেখলাম যে আপনার এই হৃষ্ট পুষ্ট গাধাটি প্রথমেই গিয়ে অলস গাধাদের দলে যোগ দিল। তাতেই আমার বোঝা হয়ে গেল যে এই গাধাটি পরবর্তীতে কিরূপ আচরণ করবে। তাই আমি গাধাটিকে কিনতে আগ্রহী নই। এই বলে বণিক দোকান থেকে বিদায় হল।

Related Posts

8 Comments

মন্তব্য করুন