সফটওয়্যার টেস্টিং ও আউটসোর্সিং ও ইনসোর্সিং এর খুটিনাটি।

বিসমিল্লাহির রাহমানির রাহীম

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ,

আশা করি সবাই ভালো আছেন। চলমান মহামারি থেকে নিজেকে ও নিজের পরিবারকে সুরক্ষিত রেখেছেন। শুরু করছি আজকের আলোচনা যা আপনার কাজে আসলে বা আপনি সামান্যতম উপকৃত হলে আমার প্রচেস্টা সফল হবে।

আউটসোর্সিং, ইনসোর্সিং অনলাইন জগতে যারা ডু মারেন তাদের কাছে অতি পরিচিত বিষয়। অনলাইনে এর সাথে লক্ষ লক্ষ লোক জড়িত। যা নিয়ে একটি অতি সংক্ষিপ্ত আকারে আলোচনা আপনাদের মাঝে আজ উপস্থাপন করছি।

সফটওয়্যার টেস্টিং আউটসোর্সিং হল একটি স্বতন্ত্র সংস্থা যা সফ্টওয়্যার বিকাশের প্রক্রিয়াতে সরাসরি জড়িত না এমন একটি গ্রুপ দ্বারা পরিচালিত এবং যা দ্বারা সফ্টওয়্যার টেস্টিং করা হয়।

সফ্টওয়্যার পরীক্ষা করা হলো সফ্টওয়্যার বিকাশের একটি অত্যাবশ্যক পর্যায়। তবে এটি প্রায়শই বেশিরভাগ সংস্থার জন্য একটি নন-কোর কার্যকলাপ হিসাবে দেখা ও বিবেচিত হয়। আউটসোর্সিং একটি সংস্থাকে তার মূল বিকাশের ক্রিয়াকলাপগুলিতে মনোনিবেশ করতে সক্ষম করে তোলে যখন বাইরের সফ্টওয়্যার পরীক্ষার বিশেষজ্ঞরা স্বতন্ত্র বৈধকরণের কাজ পরিচালনা করে থাকে। এটি এমন অনেক ব্যবসায়িক সুবিধাগুলি সরবরাহ করে যার মধ্যে স্বতন্ত্র মূল্যায়ন অন্তর্ভুক্ত ডেলিভারি আত্মবিশ্বাস, বাজারে সময় হ্রাস, কম অবকাঠামো বিনিয়োগ, ভবিষ্যদ্বাণীযোগ্য সফ্টওয়্যার গুণমান, সময়সীমাকে হ্রাস এবং উন্নয়নের দিকে নজর দেওয়ার জন্য সময় বাড়ানো এর কার্য প্রনালির অন্তর্ভুক্ত।

সফ্টওয়্যার টেস্টিং আউটসোর্সিং বিভিন্ন রূপে আসতে পারে, যেমনঃ পুরো টেস্ট প্রক্রিয়া হউক সেটি কৌশল, পরিকল্পনা, বাস্তবায়ন এবং সমাপ্তি এর পুরো আউটসোর্সিং, ইনসোর্সিং বা রিমোট ইনসোর্সিং, প্রায়শই পরিচালিত টেস্টিং সার্ভিস বা ডেডিকেটেড পরীক্ষামূলক দল হিসাবে পরিচিত হয়।

বড় প্রকল্পগুলির জন্য অতিরিক্ত সংস্থার বিধানও এটার অন্তর্ভুক্ত। অনেক ধরনের পরীক্ষা প্রায়শই লোড, স্ট্রেস বা পারফরম্যান্স পরীক্ষার সাথে সম্পর্কিত থাকে।

বিটা ব্যবহারকারীর পরীক্ষা গ্রহনের একটি বাহ্যিক সংস্থার সমন্বিত বিশেষজ্ঞ ফোকাস গ্রুপগুলির ব্যবহার খুব বেশি পরিমানে করে থাকে।

সবাই ভালো থাকবেন। আল্লাহ হাফেজ।

Related Posts

9 Comments

মন্তব্য করুন