সফল ব্যক্তিরা এই চারটি অভ্যাস সব সময় ত্যাগ করে

সফল হতে কে না চায়। কিন্তু একটা কথা আমরা সবাই জানি যে, কিছু পেতে হলে কিছু হারাতেও হয়। কথাটা জানা সত্ত্বেও কিন্তু আমরা ভালো কিছু করার জন্য খারাপ কিছু ত্যাগ করতে পারি না। আসলে আমরা কখনো চেষ্টা করেই দেখিনা। যখন আমরা আমাদের লক্ষ্যেটাকে সামনে রেখে আমাদের কাজ শুরু করি তখনও আমাদের কিছু অভ্যাসের জন্য আমরা কঠিন পরিশ্রম করার পরেও সফল হতে পারি না। এ.পি.জে আব্দুল কালাম বলেছেন, তুমি তোমার ভবিষ্যৎ পরিবর্তন করতে পারবে না। কিন্তু তোমার অভ্যাস পরিবর্তন করতে পারবে। আর তোমার অভ্যাসই নিশ্চিত ভাবে তোমার ভবিষ্যৎ পরিবর্তন করে দেবে। তো চলুন আজকে জেনে নিই সেইসব অভ্যাসগুলো, যেগুলি ত্যাগ করতে পারলে আমরা ভালো কিছু অর্থাৎ নিশ্চিত সাফল্যেকে ছুঁতে পারবো।

অহংকারঃ হ্যাঁ এটা ঠিক যে আপনি নিজের ওপর বিশ্বাস রাখুন নিজেকে সেরা বলে নিজের আত্মবিশ্বাস ও কর্মক্ষমতা বাড়িয়ে তুলুন। কিন্তু অনেকেই আছে যারা বিশ্বাসটাকে অহংকার এ পরিবর্তন করে ফেলে। আর নিজেকে সবার সামনে সেরা ও অদ্বিতীয় ভাবে তুলে ধরে যেন তিনি একাই মানুষ, আর বাকিরা এলিয়েন। আপনার আশেপাশে চোখ খান কান খোলা রাখলে এমন অনেক অহংকারী মানুষ আপনিও দেখতে পাবেন। কিন্তু এই অহংকারই হলো পতনের মূল।

অজুহাতঃ কখনোই কোন কাজ শুরু করার আগে বলবেন না যে, না এটা আমার দ্বারা হবে না। একবার চেষ্টা করে দেখুন পারছেন কিনা। যদি পারেন তো খুবই ভালো। আর যদি না পারেন তাহলে বসে থাকবেন না। হতাশ হয়ে পড়ার কোন কারণ নেই। একটা কথা মনে রাখবেন পৃথিবীতে সবাই সবকিছু পারেনা। কিন্তু চেষ্টা না করে কোনো কাজ ছেড়ে দেবেন না। এজন্য এখন থেকেই অজুহাত দেখানো বাদ দিন।

ভবিষ্যৎ নিয়ে অত্যধিক চিন্তাভাবনাঃ হ্যাঁ এটা অবশ্যই ঠিক যে, আপনি ভবিষ্যৎ পরিকল্পনা করুন। কিন্তু ভবিষ্যতে কি হবে না হবে তা নিয়ে অত্যধিক চিন্তা ভাবনা করে সময়টাকে নষ্ট করে ফেলবেন না। ভবিষ্যৎ আপনার কিংবা আমার কারো হাতেই নেই। তাই অতিরিক্ত ভবিষ্যতের চিন্তা করে সময় নষ্ট না করে সময়টাকে কোমো ভাল কাজে ব্যবহার করুন।

একাধিক লক্ষ্যঃ হয়তো আপনি অনেক কাজেই পারদর্শী। কিন্তু আপনি যদি সবগুলো কাজকে লক্ষ্য বানিয়ে একসাথে করতে থাকেন তাহলে আপনি কখনোই সফলতার শিখরে পৌছাতে পারবেন না। তাই এখনই আপনার কাজের তালিকা বানান এবং সবথেকে গুরুত্বপূর্ণ আর যে কাজে আপনি সবচেয়ে পারদর্শী সেই কাজগুলো কে পরপর সাজিয়ে যেকোনো একটি কাজকে সম্পূর্ণ আত্মবিশ্বাসের সাথে করতে থাকুন।

তো বন্ধুরা আজকে আপনাদের সাথে এমন চারটি অভ্যাস শেয়ার করলাম যে চারটি অভ্যাস ত্যাগ করলে আপনি নিশ্চিতভাবে সফলতাকে ছুঁতে পারবেন। একবার চেষ্টা করেই দেখুন। আপনার দ্বারায় সম্ভব।

Related Posts

19 Comments

মন্তব্য করুন