সব সময় সতর্ক থাকা বাঞ্ছনীয়

এক বনে একটি সিংহ বাস করত। সে ছিল একটি বৃদ্ধ সিংহ। বয়সের ভারে এখন সে শিকার করতে অক্ষম। সে বেশিরভাগ সময়ই তার নিজ গুহায় অবস্থান করতো এবং মাঝে মধ্যে গুহা থেকে বের হয়ে সহজ শিকার সন্ধান করত। এভাবেই দিন কাটছিল তার। তাই সে একদিন শিকার করার একটি অভিনব কৌশল অবলম্বন করল। সিংহ তার গুহার এক কোণে ঘাপটি মেরে পড়ে রইল আর যে পশুর সাথেই দেখা হল তাকে বলতে লাগলো, ভাই আমার দিন বোধহয় শেষ হয়ে যাচ্ছে। হাঁটাচলা পর্যন্ত করতে পারছিনা। তোমরা একটু আমার খোঁজ খবর রেখো। খবরটা পশুদের মুখে মুখে সম্পূর্ণ জঙ্গলে ছড়িয়ে পড়ল।

সবাই জানতে পেরে গেল যে বনের রাজা সিংহ এখন তার গুহায় মৃত্যুর দিন গুনছে। এতে সবার মনে করুনার উদয় হলো। তারা সবাই বৃদ্ধ সিংহ কে একে একে দেখতে আসতে লাগলো। এই সুযোগে সিংহ তার পছন্দমতো পশুদের ঘাড় মটকে মনের সুখে খেতে লাগলো। এরকম অনেক পশু যারা সিংহের গুহায় ঢুকে পড়ো তারা আর ফিরে আসতে পারতো না। এমনি করে বেশ অল্প দিনেই সিংহটি হৃষ্টপুষ্ট হয়ে উঠলো। দিনের-পর-দিন বনের পশু আস্তে আস্তে কমে আসছে। ব্যাপারটা প্রথমে কম ছিল। যার ফলে কেউ প্রথমে এই নিয়ে মাথা ঘামায় নি। কিন্তু আস্তে আস্তে সমস্যাটি জটিল হতে শুরু করল। বনের অন্যান্য পশুপাখিরা চিন্তিত হয়ে পড়ল। তাই তারা সবাই পরামর্শ করার জন্য বুদ্ধিমান শিয়ালের নিকট আসলো। সেও ঘটনাটি শুনে আশ্চর্য বোধ করল। সে ভাবল এই সমস্যার একটা সমাধান করা দরকার।

সে বেরিয়ে পড়ল এই রহস্যের উদ্ঘাটন করতে। ঘুরতে ঘুরতে এসে ওই বৃদ্ধ সিংহের গুহার কাছাকাছি আসলো। সিংহটি শিয়ালের উপস্থিতি টের পেয়ে গেল। সে শিয়ালকে সম্বোধন করে বলল, কি বুদ্ধিমান শিয়াল, কেমন আছো? শেয়াল বলল, বেশ। তা তোমার কি খবর? সিংহ বলল, এইতো বয়সের ভারে আজ আমি শিকার করতে অক্ষম, তাই গুহার ভেতরে নিজের শেষ সময়টুকু অতিবাহিত করছি।

সিংহটি বলল, এখন তো আমার এরূপ অবস্থা যে নিজের গুহার বাইরে যাওয়ার শক্তি পর্যন্ত আমি হারিয়ে ফেলেছি। তুমি যদি আমাকে সামনাসামনি দেখতে তাহলে আমার কষ্ট বুঝতে পারতে। শিয়াল টির মনে দয়া হল। গুহায় প্রবেশ করার জন্য শিয়ালটি আগে বাড়লো। কিন্তু গুহার মুখের কাছে আসতেই সে দেখতে পেল বিভিন্ন প্রজাতির পশুদের পায়ের ছাপ গুহার মুখে আসে। কিন্তু সবগুলো প্রবেশের ছাপ একটাও বেরোনোর ছাপ নাই।

তখনই শিয়ালটি বুঝতে পারল আসল সমস্যা এবং তার রহস্য। সে তখন সিংহ কে বলল, বয়স বাড়ার সাথে সাথে বুদ্ধি তো আপনার বেড়ে গেছে দেখছি। বনের পশু পাখিদের সরলতার সুযোগ নিয়ে আপনি তাদের গোগ্রাসে গিলেছেন। যা হওয়ার হয়ে গেছে। আপনার এই ফাঁদে আমি আর পা দিচ্ছি না আর অন্য কাউকেউ পা দিতে দিচ্ছেনা। এই বলে সে সেই স্থান ত্যাগ করল এবং বনের সবাইকে এই ব্যাপারে সতর্ক করে দিল। অবশেষে সিংহটির ভবলীলা সাঙ্গ হল।

Related Posts

15 Comments

মন্তব্য করুন