সমুদ্রের নীল পাড়ের প্রেম

সমুদ্র অদ্ভুত এক জিনিস। যেমন বিশাল তেমনি অসাধারণ।সমুদ্রে যে ঢেউয়ের খেলা পাড়ে দাঁড়িয়ে তা দেখা অসাধারণ কাজ।নিজেকে তখন খুব ক্ষুদ্র,তুচ্ছ আর অবহেলিত মনে হয়। পাহাড়, সাগর,তারাদের দল…সব কিছু কি বিশাল!! অথচ মানুষ কত ক্ষুদ্র!!এই ক্ষুদ্রতা নিয়েই মানুষের কত বড়াই।মানুষের কত অহংকার তার ক্ষুদ্রতার কথা তার মাথাতেই আসে না।

প্রকৃতি মানুষকে বড় হতে শেখায়।এত বড় মনের যে সেই মন কারো সংস্পর্শে এলে সেও বড় মনের হতে বাধ‍্য।এসব কথাই একদিন এই সমুদ্র পাড়ে দাঁড়িয়ে বলেছিল নির্ঝর।সমুদ্র দুজনেরই পছন্দ ছিল কিন্তু নির্ঝরের মধ‍্যে কবিভাব জাগিয়ে তুলতো এই সমুদ্র।মাঝে মাঝে মনে হত অনিন্দ‍্যা থেকেও সমুদ্রকে বেশি ভালোবাসে নির্ঝর।

ভালোবাসে গান করতে ভালবাসে কবিতা লিখতে।ভালবাসে আর সব কাজ।শুধু অনিন্দ‍্যাকে সময় দিতে চায় না তেমন।বেড়াতে আসলেও সেই একই সব কাজ নিয়ে পড়ে থাকে সে।সময়ের যেন বড় অভাব।অনিন্দ‍্যা মানিয়ে নিয়েছিল।চাওয়ার ছিল না কিছুই।পাওয়া তো দূরের ব‍্যাপার।

মাঝে মাঝে বুড়ো সুখি দম্পতি দেখেও তার হিংসে হতো।বুড়ো সুখি দম্পতির জীবনে যে সুখ আছে…তাদের নতুন সংসারে তা নেই যেন।সাহিত‍্যিক দেখেই নির্ঝরকে বিয়ে করেছিল অনিন্দ‍্যা।ভেবেছিল অন‍্য সব পেশার স্বামীর চেয়ে সাহিত‍্যিক স্বামীরা বেশি রোমান্টিক আর ভালো মানুষ হয়।সেই সাথে খেয়াল ও রাখে প্রচুর।কিন্তু সব তথ‍্য উপাত্ত ভুল প্রমাণিত হয়েছে।কিন্তু আফসোস নেই কিছুই।

যেভাবে যাচ্ছে সেভাবে সময় কাটুক না,সমস‍্যা কি?কিন্তু সমস‍্যা আসলে ছিল অন‍্য জায়গায়।সমস‍্যা ছিল মনে।সমস‍্যা ছিল অহমে।মনে আছে সেই রাতের গল্প যেদিন কক্সবাজার এ হোটেলের ছাদ এ শুয়ে শুয়ে আকাশ দেখছিল দুজন।পরিস্কার ঝকঝকে আকাশ।তাদের বাসার আকাশ এত পরিস্কার থাকে না,এত তারাও থাকে না সবসময়।কুয়াশার কারণে অনেক অনেক দিন এক টুকরো তারাও দেখা যায় না।

কিন্তু কক্সবাজার এসে মনে হয় আকাশ আর মাটি যেন বন্ধু একে অপরের।পৃথিবীতে নেমে আসার চেষ্টায় আকাশ প্রতিনিয়ত ব‍্যস্ত।এত তারা!!!!!তাদের সম্পর্ক টাও যদি এমন হতো।আকাশ আর মাটি ছোয়ার মতো।শুয়ে শুয়ে নির্ঝরের দিকে তাকিয়ে বলেছিল,

-তুমি এই সব গুলো তারার নাম জানো?

-ধূর বোকা!!!সবগুলো তারার নাম জানা যায় নাকি?তবে কিছু কিছু জানি।ওইযে অরুন্ধতি।তোমার মতো অবিচল আর সরল।ওইটা সিরিয়াস।সবচেয়ে উজ্জ্বল আর ডগ এর মতো দেখতে।ওইটা থ্রি সিস্টার।

-আচ্ছা তারাদের মাঝেও কি আমাদের মতো প্রেম হয়?ওরা কি ভালোবাসে?

-জানি না আমি।তারাদের সাথে কোনদিন থাকিনি তো।ওদের রাজ‍্য ঘোরা হয়নি।আসো তোমাকে একটা গান শোনায়।

সেই ছিল ওদের শেষ ভালোভাবে কথা বলা।সাহিত‍্যিক খুব ছোট থাকতেই এক মেয়ের প্রেমে পড়েছিল।যে তাকে লেখার অণুপ্রেরণা দিত।সময়ের কারণে সে জীবন থেকে হারিয়ে গেলেও জীবনে আসে অনিন্দ‍্যা।

কিন্তু শেষ রক্ষা হয়নি।মেয়েটি আবার ফিরে এসেছে।আর নির্ঝরও ফিরে গেছে তার কাছে।ঠিক যেন আকাশ আর পৃথিবীর প্রেম।কিন্তু পৃথিবী এখানে অনিন্দ‍্যা নয়,অন‍্য কেউ।

Related keyword: সমুদ্র নিয়ে কবিতা, সমুদ্র নিয়ে ক্যাপশন, সমুদ্রের জল কেমন স্বাদ, সমুদ্র ভ্রমণ নিয়ে উক্তি, সমুদ্র নিয়ে বিখ্যাত কবিতা, সমুদ্র উপকূল আরামদায়ক হয় কেন, সমুদ্রের নীল পাড়ের প্রেম

Related Posts

10 Comments

মন্তব্য করুন