সমুদ্রের সৌন্দর্য নিয়ে উক্তি

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই ?আশা করি আপনারা সকলে  যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে যে যার অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনায় ব্যক্ত করি।

সমুদ্র হচ্ছে বিশাল জলরাশির  ফোয়ারা যেখানে শুরুতো আছে কিন্তু কোনো শেষ নাই। সৈকত হলো ভূতাত্ত্বিক স্থলভাগ যা কিনা জলের পার্শে অবস্থান করে থাকে। তাই জল এবং স্থলের এক অনন্য সমাবেশ ঘটে থাকে  সমুদ্র সৈকতে।সমুদ্রের নোনা জলে বিচিরণ  করে থাকে নানান ধরণের সামুদ্রিক মাছ ,জলজ উদ্ভিদ এবং জলজ প্রাণী। অন্যদিকে সৈকতে সমাবেশ ঘটে নানান ধরণের বালি ,কোকোর,নুড়ি ,শামুক ,ঝিনুক এবং কাঁকড়ার।

সমুদ্র সৈকত বরাবর মানুষকে আকর্ষণ করে থাকে গভীর ভাবে। সমুদ্র সৈকত তাই সকলের মনে এক আলাদা স্থান দখল করে আছে। কারণ সমুদ্র সৈকত এই একমাত্র স্থান যেখান থেকে সূর্যোদয় এবং সূর্যাস্থ দেখা যায়। সমুদ্র মানুষকে উদার হতে শিখায়। তাই সমুদ্র ভ্রমণ সবার জীবনে এক স্বপ্ন হয়ে থাকে। কিন্তু কোনো কারণে যদি এই স্বপ্ন সত্যি হয় তখন তাভ আর তা ভাষায় বুঝায়া প্রকাশযোগ্য হয় না।

গতবছর আমার সৈভাগ্য হয়েছিল সমুদ্রের সেই সৌন্দর্য অবলোকন করার জন্য। ছোটবেলা থেকেই সমুদ্র সবসময় ছবিতে দেখতাম কিন্তু সেই সমুদ্র যখন সরাসরি দেখার সৌভাগ্য হলো তখন আর নিজেকে সেই সৌন্দর্য না দেখব তা কি হয়!
গতবছর নভেম্বরে আমি আর আমার পুরো পরিবার মিলে  ভ্রমণ করছিলাম বাংলাদেশের সবচেয়ে  বড় সমুদ্র সৈকত কক্সবাজারে। নভেম্বরের ২০ তারিখে আমি আর আমার পুরো পরিবার মিলে রওনা দেই  কক্সবাজারের উদ্দ্যেশ্যে । দিনের বেলা রওনা দিছিলাম বিধায় রাতের বেলায় গিয়ে পৌঁছায় কক্সবাজারে।তাই হোটেলে ঢুকে  বিশ্রাম নেওয়া ছাড়া আর কোন উপায় ছিলনা। বার  বার শুধু ঘড়ি দেখছিলাম কখন রাত পার হবে আর আমি সমুদ্র দেখার সৌভাগ্য হবে।

অবশেষে সকাল ভোরে ঘুম থেকে উঠে চলে গেলাম সৈকতে। সৈকতে গিয়ে নিজের চোখকে বিশ্বাস করতে পারছিলাম না যে সমুদ্র এতো কিভাবে বিশাল হয় !এর নোনাজলে পা ভিজিয়ে যখন সূর্যাস্ত দেখছিলাম তখন মনে হচ্ছিলো আমি পৃথিবীর সবচেয়ে মনোমুগ্ধকর এক রূপ দেখছি। সমুদ্র এতটাই বিশাল যে এর শুরু আছে কিন্তু শেষ নেই। সূর্যাস্ত দেখার পর প্রথম প্রথম সাগরের ঘেউকে ভয় লাগছিলো কিন্ত ধীরে ধীরে সেই ভয় কেটে যেতে লাগলো। সমুদ্রের ঢেউ যখন তীরে আসছিলো তখন প্রতি ঢেউ এর সাথে নুড়ি ,কোকোর এবং ঝিনুকে আছড়া পড়ছিলো নদীর তীরে। সমুদ্র মনে হচ্ছিলো বার বার যেন কাছে ডাকছিলো আমাদের!

সারাটা দিন শুধু সমুদ্র পারে বসে সমুদ্রের সৌন্দর্য দেখলেও সমুদ্রের সৌন্দর্য দেখা শেষ হবে না। প্রকৃতির এক মায়াবী রূপ যা আপনি যতবার দেখবেন অত্তবার দেখার তৃষ্ণা জাগবে।নিজে থেকে এই সৌন্দর্য অবলোকন করার সৌভাগ্য না হলে কখনো আপনি সমুদ্রের সৌন্দর্য সম্পর্ক সম্পর্ক ধারণা পাবেন না।

সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হব আপনাদের সামনে। ধন্যবাদ সবাইকে।

ঘরে থাকুন
সুস্থ থাকুন

সমুদ্রের সৌন্দর্য নিয়ে উক্তি, quotes সমুদ্র নিয়ে ক্যাপশন

Related Posts

20 Comments

মন্তব্য করুন