সময়ের সেরা উদ্ভাবন প্রযুক্তির বিস্তর আলোচনা।

বিসমিল্লাহির রাহমানির রাহীম

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ। আশা করি সবাই ভালো আছেন।

প্রযুক্তি বর্তমান সময়ে এমন একটি আবিষ্কার যা আমরা শিশু, কিশোর, যুবক, বৃদ্ধ প্রত্যেকেই জেনে না জেনে, বুঝে না বুঝে, ইচ্ছায় অনিচ্ছায় কোনও না কোনও ভাবে ব্যবহার করছি ও এর সুফল-কুফল নিজেদের অজান্তেই ভোগ করছি। কোনও ভাবেই আমরা প্রযুক্তির বাহিরে নই। এই প্রযুক্তির ব্যবহার আদি কাল থেকেই চলে আসছে। আজ এর বিষয়টি নিয়ে এ টু জেড আলোচনা করার চেষ্টা করবো।

প্রথমেই, প্রযুক্তি কী, এর ব্যবহারগুলি কী কী এবং প্রযুক্তি কী কী করতে পারে তা নিয়ে আলোচনা করতে যাচ্ছি। প্রযুক্তি বলতে যন্ত্রপাতি তৈরি, নিরীক্ষণ এবং ডিজাইনের জন্য প্রযুক্তিগত এবং বৈজ্ঞানিক জ্ঞানের ব্যবহারকে বোঝায়। এছাড়াও প্রযুক্তি মানবজাতিকে সহায়তা করে অন্যান্য কাজেও।

এছাড়াও, প্রযুক্তি মানুষের জীবনকে আরও সহজ করার জন্য দীর্ঘ পথ পাড়ি দিচ্ছে। বছরের পর বছর ধরে প্রযুক্তিগত অগ্রগতির ফলে দূষণের তীব্রতাও বৃদ্ধি পেয়েছে। এছাড়াও, দূষণ অনেক স্বাস্থ্য সমস্যার একটি বড় কারণ হয়ে দাঁড়িয়েছে। এ ছাড়া এটি মানুষের মধ্যে সংযোগ স্থাপন না করে সমাজ থেকে বিচ্ছিন্ন করেছে। সর্বোপরি, এটি শ্রমিক শ্রেণীর অনেক কাজ ছিনিয়ে নিয়েছে

তবে বিজ্ঞান ও প্রযুক্তি সম্পূর্ণ আলাদা ক্ষেত্র। তারা একে অপরের উপর নির্ভরশীল। এছাড়াও, বিজ্ঞানের অবদানের কারণে আমরা নতুন উদ্ভাবন তৈরি করতে এবং নতুন প্রযুক্তিগত সরঞ্জাম তৈরি করতে পারি এর মাধ্যমে। তা ছাড়া পরীক্ষাগারগুলিতে পরিচালিত গবেষণা প্রযুক্তি বিকাশে অনেক অবদান রাখে। অন্যদিকে, প্রযুক্তি বিজ্ঞানের এজেন্ডা প্রসারিত করে।

নিয়মিত বিবর্তিত প্রযুক্তি আমাদের জীবনের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হয়ে উঠেছে। এছাড়াও, নতুন প্রযুক্তিগুলি বাজারকে দখলে নিয়েছে এবং লোকেরা তাদের বিনা কারণে ব্যবহার করে চলেছে। সর্বোপরি, প্রযুক্তিগত অগ্রগতি দেশগুলির বৃদ্ধি এবং বিকাশের দিকে পরিচালিত করেছে।

যদিও প্রযুক্তি একটি ভাল জিনিস তথাপিও সব কিছুর দুটি দিক রয়েছে। প্রযুক্তিরও দুটি দিক রয়েছে। একটি ভাল এবং অন্যটি খারাপ। এখানে প্রযুক্তির কিছু নেতিবাচক দিক রয়েছে যা আমরা আলোচনা করতে যাচ্ছি।

নতুন প্রযুক্তির সাথে শিল্পায়ন বাড়ে যা বায়ু, পানি, মাটিকে অনেক দূষিত করে। এছাড়াও, তারা প্রাণী, পাখি এবং মানুষের মধ্যে স্বাস্থ্য সম্পর্কিত অনেকগুলি সমস্যা সৃষ্টি করে।

নতুন প্রযুক্তির জন্য নতুন সংস্থান প্রয়োজন। যার জন্য ভারসাম্য বিঘ্নিত হয়। অবশেষে, এটি প্রাকৃতিক সম্পদের অতিরিক্ত শোষণের দিকে পরিচালিত করে যা শেষ পর্যন্ত প্রকৃতির ভারসাম্যকে ব্যাহত করে।

একটি একক মেশিন অনেক শ্রমিককে প্রতিস্থাপন করতে পারে। এছাড়াও, মেশিনগুলি কয়েক ঘন্টা বা দিন স্থির না করে স্থির গতিতে কাজ করতে পারে। এই কারণে, অনেক শ্রমিক তাদের কাজ হারিয়ে ফেলেছে যা শেষ পর্যন্ত বেকারত্ব বাড়িয়ে তোলে।

সাধারণত, আমরা প্রযুক্তিকে একই স্কেলে বিচার করি। তবে, বাস্তবে প্রযুক্তি বিভিন্ন ধরণের মধ্যে বিভক্ত। এর মধ্যে রয়েছে তথ্য প্রযুক্তি, শিল্প প্রযুক্তি, আর্কিটেকচারাল প্রযুক্তি, সৃজনশীল প্রযুক্তি এবং আরও অনেক কিছু।

আজ, আমরা আমাদের দৈনন্দিন জীবনে যা কিছু ব্যবহার করি তা প্রযুক্তির একটি উপহার এবং এটি ছাড়া আমরা আমাদের জীবন কল্পনা করতে পারি না। এছাড়াও, আমরা আমাদের চারপাশের মারাত্মক ক্ষতি করেছে এমন তথ্যগুলিও আমরা অস্বীকার করতে পারি না।
আজ এ পর্যন্তই। সবাই অনেক ভালো থাকবেন। আল্লাহ হাফেজ…

Related Posts

11 Comments

মন্তব্য করুন