সহজেই ভাল থাকতে পারি যেভাবে।

 

ভাল থাকা আমাদের সবার কাম্য।আর ভাল থাকতে হলে সুস্বাস্থ্যের দিকে খেয়াল রাখতে হবে কেননা স্বাস্থ্যই সকল সুখের মূল। স্বাস্থ্য খারাপ থাকলে মনও খারাপ থাকে,কোন কাজে মন বসে না।তখন দেখা দেয় ক্লান্তি ও নানাবিধ সমস্যা। কিছু ইন্সট্রাকশন ফলো করলেই আমরা এসব ক্লান্তি, সমস্যা থেকে দূরে থাকতে পারি এবং নিজেকে ভালো রাখতে পারি।নিচে কিছু উপায় দেওয়া হলো :

১.নিজের সুন্দর ছবি তৈরি করা :প্রথমে নিজের কিছু প্রিয়,স্লিম ছবি ফ্রেমে বাঁধাই করে নিজের রুমের এমন জায়গায় রাখুন যেটা সহজেই চোখে পড়ে।এতে মনের মধ্যে দৃড়তা, আত্নবিশ্বাস আসে।

২.ওজন বৃদ্ধিকারক খাবার পরিহার করুন:এলকোহল,ক্যাফেইন, চিনি জাতীয় খাবার প্রাত্যহিক খাবার তালিকা থেকে বাদ দিন। ওজন বৃদ্ধিতে এসবের জুড়ি নেই।নিরামিষভোজী হওয়ার চেষ্টা করুন।

৩.প্রাণ খুলে হাসুন : স্বাস্থ্য ভাল রাখার আর একটি সহজ উপায় হল প্রাণ খুলে হাসা।হাসি-খুশি থাকলে দেহ,মন ভাল থাকে এবং উচ্চস্বরে হাসি ক্যালরি কমাতেও সাহায্য করে।

৪.মাঝে মাঝে ঘুরতে বের হন :সাপ্তাহিক ছুটির দিনে নিজে, বন্ধুদের সাথে,ফ্যামিলির সাথে কাছে বা দূরের কোথাও ঘুরে আসতে পারেন। এতে নতুন কিছু জানার পাশাপাশি একঘেয়েমি জীবন থেকেও মুক্তি পাবেন।

৫.নিয়মিত গোসল করুন : ঠান্ডা কিংবা গরম নিয়মিত গোসল আমাদের পরিস্কার ও সতেজ রাখে।স্বাস্থ্যগত বা ধর্মীয়দিক যেদিকেই চিন্তা করুন, নিয়মিত গোসলের প্রয়োজনীয়তা
অপরিহার্য।নিয়মিত গোসল শরীরের মৃতকোষ দূর করে এবং ত্বকের সতেজ ভাব অটুট রাখে দীর্ঘদিন।

৬.শারীরিক পরিশ্রম করুন : শারীরিক পপরিশ্রম করলে শরীরের ওজন ঠিক থাকার পাশাপাশি রক্তচাপ কমে, ফলে
শরীরও ঠিক থাকে।

৭.শসা খান : সারাদিনই দেখা যায়, আমরা এটা-ওটা খেতে থাকি,আর এসব খাবারের মধ্যে শসাকেও রাখা যায়। যত খুশি
শসা খেতে পারেন,এর ফলে ফ্যাট অনেকাংশে কমে যায় এবং
এটা ডায়েটের ক্ষেত্রে খুবই উপকারী।

৮.হুট করেই এসি থেকে বের হবেন না: বিশেষ করে যারা বেশির ভাগ সময় এসিতে থাকেন তারা বিকালে অফিস শেষ
হওয়া মাত্রই হুট করে বের হয়ে পড়েন, এতে করে দেহ কম
তাপমাত্রা থেকে হঠাৎই বেশি তাপমাত্রায় চলে আসে যা শরীরের জন্য খুবই ক্ষতিকর।তাই অফিস থেকে বের হওয়ার আগে একটু হাল্কা গরম জায়গায় দাঁড়িয়ে তারপর বের হন।

৯.ঘরে ফিরেই ঠান্ডা পানি না: আমরা রৌদ্র থেকে বাসায় ফিরেই আগে ফ্রিজে রাখা ঠান্ডা পানি পান করি,কিন্তু বিষয়টি মোটেই উচিত না।এতে করে শরীর তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে পারে না, ফলে শরীর খারাপ হয়ে পড়ে।এমনকি টন্সিল ফোলা বা কাশিও হতে পারে।তাই গরম থেকে ফিরে এসে সাধারণ তাপমাত্রার পানি পান করাই শ্রেয়।

১০.রাতের খাবার : অধিক রাতে খাবার খেলে তা অবশ্যই হাল্কা খাবার হওয়া উচিত। সবচেয়ে ভাল হয় রাতের খাবার আটটার দিকে শেষ করা।

সুন্দর স্বাস্থ্য সবার প্রিয়। তাই ভাল সুস্থ থাকতে নিজের জন্য একটু সময় বের করে উপরোক্ত টিপসগুলো মেনে চলুন এবং সারাদিন কার্যক্ষম, ভাল থাকুন।

Related Posts

8 Comments

মন্তব্য করুন