সাইফুদ্দিনের সবুজ গালিচায় উঠে আসার গল্প

সেই ছোটবেলায় স্বপ্নের নাটাই ছেড়ে দিয়েছিলেন। বড় হয়ে একজন বিশ্বমানের ক্রিকেটার হবেন। তার স্বপ্ন পূরণের লক্ষ্যে 2008 সালে হাতে তুলে নিয়েছিলেন ব্যাট-বল। সেসময় মোহাম্মদ সাইফুদ্দিন নামের ছেলেটির বয়স ছিল মাত্র 11 বছর। বাবা একদমই চাইতেন না যে ছেলে ক্রিকেট খেলুক। কিছুদিন পর বাবাও মারা গেলেন। সাইফুদ্দিন চেয়েছিলেনযে বাবার অপছন্দের কাজটি ছেড়ে দিতে। কিন্তু ভাই বোন এবং পরিবারের সমর্থনে সে ক্রিকেটার হওয়ার পথে এগিয়ে যায়। বাংলাদেশের কম ক্রিকেটারদের জন্ম হয়নি। কিন্তু সাইফুদ্দিন অন্য ক্রিকেটারের থেকে অনেকাংশে আলাদা। তা তিনি বারবার প্রমাণ করে গেছেন।

বাংলাদেশের অনেক দিন ধরে একজন ফাস্ট বোলার অলরাউন্ডারের অভাব।

সেই অভাবটা পূরণ করতে জাতীয় দলে যোগদান করেন। মোহাম্মদ সাইফুদ্দিন বয়স ভিত্তিক বিভিন্ন দলের খেলার মাধ্যমে তিনি বারবার তার দক্ষতা প্রদর্শন করে গিয়েছেন।

আজকে আমরা সাইফুদ্দিনের সাইফুদ্দিন হওয়া সম্পর্কে জানব…

ঊনিশো ছিয়ানব্বই সালে ফেনীতে জন্মগ্রহণ করেন মোহাম্মদ সাইফুদ্দিন। তার বাবা পেশায় ছিলেন একজন পুলিশ কর্মকর্তা। অন্যান্য বাবার মতো তিনিও চাইতেন যে তার ছেলে লেখাপড়া করে ভালো চাকরি বাকরি করুক। কিন্তু পড়াশোনার দিকে সাইফুদ্দিনের তেমন কোন মনোযোগ ছিল না। স্কুলে যাওয়ার সময় ক্রিকেট, স্কুলে টিফিন হতে না হতেই ক্রিকেট, আবার বাসায় ফিরে কোনমতে ব্যাগটি রেখে ক্রিকেট। ক্রিকেটের প্রতি এমন প্রেমের কারণে আমরা আজকে পেয়েছি সাইফুদ্দিনের মত একজন বিশ্ব সেরা ফাস্ট বোলার অলরাউন্ডার।

তবে তার ওঠে আসার গল্প টা তেমন সহজ ছিলনা। 2008 সালে তাঁর বাবা মারা যায় পরিবার এবং ফ্রেন্ডস ক্লাব নামের একটি ক্লাবের সহায়তায় তিনি বিভিন্ন ধরনের ভয়-ভীতি খেলায় যোগদান করেন। 2012-13 সালে অনুর্ধ 15 এবং 17 ক্রিকেটে অংশগ্রহণ করেন এরপর অনূর্ধ্ব 19 বিশ্বকাপে তিনি দারুণ পারফরম্যান্স দেখান।

এরপরই তিনি জাতীয় দলে জায়গা করে নিতে সক্ষম হন।তার জাতীয় দলে আশাটা বেশিদিনের নয়। দেড় দুই বছর আগে অভিষেক ঘটে সাইফুদ্দিনের। এরপর তিনি অংশগ্রহণ করেন 2019 সালের ওয়ার্ল্ড কাপে। 2019 সালের ওয়ার্ল্ড কাপের সেরা ফাস্ট বোলার অলরাউন্ডার মধ্যে তার নাম উঠে আসে বাংলাদেশ বনাম ভারতের মধ্যকার ম্যাচে। তিনি দারুণ ব্যাটিং পারফরম্যান্স দেখান। এখনো বাংলাদেশের হয়ে তিনি ভালো ভাবে খেলে যাচ্ছেন। আর খেলে যাক সেটি হোক আমাদের কামনা।

আর্টিকেলস যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না। আমাদের আর্টিকেলটি শেয়ার করে ওয়েবসাইটের সাথে থাকবেন এবং আমাদের ওয়েবসাইটের অন্য পোস্ট গুলি করার জন্য আপনার আমন্ত্রণ রইল।
ধন্যবাদ…

Related Posts

15 Comments

মন্তব্য করুন