সাধারণ একজন মানুষ যদি প্রায়ই কম্পিউটারে গেমস খেলে । এতে তার । কী কী ক্ষতি হতে পারে ?

বিসমিল্লাহি রহমানের রাহিম

সকল প্রশংসা মহান আল্লাহতালার

আসসালামু আলাইকুম
আমার শ্রদ্ধেয় বড় ভাই ও বোনেরা

সকল প্রশংসা মহান আল্লাহতালার

সবাই কেমন আছেন আশা করি আপনারা সবাই ভাল আছেন আল্লাহ তায়ালার রহমতে আলহামদুলিল্লাহ আমিও ভাল আছি

আজ আপনাদের মাঝে একটা গুরুত্বপূর্ণ পোস্ট শেয়ার করতে যাচ্ছি আশাকরি আপনাদের সবার ভালো লাগবে

সাধারণ একজন মানুষ যদি প্রায়ই কম্পিউটারে গেমস খেলে । এতে তার । কী কী ক্ষতি হতে পারে ? বর্ণনা করা হলো আপনাদের মাঝে

কম্পিউটারে গেমস খেলা এক ধরনের বিনােদন । কিন্তু এটি যখন মাত্রাতিরিক্ত খেলা হয় তখন এটি আর বিনােদন থাকে না , তখন এটি আসক্তিতে পরিণত হয় । আর এই আসক্তি মাদকে আসক্তির মতােই ক্ষতিকর । আসক্তিটা প্রায় সময়েই শুরু হয় শৈশব থেকে আর বেশির ভাগ সময়ই সেটা ঘটে অভিভাবকদের অজ্ঞতার কারণে । আমার একজন বন্ধু আছে যে প্রায় সব সময়ই কম্পিউটারে গেমস খেলে । কিন্তু সে জানে না যে কম্পিউটার গেমকে বিনােদনের খােরাক হিসেবে মাত্রার ভিতর থেকে ব্যবহার করতে হয় । না জানার ফলে কম্পিউটারে গেম খেলা তার আসক্তিতে পরিণত হয়েছে । এ আসক্তির কারণে তার যেসব ক্ষতি হতে পারে তা নিচে উল্লেখ করা হলাে

i . তার মাথায় সার্বক্ষণিক শুধু গেমসের ভাবনাই খেলা করে , যখনই সে গেমটি খেলতে বসে তখন তার ভেতরে এক ধরনের অস্বাভাবিক উত্তেজনা ভর করে । ফলে সে ধীরে ধীরে মানসিকভাবে অস্থির ও উদাসিন হয়ে পড়বে ।
ii . অত্যধিক মাত্রায় কম্পিউটারে গেমস খেলার কারণে তার সময় । অপচয় হবে । ফলে দৈনন্দিন কাজকর্ম সে ঠিকভাবে করতে পারবে না ।
iii . লেখাপড়ায় সে অমনােযােগী হয়ে উঠবে । কারণ সব সময় তার মনােযােগ থাকবে কম্পিউটারের গেমসের দিকে । এছাড়াও কম্পিউটারে অত্যধিক গেমস খেলার কারণে তার মানসিক অস্থিরতা তৈরি হবে , যা লেখাপড়ায় তাকে অমনােযােগী করে তুলবে ।
iv . সকলের থেকে দূরে থাকার প্রবণতা সৃষ্টি হতে পারে । এছাড়াও অতিরিক্ত ব্যবহারের ফলে মানসিক বিকাশে বাধাগ্রস্ত হয় ।
v . দীর্ঘক্ষণ কম্পিউটারের সামনে বসে থাকার কারণে তার চোখ , মস্তিষ্ক ও মেরদণ্ডে সমস্যা হতে পারে ।

vi . কম্পিউটার গেমে তীব্রভাবে আসক্ত একজন মানুষের মস্তিষ্কে | বিশেষ উত্তেজক রাসায়নিক দ্রব্যের আবির্ভাব হয় । শুধু তাই নয় যারা সপ্তাহে অন্তত ছয় দিন টানা দশ ঘণ্টা করে কম্পিউটার ব্যবহার করে তাদের মস্তিষ্কের গঠনেও এক ধরনের পরিবর্তন হয় ।

সুতরাং , কম্পিউটার গেমস এক ধরনের বিনােদন হলেও অতিরিক্ত খেলার ফলে আমার বন্ধটির মানসিক ও শারীরিক সমস্যার সৃষ্টি | হতে পারে । যা তার ছাত্রজীবন ও সমাজজীবনে নেতিবাচক প্রভাব ফেলে ।

আজ আপনাদের মাঝে এই টুকুই পোস্ট শেয়ার করলাম বেশি করলাম না ভালো থাকবেন সুস্থ থাকবেন

আমার এই পোস্টটি পড়ার জন্য আপনাকে ধন্যবাদ

Related Posts

9 Comments

মন্তব্য করুন