সুখী থাকার জন্য স্ব-সম্মান কেন গুরুত্বপূর্ণ?আত্নসম্মান কী?

আপনি যে কোনও সিদ্ধান্ত নেবেন, আপনি কীভাবে নিজের সাথে আচরণ করবেন এবং কীভাবে আপনি অন্যকে আপনার সাথে আচরণ করার অনুমতি দেবেন সেগুলির সমস্তই আত্ম-শ্রদ্ধার ভিত্তি তৈরি করে। কিন্তু সুখের জন্য কি আত্ম-সম্মান গুরুত্বপূর্ণ? আপনি মনে করতে পারেন সুখের মূল চাবিকাঠি স্বাস্থ্য, সম্পদ এবং আপনার ব্যক্তিগত সম্পর্কের সাফল্যের মধ্যে রয়েছে।তবে অনেকে যা স্বীকার করতে ব্যর্থ হন তা হ’ল আত্ম-সম্মান সুখের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

  • আত্মসম্মান কী এবং এটি গুরুত্বপূর্ণ কেন?

আত্ম-সম্মান হ’ল আমাদের নিজের উপলব্ধি। অতএব, আমাদের নিজের নিজের প্রতি ভালবাসা, মূল্য, যত্ন এবং সম্মান করার ক্ষমতা এটি। এটি আমাদের জীবনের প্রতিটি বিষয়কে আমরা কতটা মূল্যবান বলে বিবেচনা করি সেটা নির্ধারণ করে থাকে এবং এটি আমাদের পরিচয়ের ভিত্তি সমর্থন করে। এটি আমাদের সমর্থনের মূল উত্স। নিজেকে এবং অন্যদের বোঝার অন্যতম চাবিকাঠি হচ্ছে আত্মসম্মান।

  • সম্পর্কের ক্ষেত্রে আত্ম-সম্মান কী?

আপনি যখন সম্পর্কের ক্ষেত্রে থাকবেন তখন আপনার সঙ্গীকে শ্রদ্ধা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ, নিজেকেও শ্রদ্ধা করা সমান গুরুত্বপূর্ণ।

আসলে, আত্ম-সম্মান দৃড় এবং স্বাস্থ্যকর সম্পর্কের ভিত্তি।ত্রুটি এবং শক্তি উভয় নিয়েই যখন আপনি নিজেকে একজন সম্পূর্ণ ব্যক্তি হিসাবে দাবি করেন, তখন অন্যরা আপনাকে কীভাবে বোঝে তা পরিবর্তিত হয়।এজন্য আপনার সমস্ত সম্পর্কের ক্ষেত্রে আপনার আত্মসম্মান নিয়ে অনুশীলন করা উচিত: আপনার অংশীদার, বন্ধুবান্ধব, পিতা-মাতা এবং প্রত্যেকের সাথে আপনার নিজের আত্ন-সম্মান তুলে ধরা উচিৎ।কারন এটি না থাকলে আপনার যোগ্যতা থাকা সত্বেও কোন মূল্য নেই।

  • আত্ম-সম্মান এবং অহংকারের মধ্যে পার্থক্য

স্ব-সম্মান হ’ল আপনার নিজের জন্য সম্মান, আর অহংকারটি আপনার নিজের গুরুত্ব বোঝা।

একটি স্ফীত অহংকার অত্যধিক আত্ম-সম্মান থেকে বহন করা হতে পারে, বা আপনি যখন বুঝতে পেরেছিলেন যে আপনি কতটা গুরুত্বপূর্ণ এবং বিশেষভাবে মানসিক ভারসাম্যহীনতায় অনুপ্রাণিত হয়ে পড়েছেন। বিশাল অহংকারযুক্ত লোকেরা মাঝে মাঝে অন্যের কাছে অসম বোধ করে কারণ গভীর ভিতরে তারা নিজেকে অদম্য এবং শ্রদ্ধার অযোগ্য মনে করে।

কিন্তু আপনি যখন নিজেকে সম্মান করেন তখন অহংকারটি স্বাভাবিকভাবেই উপস্থিত থাকে তবে আপনার ক্রিয়াকলাপে বিশাল ভূমিকা রাখে না। আত্মসম্মানযুক্ত ব্যক্তি কেবল নিজেকে পছন্দ করে, যা তাদের নিজস্ব ব্যক্তিগত সাফল্য বা ব্যর্থতার উপর নির্ভর করে না।

  • নিজেকে সম্মান করা কেন গুরুত্বপূর্ণ?

আপনি সুযোগ গ্রহণ থেকে নিজেকে রক্ষা করতে সক্ষম। আপনি আপনার ক্যারিয়ার এবং জীবনে আরও সুখী এবং আরও আত্মবিশ্বাসী বোধ করেন। আপনি যে পদক্ষেপ গ্রহণ করেন এবং যে শব্দগুলি আপনি ব্যবহার করেন – তেমনি আপনার দেহের ভাষাতে – আপনি নিজের স্ব-সম্মান প্রদর্শন করার কারণে অন্যরা দেখতে পান যে আপনি নিজেকে কতটা বা কতটা পরিমান সম্মান করেন।এটা মানব জীবনকে আরো মূল্যবান হিসেবে গড়ে তোলে।

আত্ম-উপলব্ধি একটি অলৌকিক শব্দ তা যেমন পবিত্র এবং আগুনের মতো ঠাণ্ডা আমাদের হৃদয়কে ক্ষমা, ত্যাগ, ধৈর্য, নম্রতা এবং আত্ম-উপলব্ধির মতো গুণাবলী দেয় যা সত্যিকার অর্থে হৃদয়ের পরিবর্তন।তবুও, যখন আমরা আমাদের লিডগুলি উপলব্ধি করতে থাকি এবং তখন আমাদের কাছ থেকে উদ্ভূত অনুশোচনা অনুভূতি পরিস্থিতিগুলি লড়াই করার জন্য কেবল স্ট্যামিনাই সরবরাহ করে না বরং মনকে ক্ল্যাম করে।

 

 

যেকোনো কিছুর প্রতি শ্রদ্ধা জানিয়ে তা গ্রহণ করুন। নিজেকে শ্রদ্ধা করুন আর এটাকে মেনে নিন।সুতরাং কেবলমাত্র আপনি যতক্ষণ না নিজেকে সত্যিকারের ভালবাসা এবং শ্রদ্ধা করেন, এবং আপনি কে আপনি কী তা স্বীকার করে নিলে আপনি অন্য ব্যক্তির ভালবাসা এবং শ্রদ্ধার যোগ্য বলে আপনি বিশ্বাস করতে শুরু করতে পারেন।সুতরাং, শেষ পর্যন্ত, নিজেকে মেনে নিন, আপনার প্রচেষ্টাকে সম্মান করুন এবং আপনি শেষ পর্যন্ত নিজেকে সম্মান করবেন।এবং স্ব-শ্রদ্ধা স্ব-শৃঙ্খলার দিকে পরিচালিত করে।এখন এটি আসল শক্তি।

আমি আশা করি যে এই নিবন্ধটি আপনার প্রাপ্য স্ব-প্রেম এবং সম্মানকে অনুপ্রাণিত করতে সাহায্য করেছে।আপনি যদি মনে করেন যে সুখ আপনার জন্য কী বোঝায়?তার আরও গভীর যাত্রা শুরু করার সময় এসেছে, তবে আমি বলবো আপনি ভাল সঙ্গী।

Related Posts

14 Comments

মন্তব্য করুন