“সুখ দুঃখ পরিবাহী জীবন নৌকা “

পণ্যবাহী জাহাজ যেমন, মানুষের জীবনটাও যেন ঠিক তেমন। বিভিন্ন জিনিসপত্র এক ঘাট থেকে অারেক ঘাটে পারাপার এবং আনলোড আপলোড করতে পণ্যবাহী জাহাজটি কারো না কারোর দ্বারা পরিচালিত হয়। “সুখ দুঃখ পরিবাহী জীবন নৌকা!” এটি পরিচালিত হয় মানুষের নিজের থেকে। পার্থক্য হলো, পণ্যবাহী জাহাজে পারাপার হয় নিত্য প্রয়োজনীয় জিনিস পত্র। অার জীবন নৌকায় পারাপার হয় সুখ দুঃখ।

পণ্যবাহী জাহাজের সাথে জীবন নৌকার তুলনা করা হয় এ জন্য যে, পরিবহন বিশেষ করে পণ্যবাহী জাহাজ সাধারণত পণ্য বা, মালের গুণগত মাণ ও মূল্য কমবেশি যা হোকনা কেন সবই বহন করে চলে। এবং তার থাকে বহু ধার। অার জীবন নৌকার হলো দুটি ধার একটি দুঃখ অারেকটি সুখ। উপমা স্বরূপ জীবনকে যদি জাহাজ ধরা হয়, তবে তার পরিবহন যোগ্য পণ্য হিসেবে সুখ দুঃখ তুল্য পণ্য পারাপারের বিকল্প নেই।

সুখ দুঃখ এর গুণগত মাণ ও মূল্য কমবেশি যা হোকনা কেন সবই তাঁকে পার করতে হয়। কারণ বাহনের কাজ তো পরিবহন করা। এবং জীবন জাহাজ সৃষ্টিই করা হয়েছে মূলত নিত্য প্রয়োজনীয় পণ্য পরিবহন করার উপযোগী করে। দৃশ্যত জোয়ার ভাটির আনা-গোনার মতো সুখের পরে দুঃখ এবং দুঃখ এর পরে সুখ এ জীবন ফেরিওয়ালা বয়ে বেড়ায়। তবে প্রকৃত প্রস্তাবে ক্ষুধা না হলে যেমন খাদ্যের স্বাদ অাস্বাদন ও তা অাবশ্যক হয় না। ভাটি না হলে জোয়ার অাসতে পারে না কি’বা জোয়ার হতো না! রাত না হলে দেখা যেতো না দিন ও সূর্য কোনটিই।

কারণ, জোয়ার থাকতে জোয়ার অাসলেও তা অনুধাবন করা যায়না। অলোর মধ্যে থাকা অালো অার জোয়ারে অাসা জোয়ার একইভাবে। শূন্যতা থেকেই পূর্ণতার প্রয়োজনীয়তা যতোটা অনুধাবন করা যায়, শূন্যতার অভাব না হলে স্বভাবতই পূর্ণতার মধ্যে থেকে পূর্ণতা ও অপূর্ণতা কোনোটিই অনুধাবণ করা যায় না। তেমনি ভাবে দুঃখ না হলেও সুখ এর স্বাদ অাস্বাদন ও তার অাবশ্যক হতো না। বলা হয়, দুঃখ যদি নাই বা হবে সুখ কেন অাসবে তবে, জীবন নৌকায় দুটি ধার দুঃখ সুখেই জীবন পার।” বৈচিত্র্যময় এ জীবনের চিত্র হচ্ছে এটাই যে, প্রতিটি মানুষ তাঁর জীবন নৌকায় কমবেশি দুঃখ সুখেই জীবন পার করে থাকে।

কবিতা :
“প্রেমের স্বর্গ গড়ে ব্যার্থ”
মুহা. কবির হোসেন

প্রেমের স্বর্গ গড়ে ব্যার্থ,ব্যার্থতার গান গাই
অালোর মাঝেও অাঁধার দেখি অন্তর পুড়ে ছাই।
জনস্রোতে রোজ ঘুরে ফিরি চন্দ্র সূর্যের হাসি
কূল ভাঙা সেই নদীর মত হৃদয় অনলে ভাসি।

দুঃখের কূপে বন্দী অামি কষ্টের কারা বাস
প্রিয়ার সুখে হলাম নিঃস্ব ভালোবাসার ত্রাস।
অাশা ছিলো কভু না নিরাশ হবে ভালোবাসা
অজ অামি সেই হতভাগা অাশাই সর্বনাশ।

বিশ্বাস গুলো করে নষ্ট শান্ত শিষ্ট মনে
সুখ বুঝি তাঁর ছিলো আমায় পোড়াবে এমন।
এই পোড়া মন তবুও শখী থাকে যদি সুখে
জানি তহার দুঃখের গন্ধ পোড়াবে অামায় দুখে।

ভুলে যদি থাকে প্রিয় সে হয়তো তার সুখ
অামার কাছে সে এ জীবনে ভালোবাসার মুখ।
বিষণ্ণতা ভরা দুই আঁখি খুঁজি ক্ষণে ক্ষণে
সে হয়তো অন্য কারো হয়েছে বেশ যত্নে।

বুকের ভেতর প্রলয় তুফান বিয়োগ ব্যাথার বিণ
জীবনের সুখ কেড়ে নিয়ে দুঃখ দিল ঋণ।
চোখের মণি প্রাণের খনি করলো অামায় খুন
অাজকে অামি বড়ো নিঃস্ব বাতাসের কানে শোন।

Related Posts

23 Comments

মন্তব্য করুন