সুযোগ বুঝে জালিমও নিজেকে মজলুম দাবি করে

একটি শিয়াল জঙ্গলে বাস করত। বেশিরভাগ সময় তাকে সিংহ এবং অন্যান্য বড় জন্তুদের উচ্ছিষ্ট খাবার খেয়ে বেঁচে থাকতে হতো। যেহেতু সে বড় জন্তু স্বীকার করতে পারত না সেহেতু সিংহ ,বাঘ ,হায়েনা ইত্যাদি প্রাণীর শিকারের উচ্ছিষ্ট খেয়েই সে জীবন যাপন করত। খুব ভালো না হলেও যথেষ্ট ভাবে তার প্রতিদিনের খাবার জুটে যেত তেমন কোন কষ্ট বা শিকারের পিছে ধাওয়া না করে। একদিন সে জঙ্গলের ভেতর ঘুরতে ঘুরতে জঙ্গলের শেষ প্রান্তে এসে পৌঁছালো।

সে দেখতে পেল সেখানে এক গরিব খামারি তার খামারে ছাগল পালন করছে। বেশি ছাগল নেই তার খামারে। খামারি ছিল বেশ দরিদ্র। মোটামুটি কষ্ট করেই তার জীবনযাপন করতে হতো। কিন্তু শেয়ালের লোভ ছিল তার ছাগল গুলোর দিকে। তাই সে ফন্দি আটলো যে সময় বুঝে একদিন সে খামার থেকে ছাগল চুরি করবে । বৃদ্ধ খামারি তার খামার কে বাইরের জন্তু-জানোয়ারের হাত থেকে রক্ষা করার জন্য তেমন কোনো ব্যবস্থা গ্রহণ করতে পারেনি।

একদিন শিয়ালটা সময় এবং সুযোগ বুঝে একটি ছাগলের ওপর আক্রমণ করে এবং তাকে ধরে টেনে জঙ্গলে নিয়ে যায়। খামারি তার এই দুর্দশা উপলব্ধি করে এবং তার অসহায়ত্বের কারণে সে বসে কাঁদতে থাকে। অপরদিকে শেয়াল তার শিকার টেনে নিয়ে জঙ্গলের গভীরে এগিয়ে যেতে লাগলো। ঠিক সেখানেই থাকত একটি বৃদ্ধ সিংহ। বয়সের ভারে সে এখন ভারী শিকার করতে অক্ষম। কিন্তু একসময় সে জঙ্গলের রাজা ছিল। সবসময় দাপট দেখিয়ে চলা তার অভ্যাস। আর তার মধ্যে এখনো কিছু শক্তি অবশিষ্ট ছিল যে তার চেয়ে ছোট শিকারির করা শিকার ছিনিয়ে নিতে সক্ষম। বেশ কয়েকদিন হয়ে গিয়েছে সিংহটি শিকারের কোন দেখা পাইনি। সে ছাগল বইয়ে নেওয়া শিয়ালকে দেখতে পেল।

অমনি সে ভাবল এই তো সুযোগ শিকারটিকে শিয়ালের কাছ থেকে ছিনিয়ে নেওয়া। তাই সে তৎক্ষণাৎ শিয়ালের সামনে গিয়ে দাঁড়ালো। সে জোরে হুংকার দিল এবং তার উপস্থিতি জানান দিল। শিয়ালটি ভীত হয়ে পরলো। সে দেখতে পেল তার সামনে একটি সিংহ দাঁড়িয়ে আছে। যদিও সিংহটি বৃদ্ধ ছিল তবুও সে না পারবে সিংহকে লড়াই করে হারিয়ে দিতে আর না পারবে ছাগলটিকে টেনে নিয়ে পালিয়ে যেতে। তাই সে হতবুদ্ধি হয়ে পরল। সিংহটি অতি সহজে শিয়ালের কাছ থেকে তার শিকার করা ছাগলটি কেড়ে নিল। শিয়ালটি মনঃক্ষুন্ন হয়ে পরলো।

সিংহকে উদ্দেশ্য করে সে বলল, তুমিতো বনের রাজা। গায়ে তোমার অনেক জোর। আজ আমি দুর্বল বলে তুমি আমার কাছ থেকে আমার শিকার কেড়ে নিচ্ছ। তাতে কি তুমি একটু ও লজ্জাবোধ করছ না। তোমার আমার ওপর এই জুলুম করতে কি একটুও দ্বিধা বোধ করল না। সিংহটি এবার একগাল হাসি হাসল। সে বনের ধারে বাস করা সেই খামারি কে চিনত। সে জানতো যে খামারি ছাগল লালন পালন করত। কিন্তু যেহেতু খামারি নিজে দরিদ্র ছিল তাই সিংহ তার কোনো ক্ষতি করতে চেয়েছিল না।

তাই সে সবকিছু জানা সত্ত্বেও কোনদিন খামারির খোঁয়াড়ে আক্রমণ করেনি। এবার সিংহ শিয়ালকে উত্তর দিল, নিশ্চয়ই বনের প্রান্তে থাকা ওই খামারি তোমাকে তার ছাগল উপঢৌকন হিসেবে দেয়নি। তোমার তো তার কাছ থেকে তার ছাগলকে কেড়ে নিতে কোন লজ্জা হয়নি। তবে এখন কেন তুমি আমাকে দোষারোপ করছো। শিয়ালটি তখন তার দোষ বুঝতে পারল এবং সেই স্থান পরিত্যাগ করল।

Related Posts

10 Comments

মন্তব্য করুন