সুস্থ থাকতে হলুদ রঙের ফলের দুর্দান্ত উপকারিতা

আমাদের কাছে হলুদ, সবুজ কিংবা লাল, যেকোনো রঙের ফল শুধু দেখতেই আকর্ষণীয় নয়, বরং এই রঙের ফলগুলো খেতেও বেশ মজাদার। এই ফল গুলোর মধ্যে কিছু ফল আমাদের স্বাস্থ্যের জন্য বেশ উপকারী। আর এই ফল গুলোর মধ্যে কিছু রঙের ফল আমাদের খুশী ও আনন্দের মাত্রাকেও বৃদ্ধি করে। তবে এসব ফলের মধ্যে হলুদ রঙের ফল আমাদের শরীরের জন্য বিশেষ উপকারী। হলুদ রঙের ফলের মধ্যে আম, কলা, কমলালেবু, হলুদ তরমুজ, আনারস প্রভৃতি এসব ফলে বিদ্যমান থাকে বায়ো-ফ্লাভোনওয়েড ও ক্যারোটিনয়েড। এই রঙের ফল গুলোর মধ্যে বেসিরভাগ ফলকেই পুষ্টির শক্তিঘর হিসেবে বলা হয়। এজন্য প্রতিদিন হলুদ রঙের ফল খাওয়ার বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা নিয়েই আজ আপনাদের জানাতে চলেছি।

চোখের দৃষ্টিশক্তি ভালো রাখতে

হলুদ ফলে বিদ্যমান ভিটামিন-এ আমাদের দৃষ্টিশক্তির জন্য অনেক উপকারী। এটি আমাদের চোখের যেকোনো রোগ এবং অন্ধ হওয়ার ঝুঁকি কমাতে বিশেষ ভূমিকা পালন করে।

হার্টের সমস্যা থেকে মুক্তি পেতে

হলুদ রঙের ফলগুলোর মধ্যে বিশেষ করে কলা ও কমলালেবুতে প্রচুর পরিমাণে ফাইবার বিদ্যমান থাকে। এই ফাইবার বা আঁশ আমাদের হজম প্রক্রিয়া ভালো রাখতে সহায়তা করে। আমাদের শরীরের বেশির ভাগ হৃৎপিণ্ডের সমস্যাই হয়ে থাকে মূলত চর্বির কারণে। নিয়মিত এসব ফল খাওয়ার ফলে শরীরের অতিরিক্ত চর্বি গলে তা শক্তিতে রুপান্তরিত হয়। এজন্য হার্টের সমস্যা এবং হ্যাট অ্যাটাকের ঝুঁকি সহজেই এড়ানো সম্ভব এই ফলগুলো খাওয়ার ফলে।

হজমশক্তি বৃদ্ধি করতে

হলুদ রঙের ফল খাওয়ার আরো একটি সুবিধা হজম প্রক্রিয়ার উন্নতি ঘটাতে এই হলুদ ফল ভুমিকা রাখে। এই ফল গুলো খাওয়ার ফলে খাবার দ্রুত হজম হয়। হজম সংক্রান্ত নানা সমস্যা সমাধানেও বিশেষ উপকারী এই ফল গুলো।

ত্বকের যত্নে

হলুদ ফলে ভিটামিন-ই ও ভিটামিন-সি প্রচুর পরিমাণে বিদ্যমান রয়েছে। এই উপাদানগুলো আমাদের ত্বককে মসৃণ ও কোমল রাখতে সহায়তা করে। আমাদের ত্বকের নানা সমস্যা যেমন- ব্রণ এবং চর্মরোগজনিত যেকোনো সমস্যাও দূর করে থাকে। নিয়মিত এসব ফল খাওয়ার ফলে ত্বকের তারুণ্য ফিরে আসে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি

হলুদ রঙের ফলে ভিটামিন-সি বিদ্যমান রয়েছে। নিয়মিত এই ফলগুলো খেলে শরীরের ইমিউন সিস্টেম অর্থাৎ রোগ প্রতিরোধ অনেক শক্তিশালী হয়। এগুলো কার্ডিওভাসকুলার সংক্রান্ত যেকোনো সমস্যা সমাধানে কাজ করে থাকে।

দেহের ক্ষত নিরাময়ে

হলুদ রঙের ফল খেলে যেকোনো ক্ষত দ্রুত ভালো হয়ে যায়। কারণ এসব ফলে যেসব ভিটামিন রয়েছে তা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। একই সাথে এর অ্যান্টি-ব্যাকটেরিয়া বৈশিষ্ট্য ক্ষতের সংক্রমণ হ্রাস করে তাড়াতাড়ি ক্ষত সারিয়ে তুলতে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

হাড় ও দাঁত ভাল রাখতে

হলুদ রঙের ফলে ভিটামিন-ডি ও ক্যালসিয়াম হাড় এবং দাঁতের জন্য বেশ উপকারী। এই রঙের ফল আমাদের শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করে হাড় এবং মাংসপেশীকে মজবুত করে। একই সাথে দাঁতকেও মজবুত রাখতে সাহায্য করে।

আমরা এতক্ষণ হলুদ ফলের উপকারিতা সম্পকে জানলাম। এখন আমরা এর কিছু পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে জানার চেষ্টা করবো। বিভিন্ন ফলের মতো হলুদ রঙের ফলেও কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। যদিও সেই পার্শ্বপ্রতিক্রিয়া গুলো শরীরের জন্য তেমন ক্ষতিকর নয়। নিয়মিত হলুদ রঙের ফল খাওয়ার ফলে নিচের সমস্যাগুলো হতে পারে-

ওজন বৃদ্ধি

হলুদ রঙের ফল কলায় উচ্চ মাত্রার কার্বোহাইড্রেট বিদ্যমান থাকে। এজন্য এটি খুব বেশি খাওয়ার ফলে আপনার শরীরের ওজন বৃদ্ধি পেতে পারে। এক্ষেত্রে নিয়মিত একই খাবার খাওয়া এড়িয়ে চললে ভাল হয়।

অ্যালার্জি জনিত সমস্যা

আমাদের মধ্যে যাদের ত্বক বেশি সংবেদনশীল, তাদের হলুদ রঙের ফলে অ্যালার্জি জনিত সমস্যা হতে পারে। কারও ক্ষেত্রে এসব ফল নিয়মিত খাওয়ার ফলে খিঁচুনির সমস্যা দেখা যেতে পারে।

ত্বক হলুদাভে হয়ে যাওয়া

হলুদ রঙের ফলে বেটা ক্যারোটিন বিদ্যমান থাকে। এটি আমাদের ত্বকে হালকা হলুদাভে পরিবর্তন আনতে পারে। এজন্য প্রতি সপ্তাহে ভিন্ন ভিন্ন রঙের ফল খাওয়ার চেষ্টা করুন।

ডায়রিয়া সমস্যা

হলুদ রঙের ফল যেমন হজমে সাহায্য করে তেমন হলুদ রঙের ফল প্রচুর পরিমাণে খাওয়ার জন্য হজমে সমস্যাও দেখা দিতে পারে। এর ফলে পেটের সমস্যা বিশেষ করে ডায়রিয়া হওয়ার আশংকা থাকে।

গর্ভাবস্থায় এড়িয়ে চলুন

গর্ভকালীন সময়ে হলুদ রঙের ফল বিশেষ করে আনারস খাওয়া একেবারেই এড়িয়ে চলার চেষ্টা করুন। তা না হলে গর্ভপাতের সম্ভাবনাও থাকে।

Related Posts