সুস্থ থাকুন প্রতিদিন

সুস্থতা কে না চায়? সুস্থতা সকল সুখের মূল।শরীর সুস্থ থাকার আমাদের দৈনন্দিন কাজকর্ম অনেকটাই নির্ভরশীল। সুস্থ থাকা এবং সুন্দর মন আমাদের সাফল্যের চাবিকাঠি। আজকাল দৈনন্দিন কাজকর্ম নিয়ে মানুষ এতটাই ব্যস্ত  যে নিজেদের সুস্থ থাকার উপর নজর দেয়াই ভুলে গেছে। সুস্থ থাকতে হলে পরিশ্রমের কোন ধরনের বিকল্প নেই।

আপনার সুস্থ থাকা আপনার জন্য জরুরী। চারদিকে সুস্থ সবল মানুষ খুঁজে পাওয়াই দুষ্কর হয়ে দাড়িয়েছে। প্রত্যেকটি মানুষই কোন না কোন ধরনের রোগে আক্রান্ত। তাই সুস্থ, সবল শরীর এবং মনের জন্য আমাদের কতগুলো নিয়ম কানুন মেনে চলা একান্ত প্রয়োজনীয়। নিচে তা আলোচনা করা হল :

১.সকালে প্রতিদিন আপনি ঠিকসময়ে ঘুম থেকে উঠবেন না। তাই সকালে ঘুম থেকে উঠে সাথে সাথে নাশতা করবেন না। অন্তত ঘুম থেকে উঠার আধা ঘণ্টা পর সকালের নাশতা সেরে নিন।

২.সুস্থ থাকতে হলে নিয়মিত ব্যায়ামচর্চা করুন। নিয়মিত ব্যায়ামচর্চা করলে শরীর যেমন সুস্থ থাকবে সেই সাথে মন ও ভালো থাকবে।

৩.প্রতিদিন খাবারের পর কুলি করবেন। সকালে ঘুম থেকে উঠে এবং রাতে ঘুমানোর আগে ব্রাশ করে নিবেন। এতে আপনার দাঁত সুস্থ থাকবে।

৪.সকালে ঘুম থেকে উঠেই এক গ্লাস পানি পান করে নিবেন। কখনোই পানি পান না করে খালি পেটে সকালের নাশতা করবেন না। সকালের খাবার আগে পানি পান করলে আপনি যেমন সুস্থ থাকবেন সেই সাথে শরীরের পানিশুন্যতা দূর করবে।

৫. যেকোনো কঠিন পরিস্থিতিতে হাসুন। হাসলে শরীর ও মন সুস্থ থাকে।

৬.প্রতিদিন  যোগব্যায়াম করুন। যোগব্যায়াম মানসিক প্রশান্তি এবং সুস্থ থাকার জন্য খুবই গুরুত্বপূর্ণ।

৭.কখনোই নিজেকে কারো সাথে তুলনা করবেন না। নিজের  যা কিছু আছে তাই নিয়ে সন্তুষ্ট থাকার চেষ্টা করুণ।

৮.কখনোই কোনো  জিনিসকে ছোট ভাববেন ।বিন্দু বিন্দু জল থেকে বিশাল সমুদ্রের সৃষ্টি। নিজের ছোট বড় সকল সমস্যা সমান দৃষ্টিতে দেখুন।

৯.একসাথে অনেক কাজ করবেন না। একটি একটি কাজ করুন এবং সমাধান করুণ।           ১০.ঘুমকে কখনো অবহেলা করবেন না। যেই কাজই করবেন না কেন অবশ্যই পর্যাপ্ত পরিমান বিশ্রাম নেওয়া একান্ত প্রয়োজনীয়।

১১.খাদ্যতালিকায় সবুজ শাকসবজি আমিষ এবং শস্যজাত খাবার রাখুন।

সুস্থ থাকাটা পুরোপুরি নির্ভর করবে আপনার উপর। তাই সুস্থ থাকতে হলে নিজের প্রতি যত্ন নিতে হবে। একটি সুস্থ মন সুস্থ শরীর একজন পরিপূর্ণ মানুষ। তাই আজই মেনে চলুন উল্লেখিত বিষয়াদি। আপনার সুস্থতাই আমাদের একাত্ন কাম্য।

Related Posts

2 Comments

মন্তব্য করুন