সৃতিশক্তি বাড়ানোর উপায় একভার অবলম্বন করেই দেখুন

মনে থাকে না ছাত্র জীবনে অনেক পরিচিত।
পড়তে পড়তে সারা দুনিয়া উল্টে গেলেও পড়া মনে থাকে না। কিছুক্ষণ পরেই তা ভূলে যাই।

আর সবচেয়ে বড় ভয় টা তো তখনই হয় যখন সারা রাত পড়েও পরিক্ষার হলে গিয়ে সব ভূলে যাই।
এটা একটি কমন ব্যপার।
আমরা যা কিছু ভাবি বা কল্পনা করি বাস্তবে সম্ভব হয় না। কিন্তু আমরা একটু কষ্ট করলেই মনে রাখার পরিমান টা বাড়াতে পারি।

এর জন্য আমাদের কিছু নিয়ম কানুন মেনে চলতে হবে। আসা করি এই নিয়ম নীতি গুলো অবলম্বন করলে আপনার মনে রাখার পরিমান টা বাড়াতে পারবেন।

১. কোনো কিছুকে মনে রাখতে হলে সামনের জন আপনাকে কি বলছে তা মনোযোগ দিয়ে শুনা বা বুঝা। যদি মনোযোগ দিয়ে কোনো কিছু না করি তো কিছুই মনে রাখা সম্ভব নয়।
এখানে মনোযোগ টাই আসল। এটাই সৃতি বাড়ানোর প্রধান উপায়। সব সময় সব বিষয়ে সজাগ থাকতে হবে।
যেমন:- এই মাত্র স্যার কি বললেন তা মন যদি মনে রাখতে চান তাহলে কয়েক বার মনে মনে বলেন আথবা কোনো নোট খাতায় তা লিখে রাখুন। তাহলে অবশ্যই মনে থাকবে।

২. সৃতি বাড়ানোর কাজে আপনার চরিত্র একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। যেমন- আপনার নিত্য দিনের প্রয়োজনীয় জিনিস গুলো যদি আপনি নির্দিষ্ট স্থানে রাখেন তা আবার প্রয়োজন এর সময় পেয়ে যাবেন।
তাহলে আর নিজের প্রতি বিরক্তি ভাব আসবে না।
যেটা আপনার সৃতি বাড়াতে সহায়ক।
কারন নিজের উপর যদি আপনি বিরক্ত হন তাহলে অনেক কিছু সহজেই যে কোনো জিনিস ভূলে যাবেন।

৩. আধুনিক যুগে আজকাল মোবাইল ফোন এ এবং নানা ইলেকট্রনিকস যন্ত্রে রিমাইন্ডার নামে একটা ব্যবস্থা আছে যা আপনাকে কাজের কথা মনে করিয়ে দিবে।
যে জিনিস নিয়ে আপনি বাইরে ঘুরতে যাবেন তা সবসমই দরজার কাছে রাখুন। দরকার হলে তা নির্দিষ্ট জায়গায় গুছিয়ে রাখুন এতে কিছু ফেলে যাওয়ার সম্ভাবনা কমে যাবে।

৪. কথায় আছে শরীর সুস্থ থাকলে মনও সুস্থ থাকে৷।
তাই নিয়মিত শারীরিক ব্যায়াম করুন। প্রয়োজন মত খাবার গ্রহন করুন। সকল ধরনের মাদক দ্রব্য থেকে বিরত থাকুন।

৫. সৃতি বাড়াতে শারীরিক পরিশ্রম টাও জরুরি।
কেউ যদি কয়েক সপ্তাহ বিছানায় শুয়ে থাকে তাহলে তার নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দিতে পারে।তাছাড়া সে অলস হয়ে যাবে।
সুশিক্ষিত বুদ্ধিমান ব্যক্তি যারা তারা নিয়মিত বুদ্ধিবৃত্তিক চর্চা করে। তাই ভালো সৃতিশক্তি পেতে চাইলে নিয়মিত পড়ুন,শিখুন ও সমস্যা সমাধান এ অংশগ্রহণ করুন। অলস ভাবে বসে থাকলে কখনোই সৃতি শক্তি বাড়বে না।

৬. অধিকাংশ মানুষ যারা নিজেদের সৃতি শক্তি নিয়ে ভাবে না। তার মানে এই না যে সে সব কিছু মনে থাকে। সেও অনেক কিছু ভূলে যায়। কিন্তু তাদের জিজ্ঞেস করলেই নানা ধরনের অজুহাত দেখায়। যেমন- প্রেমে পরেছি মন অন্য দিকে নেই অথবা পড়ালেখা নিয়ে অনেক ব্যস্ত আছি তাই এইসব মনে রাখতে পারি না ইত্যাদি ইত্যাদি।
বয়স্করা ভাবে আমার কি সৃতি ভ্রংশ দেখা দিল?
আসলে এরা সবাই স্বাভাবিক। মানুষ একটু আকটু ভূলবেই। এটা নিয়ে চিন্তা করার কোনো কারন নেই যতক্ষণ পর্যন্ত না কোনো কাজে ব্যাঘাত ঘটে।

যদি সত্যি মনে মনে ভূলে যাওয়ার টা আপনাকে সারাক্ষন ভাবায় বা এর জন্য কোনো কিছু করতে পারেন না। শুধু তার কথাই মনে হয় তাহলে যত দ্রুত সম্ভব ডাক্তারের পরামর্শ নিন।

 

……………ধন্যবাদ………….

Related Posts