সেন্ট ভ্যালেন্টাইনের আসলে কে ছিলেন ?কেনো তিনি এতো পপুলার?

সেন্ট ভ্যালেন্টাইনের আসলে কে ছিলেন ?কেনো তিনি এতো পপুলার?

সেন্ট ভ্যালেন্টাইনের আসলে কে ছিলেন ?কেনো তিনি এতো পপুলার?

সেন্ট ভ্যালেন্টাইন এর পরিচয় ঃ

ঘটনা হলো -২৬৯( খ্রীস্টাব্দ) সালের  ইতালির  রোম একটি নগরী ছিলো, যা এখোনও আছে । সেখানে সেন্ট ভ্যালেন্টাইন নামে একজন পাদ্রী ছিল । তিনি যে শুধুই পাদ্রী ছিলেন তা নয় । তিনি আবার চিকিৎসক ও ছিলেন ।

এখোন হয়তো অনেকে ভাবতেছেন , পাদ্রী কি ?
যারা খ্রিস্টান ধর্মের পন্ডিত তারাই মূলত পাদ্রী হিসেবে পরিচিত । হয়তো এই শব্দটা আপনারা পরিচিত নয় , তাহলে এর একটা সমার্থক আছে সেটা হলো পোপ । আর এই শব্দটির সাথে আমাদের পরিচয় আছে।

তো তিনি যেহেতু ধর্মের পন্ডিত তাই তিনি ধর্মের প্রচারের কাজ করতেন, আর তখন সেখানে খ্রিস্টান ধর্ম প্রচার নিষিদ্ধ ছিলো । আর তখনকার সম্রাট ছিলেন
দ্বিতীয় ক্রাডিয়াস ,তিনি পাদ্রী কে এই অপরাধে (ধর্ম প্রচারের অপরাধে)  বন্দী করেন । বন্দি করে তাকে কারাগারে রাখা হলো । সেন্ট ভ্যালেন্টাইন যে কারাগারে ছিলেন ,সে কারাগারের রক্ষীর একটি মেয়ে ছিলো , যে মেয়েটি ছিলো অন্ধ । সেই অন্ধ মেয়েটির চিকিৎসা করে করে তাকে ভালো করে তোলেন । এতে সেন্ট ভ্যালেন্টাইনের সুনাম বাড়তে লাগলো , কিন্তু রাজার সেটা সহ্য হলো না , সহ্য না হওয়ার কারনে তাকে মানে ভ্যালেন্টাইন কে মৃত্যু দন্ডের আদেশ দিলেন । যেদিন ভ্যালেন্টাইনকে মৃত্যু দন্ড দেয়া হয় সেদিন ছিলো ১৪ ফেব্রুয়ারি । ভ্যালেন্টাইন কে মৃত্যু দন্ড দেয়া হয়ে গেলো ,এভাবে অনেক দিন অতিবাহিত হলো । এরপরে  ৪৯৬ সালে এসে   সেন্ট জেলাসিউ এবং ১ম জুলিয়াস সেন্ট ভ্যালেইটাইনের স্মরণে ১৪ই ফেব্রুয়ারিকে ভ্যালেন্টাইন’ দিবস ঘোষণা করলেন । খৃষ্টানদের মধ্যে কোনো পাদ্রী-সাধু সন্তান যদি ধর্মের জন্য এবং মহান কর্মের জন্যে মৃত্যু দন্ডপ্রাপ্ত হয় বা মারা যায় তাদের স্মরণে ও তাদের কর্মের জন্য এ ধরনের অনেক দিবস তার ঘোষণা করেণ আর এরকম অনেক দিবস রয়েছে। উদাহরন হিসেবে বলা যায় – ১৭ মার্চে সেন্ট প্যাট্রিক ডে ,  ২৩ শে এপ্রিল  সেন্ট জজ ডে পালন করা হয় , ১১ নভেম্বর  সেন্ট মার্টিন ডে,২৪ আগস্টে সেন্ট বার্থোলোমিজম ডে, ১ নভেম্বর  আল সেইন্টম ডে, ৩০ নভেম্বর  সেন্ট এন্ড্রু ডে ইত্যাদি ইত্যাদি আরো অনেক দিবস তারা পালন করে থাকেন ।

Related Posts