সেরা স্টার্টআপ বাছাই প্রতিযোগিতা ২০২০

দেশে শুরু হচ্ছে সেরা স্টার্টআপ বাছাই প্রতিযোগিতা বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ড ২০২০। এ আয়োজনের মাধ্যমে সেরা নির্বাচিত প্রযুক্তি উদ্যোগকে দেয়া হবে প্রায় এক কোটি টাকা। এছাড়া আরো ৩৬ টি স্টার্টআপকে দেয়া হবে ১০ লাখ টাকা করে। বুধবার (২৫ নভেম্বর) রাজধানীর আইসিটি টাওয়ারে বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ডের আনুষ্ঠানিক উদ্বোধন করে বলা হয় প্রযুক্তি-উদ্যোগকে সহায়তা দিতে সরকারি পর্যায়ে কাজ শুরু করেছে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড।

প্রযুক্তিনির্ভর নতুন ব্যবসা উদ্যোগ যা স্টার্টআপ নামে পরিচিত। স্টুডেন্ট টু স্টার্টআপ চ্যাপ্টারের আওতায় এমন দেড়শতাধিক উদ্যোগকে অনুদান দেয়া হয়েছে আইসিটি বিভাগের আইডিয়া প্রকল্পের মাধ্যমে। লক্ষ্য রয়েছে মুজিব বর্ষ উপলক্ষে আরো ১০০ স্টার্টআপকে অনুদান প্রদানের। সেই কার্যক্রমের অংশ হিসেবে এবার আয়োজন করা হয়েছে বঙ্গবন্ধু ইনোভেশন গ্র্যান্ড প্রতিযোগিতার। যেখানে বিজয়ী একটি স্টার্টআপকে পুরস্কার হিসেবে দেয়া হবে এক লাখ ডলার যা বাংলাদেশি মুদ্রায় প্রায় কোটি টাকার কাছাকাছি। এছাড়া ৩০ টিরও অধিক স্টার্টআপকে দেয়া হবে ১০ লাখ টাকা করে। প্রতিযোগিতায় অংশ নিতে ২৫শে ডিসেম্বরের মধ্যে www.big.gov.bd ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করতে হবে।

দেশের উদ্যোক্তারা আগামী ২৫ ডিসেম্বর পর্যন্ত এবং বিদেশি উদ্যোক্তারা আগামী ২৫ জানুয়ারি ২০২১ পর্যন্ত নিবন্ধন করার সুযোগ পাবেন বলে জানা যায়। সকল নিবন্ধনের প্রাপ্ত আবেদন গুলোর মধ্যে থেকে প্রাথমিকভাবে ২০০টি স্টার্টআপ উদ্যোক্তাকে বাছাই করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানা গিয়েছে। সেগুলোর মধ্য থেকে ৬৫টি দেশীয় স্টার্টআপ উদ্যোক্তাদের নিয়ে টিভি রিয়েলিটি শো এবং বুটক্যাম্পের আয়োজন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এছাড়াও আন্তর্জাতিক রোড শো এর মাধ্যমে চূড়ান্তভাবে ১০টি স্টার্টআপকে বাছাই করে অনুদান প্রদান করা হবে। সেইসাথে এবারের এই প্রতিযোগিতা থেকে একজনকে এক লাখ মার্কিন ডলার পর্যন্ত অনুদান দেওয়ার ঘোষণা করা হয়েছে। আগামী বছরের (২০২১ সালের) মার্চে চূড়ান্ত বিজয়ীদের মাঝে অনুদান প্রদানের পরিকল্পনা রয়েছে।

অনুষ্ঠানটিতে জানানো হয় শুধু প্রতিযোগিতার মাধ্যমেই নয় বরং সরকারিভাবে প্রাথমিক মূলধনের জোগান দেয়া হবে প্রযুক্তিনির্ভর নতুন উদ্যোগগুলোকে। এই মূলধন সরবরাহে ভেঞ্চার ক্যাপিটাল কোম্পানি হিসেবে অনুমোদন পেয়েছে স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড। সম্ভাবনাময় উদ্যোগগুলোকে তারা সর্বনিম্ন ১ কোটি থেকে ৫ কোটি টাকা পর্যন্ত মূলধন দেবে। সরকারের পদক্ষেপের ফলে নতুন উদ্যোক্তাদের মূলধন সংকট হ্রাস পাবে বলে প্রত্যাশা আইসিটি বিভাগের।

প্রধান অতিথি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সংবাদ সম্মেলনে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবসময় বড় স্বপ্ন দেখেছেন, বড় ধরণের উদ্যোগ গ্রহণ করেছেন। সেই লক্ষ্যে পৌঁছতে বড় বড় ত্যাগও তিনি স্বীকার করতে পিছ পা হননি। আজকের এই আয়োজনটি বঙ্গবন্ধু শতবর্ষকে স্মরণ করে রাখার জন্য করা হয়েছে।

Related Posts

7 Comments

মন্তব্য করুন