স্কুলে যেতে খুব ইচ্ছে হয়| পথ শিশুটির কথা .

স্কুলে যেতে খুব ইচ্ছে হয় , ইচ্ছে হয় পেট পুরে ভাত খেতে , আরো ইচ্ছে হয় ভালো ভালো পোষাক পরতে . 

অনেক ইচ্ছে আকাশ ছোয়ার ইচ্ছে , কিন্তু ইচ্ছে শব্দটার  মানেই তো অধরা সেই বস্তু .  আর আমার জন্য তো আরা কঠিন . কারন আমি পথ শিশু 

রোজ সকালে ঘুম  ভাঙ্গে কুকরের ডাকে , বলে না কেউ ও খোকা ওঠ সকাল হয়েছে . শুরু হয় পথ চলা . না জানার উদ্দেশে . রাস্তার ধারে ধারে ঘুরার পর হয়তো কেউ একজন এক বেলা খাইয়ে দিবে দুপুরে , সকালের নাস্তা কি কখোনো চোখেই দেখি নি. কেউ ডেকে বলে নি কখনো খোকা আয় খেতে আয় . পেয়েছি হাজারো মানুষের হাজারো রকমের গালি . স্কুলের পথেদাড়িয়ে থেকে দেখেছি     সুন্দর জামা গায়ে দিয়ে সবাই স্কুল যাচ্চে কেউ হয়তো বাবার সাথে নয়তো কেউ মায়ের , আমি তাকিয়ে দেখি রাস্তার পাশে ফুটপাতে শুয়ে থেকে , 

কেউ কখনো হাত টা ধরে নি বলেনি স্কুলের কথা , দেয় নি কেউ সুন্দর জামা , দিয়েছে শুধু ধিক্কার আর অবহেলা . 

স্কুল ছুটির পর সবাই অপেক্ষা করে কখন আসবে তার সন্তান ঘরে ফিরে ।

করেনি কখোনো কেউ অপেক্ষা আমার জন্য শুধু রাস্তার ফুটপাত ছাড়া , হয়তো যেদিন রাস্তায় পড়ে মারা যাবো হয়তো সেদিন ফুটপাত টা কাঁদবে আমার জন্য . কিন্তু বেশিদিন নয় কারন আমার জায়গায় আসবে আরেক জন . আমাদের আসা যাওয়া কখনো শেষ হবে না , কারন আমরা মানুষ নই , একটি পথের কুকুর . কুকুর আর আমাদের এক মনে করে ভদ্র সমাজের মানুষ গুলো . কখনো করে নি কেনো সাহায্য দিয়ে শুধু চড় লাথি , তাদের একটা ই মতবাদ আমাদের জন্ম ই শুধু রাস্তায় থাকার জন্য । আমাদের ভাল ভাবে বাঁচার নেই কোন অধিকার . আমরা মানুষ নই , মানুষ তো তারা যারা , বড় বড় দালানে থাকে . 

দিন পেরিয়ে রাত আসে আপন হয় রাতের  ল্যাম্প পোষ্ট . রাস্তার এক কোনে সুয়ে সুয়ে চিন্তা করা আকাশ কুসুম ইচ্ছে গুলো . 

অন্য দিকে ডাক আসে কিরে খোকা ডিনার করবি কখন ? 

কেউ ডেকে বলেনি এইনে ৫ টাকা . ডিনার কি তা জানি না কত হাজারো রাত কাটিয়ে না ক্ষেতে পেয়ে , খালি পেটে আকাশ দেখে কাটিয়েছি রাত . ইচ্ছে গুলো  বড়ই বেমানান আমাদের জন্য .  আমাদের নেই খাওয়ার অধিকার নেই বাঁচার অধিকার . 

আমরা মানুষ নই আমরা পথের কুকুর . ইচ্ছে গুলোকে এই ভাবে মাটি দিয়েই দিনের পর দিন রাতের পর রাত কাটিয়ে দিতে হয় , অধরা সেই বস্তুকে ধরার জন্য . কোন দিন ধরতে পারবো কি না জানি না , কোন দিন পাবো কিনা ৩ বেলার খাওয়ার জানি কখনো যেতে পারবো কিনা স্কুলে , হবে কিনা কখনো ভালে জামা পরার অধিকার . জানি না . 

করন আমি “”””” পথশিশু””””””””

Related Posts

6 Comments

  1. আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু
    আপনার একটা সাসক্রাইব আর একটা লাইক আমার জন্য অনুপ্রেরণা
    Please support me🙂

    Youtube Channel: https://www.youtube.com/channel/UCcrbrQxUzsavUjfXMgrsM6Q

    Facebook page: https://www.facebook.com/107324621876693/posts/107963605146128/?app=fbl

মন্তব্য করুন