স্কুল জীবনের বন্ধুত্ত নিয়ে কবিতা

আসসালামু আলাইকুম সুপ্রিয় পাঠক এবং পাঠিকাগন। কেমন আছেন আপনারা সবাই ?আশা করি আপনারা সকলে যে যার অবস্থানে ভালো আছেন এবং সুস্থ আছেন। আপনারা সকলে যে যার অবস্থানে ভালো থাকুন এবং সুস্থ থাকুন সেই কামনাই ব্যক্ত করি। স্কুল জীবনের বন্ধুত্ব নিয়ে কবিতা :

বন্ধুত্ব মানব জীবনের সবচেয়ে কাছের এক সম্পর্কের নাম। জন্মের পর থেকে  মৃত্যুর  আগে পর্যন্ত মানুষের জীবনের অনেক ধাপ পার করতে হয়। এই ধাপগুলোতে যে মানুষটা তার পরিবারের বাইরে সব সময় পাশে থাকে সেই ব্যক্তিটি হয়ে থাকে বন্ধু। বন্ধুত্ব তাই একটি মায়ার নাম ,একটি ভরসার নাম।একজন বন্ধুর গুরুত্ব যে কতখানি তা শুধুমাত্র যে ব্যক্তির বন্ধু নেই সেই ব্যক্তিটি বুঝতে পারে। একজন প্রকৃত বন্ধু আপনার যেমন সুখের দিনে পাশে থাকবে ঠিক তেমনি আপনার বিপদের দিনেও আপনার পাশে থাকবে। আপনার সফলতায় যেমন তালি দিবে ঠিক তেমনি আপনার আপনার ব্যর্থতায় আপনার ভুলগুলো ধরিয়ে দিবে।

মানুষ তার ব্যক্তিজীবনের বিভিন্ন কার্যক্ষেত্রে অনেক মানুষের সাথে মিশতে হয়। মানুষের শিক্ষাজীবন শুরু হয় স্কুল থেকে। তাই অনেকে তার জীবনের বেশিরভাগ বন্ধুগুলো স্কুল জীবনে পেয়ে থাকে। তাই বলা হয়ে থাকে স্কুল জীবনের বন্ধুগুলো হয়ে থাকে সবথেকে বেশি কাছের এবং আপন। হয়তো স্কুল এর গন্ডি পেরিয়ে সেই বন্ধুদেড় সাথে পরবর্তীতে একসাথে থাকা হয় না। কিন্তু কাছের বন্ধুগুলো একসাথে না থেকে থাকে তারা মনে। আজ সেই স্কুল জীবনের বন্ধুদের নিয়ে কবিতা নিয়ে আসলাম। আশা করি আপনাদের ভালো লাগবে।

“গিয়েছিলাম সেদিন স্কুলে
ভয় ছিল মনে অনেকটা
সেই স্কুলে পেয়েছিলাম কি বন্ধু
যায় বাঁধন আজও মনে আছে অটুট “।

“জীবন স্মৃতির পটে স্কুল জীবনটা বাধিয়ে রাখার মতো অধ্যায়
বন্ধুত্ব ,আবেগ সব জায়গা ডায়েরির পাতায়
টেস্টের পর গল্প আড্ডায় সাজাতে চলতো কোচিং এর বাহানা
আড়ি ভাবের গল্পগুলো আজ স্মৃতির ক্যানভাসে করে আনাগোনা ”

“মনে পরে সেই পুরানো দিনের কথা
স্কুলের সেই বন্ধুত্ব ভুলানো কথা
মনে পরে সেই স্কুলের ঘরগুলো
যেখানে এখনো বিদ্যমান বন্ধুত্বের কিছু স্মৃতিগুলো “।

” কত মিষ্টি মূহুর্ত ছিলো স্কুল বাড়িটিকে ঘিরে
যার মধ্যে বন্ধুত্ত বাধন  ছিলো প্রতিটি কোনাতে
আর চোখের পাতায় একে যায় পুরানো দিন
যে দিনগুলি ছিল প্রফুল্লের রংতুলিতে রঙে রঙিন ”

সামনে নতুন কোন টপিক নিয়ে হাজির হবো।ধন্যবাদ সবাইকে।
ঘরে থাকুন
সুস্থ থাকুন

Related Posts

38 Comments

মন্তব্য করুন