স্বপ্ন নিয়ে বাঁচো। গল্প

একবার জগান নামে একটি ছেলে ছিল, যার স্বপ্ন ছিল বিখ্যাত ক্রিকেট খেলোয়াড় হওয়ার। ছেলেটি তার স্বপ্নটি সত্য হওয়ার জন্য প্রতিদিন প্রার্থনা করত, তবে জগান কোনও অলস ছেলে ছিল না, তাই তিনি ক্লাবে খুব কঠোর অনুশীলনও করতেন।

 

জগান দৌড়াদৌড়ি, অনুশীলন এবং ভাল খাওয়ার বিষয়টি নিশ্চিত করেছিলেন। তিনি বাড়ির সাথে সাথেই তার বাড়ির কাজটি করতেন যাতে প্রতিদিনের শেষে বন্ধুদের সাথে ক্রিকেট খেলার সময় ছিল।

 

একদিন, জগনকে তার পিতা জানিয়েছিলেন যে তারা তাদের বাড়ি ছেড়ে ব্রিটেন নামে এক দূরবর্তী দেশে ভ্রমণ করছে। তিনি খুব ঘাবড়ে গিয়েছিলেন তবে জগান জানতেন যে তাঁর বাবা পরিবারের পক্ষে সবচেয়ে ভাল যা তিনি করছিলেন।

 

জগান তার বাবাকে তাদের জিনিসপত্র প্যাক করতে এবং দীর্ঘ যাত্রার জন্য প্রস্তুত করতে সহায়তা করেছিল। তিনি তার মাকে বাড়ির পরিপাটি করতে সহায়তা করেছিলেন এবং যখনই তাকে জিজ্ঞাসা করা হত তখন তিনি তার বোনের দেখাশোনা করেছিলেন।

 

পরিবারটি অবশেষে লন্ডনে পৌঁছে, অল্প বয়সী জগান একা এবং একা অনুভূত। তিনি তার নতুন জীবনের সর্বাধিক উপার্জনের জন্য দৃঢ় প্রতিজ্ঞ ছিলেন এবং তাই তিনি এমন একটি ক্লাব খুঁজে পেয়েছিলেন যেখানে তিনি ক্রিকেট খেলতে পারেন এবং তিনি তার স্বপ্ন অনুসরণ করতে থাকেন।

 

তিনি সর্বদা খুব কঠোর অনুশীলন করতেন এবং তিনি যখন স্থানীয় স্কুলে ভর্তি হন তখন তিনি নিশ্চিত হয়েছিলেন যে তিনি নিজের হোমওয়ার্ক সময়মতো শেষ করেছেন যাতে প্রতিটি দিন শেষে তিনি ক্রিকেট খেলতে পারেন। জগান বরাবরের মতো প্রতিজ্ঞ ছিলেন এবং তিনি বিশ্বাস করেছিলেন যে একদিন তাঁর স্বপ্ন সত্য হবে।

 

নতুন স্কুলটি মজাদার ছিল। জাগান শীঘ্রই প্রচুর নতুন বন্ধু তৈরি করলেন এবং সময়টি দ্রুত চলে গেল।

 

জাগানের বন্ধুরা বুঝতে পারল না কেন তিনি ক্রিকেটে এত আগ্রহী।

 

‘এটি আপনার সময়ের অপচয়,’ তাঁর এক বন্ধু বলেছিলেন।

 

‘তুমি কেন এমন সমস্ত শক্তি এমন নির্বোধ স্বপ্নে ব্যয় করছ যা কখনই বাস্তব হবে না?’ আরেকজন জিজ্ঞাসা করলেন।

 

প্রথমদিকে, জগান এই প্রশ্নগুলির উত্তর সহজেই দিতে সক্ষম হন। তিনি যা চেয়েছিলেন তা তিনি জানতেন এবং এটি পেতে তাঁর কী করতে হবে তা তিনি জানতেন। যাইহোক, সময়ের সাথে সাথে, প্রশ্নগুলির উত্তর দেওয়া আরও কঠিন এবং শক্ত হয়ে উঠছিল। জগনের বন্ধুরা সবসময় মনে হয় বাইরে চলেছে এবং মেয়েদের সাথে মজা করছে এবং কথা বলছে, যখন তিনি যা কিছু করেছিলেন তা ছিল কঠোর পরিশ্রম।

 

একদিন এক বন্ধু বলেছিল, ‘তুমি নিজের নির্বোধ স্বপ্নটি ভুলে আমাদের সাথে কেন সিনেমাতে আসবে না?’

 

জগান ছবিটি দেখতে চাননি, এবং যখন প্রত্যেকে তার চেয়ে বেশি মজা পাচ্ছিলেন বলে মনে হয় তিনি সর্বদা কাজ করে এবং অনুশীলনে ক্লান্ত হয়ে পড়েছিলেন। তাই জগান ক্লাবে তাঁর ক্রিকেট প্রশিক্ষণ মিস করার সিদ্ধান্ত নিয়েছিলেন। পরের দিন রাতে আবার মিস করল এবং পরের দিন আবার।

 

শীঘ্রই, জগান ক্রিকেট খেলোয়াড় হওয়ার স্বপ্নের কথা ভুলে গিয়েছিলেন।

 

ছেলেটি প্রায়শই তাঁর বন্ধুদের সাথে ক্রিকেট ক্লাবে যাওয়ার বিষয়ে মিথ্যা বলত যখন সে সত্যই তার বন্ধুদের সাথে ঘুরে বেড়াত এবং সমস্যায় পড়ত।

 

জগান বড় হতে থাকে এবং তার বন্ধুদের সাথে আরও বেশি সমস্যায় পড়ে যায়। এমনকি তিনি স্থানীয় দোকান থেকে জিনিসপত্র চুরি করেছেন। তিনি খুব অলস হয়ে ওঠেন এবং আগের মতো তাঁর জীবন নিয়ে কখনই উৎসাহী ছিলেন না। তিনি কেবল তার ক্রিকেট দক্ষতা অনুশীলন করা বন্ধ করেননি, তবে তিনি বিদ্যালয়ের প্রতি আগ্রহ হারিয়ে ফেলেন এবং কখনও হোমওয়ার্ক শেষ করেননি।

 

তিনি যা কিছু করেছিলেন তা তাঁর বন্ধুদের সাথেই ছিল।

 

স্কুল শীঘ্রই শেষ হয়েছিল, এবং তখনই জগান বুঝতে পেরেছিল যে সে কী ভুল করেছিল। তিনি তার পরীক্ষায় খারাপ ফলাফল করেছিলেন এবং অন্যান্য অনেকের মতো কলেজে যেতে সক্ষম হননি। তিনি যখন চাকরি পাওয়ার চেষ্টা করেছিলেন, তখন তাঁর কোনও যোগ্যতা না থাকায় কেউ তাকে কাজ দেবে না।

 

জগান একটি খারাপ ছেলে হয়ে ওঠে এবং এমন অনেক কাজ করেছিল যেটির পরে তাকে আফসোস করা হয়েছিল। সে তার সময় এবং শক্তি অপচয় করে এবং তাকে চালিয়ে যাওয়ার কোনও স্বপ্নই তার ছিল না।

 

একদিন, জগনের বাবা তাঁর সাথে কথা বলেছিলেন। ‘মনে আছে তোমার যখন স্বপ্ন ছিল,’ তিনি তার ছেলেকে বলেছিলেন। ‘আপনি এত দৃঢ় প্রতিজ্ঞ এবং এত চালিত ছিলেন। আপনি প্রার্থনা করেছিলেন এবং কঠোর পরিশ্রম করেছিলেন এবং ভালো ছেলে ছিলেন। ’

 

নিজের হাতে মাথা নিচু করায় জগনের বাবা খুব খারাপ লাগছিল। ‘তোর এখন কী হয়েছে ছেলে? আপনি সমস্যায় পড়েছেন, আপনি কোনও কাজ করেন না এবং আপনি আপনার সমস্ত সময় কোথায় ব্যয় করেন সে সম্পর্কে আপনার মা এবং আমার সাথে মিথ্যা কথা বলছেন ’’

 

জগনের বাবা দীর্ঘক্ষণ কথা বলেছেন। জগান তার বাবার কথায় এতটা অভিভূত হয়েছিল যে সে নিজের কাছে একটি প্রতিশ্রুতি দিয়েছিল যে সে তার জীবন বদলে দেবে এবং তার বাবা-মাকে আরও গর্বিত করবে।

 

পরের দিন, জগন তার প্রাতঃরাশের প্রারম্ভিক খাবার খেয়ে তার পুরানো ক্রিকেট ক্লাবে চলে গেল। তিনি কোচকে জিজ্ঞাসা করলেন যে তিনি আরও একবার প্রশিক্ষণ দিতে পারেন এবং বন্ধুত্বপূর্ণ ব্যক্তি যতক্ষণ কঠোর পরিশ্রম করেন এবং তার খেলাতে উত্সর্গীকৃত হন ততক্ষণ ছেলেটিকে ফিরে আসতে দিতে রাজি হন।

 

জাগান তার প্রশিক্ষণ শুরু করেছিলেন ঠিক যেমনটি তিনি আগে করেছিলেন। তিনি দৌড়ে গিয়ে অনুশীলন করেছিলেন, এবং তিনি ভাল খেয়েছিলেন। তিনি তাড়াতাড়ি বিছানায় গিয়েছিলেন এবং তাড়াতাড়ি ঘুম থেকে উঠেছিলেন। জগান প্রার্থনা করেছিলেন যে তাঁর পরিশ্রম একদিন পুরস্কৃত হবে।

 

জগানও বুঝতে পেরেছিল যে কঠোর পরিশ্রম তার নিজস্ব পুরষ্কার। তিনি যেসব বন্ধু তার ভাল করেনি তার দিকে মুখ ফিরিয়েছিল। তিনি তার খারাপ কাজ ও ঝামেলার জীবনে ফিরে গেছেন। পরিবর্তে, জগান আরও একবার ক্রিকেট খেলোয়াড় হওয়ার স্বপ্নকে জড়িয়ে ধরলেন।

 

বহু বছর পরে, জগান প্রকৃতপক্ষে একজন বিখ্যাত ক্রিকেট খেলোয়াড় হয়েছিলেন। একদিন, একটি ছোট ছেলে একটি ম্যাচের পরে তার কাছে দৌড়ে এসে জিজ্ঞাসা করল সে কীভাবে এটি করেছে।

 

জগান বলেছিল যে এটি সবই একটি স্বপ্ন দিয়ে শুরু হয়েছিল। মুখে হাসি দিয়ে তিনি ছেলেটিকে বললেন, ‘তোমার অবশ্যই সবসময় স্বপ্ন দেখতে হবে।’

Related Posts

9 Comments

মন্তব্য করুন