স্বাস্থ্যসম্মত ফর্সা ত্বকের ঘরোয়া উপায়

মানুষ মাত্রই উজ্জ্বল, স্বাস্থ্যসম্মত ফর্সা ত্বকের অধিকারী হতে চায়। সকলেই চায় নিজেকে সবার সামনে আকর্ষণীয়ভাবে তুলে ধরতে। এর জন্য চলে নানা রকম প্রোডাক্টের ব্যবহার। কিন্তু আশানরূপ ফল পাওয়া যায় না। কেমিক্যালযুক্ত প্রোডাক্টের ব্যবহারে উলটে ত্বকের ক্ষতি ।কেননা বাজারজাত ক্রিমগুলিতে ব্যবহৃত রাসায়নিক দিনের পর দিন ত্বকের ওপর ব্যবহার করার ফলে ত্বক ক্রমশ নষ্ট হয়ে যেতে থাকে এবং মুখের চামড়া দিন দিন পাতলা হয়ে যায়। এই কারণে সুন্দর ও উজ্জ্বল ত্বকের জন্য প্রাকৃতিক উপাদান ব্যবহার করাই বুদ্ধিমানের কাজঃ
• নারিকেল বা ডাব ত্বকের জন্য অনেক উপকারী। ত্বকের হারিয়ে যাওয়া উজ্জ্বলতা ফিরিয়ে আনতে এটি সাহায্য করে। ত্বকের কালো দাগও দূর করতে ডাবের পানির জুড়ি নেই। এজন্য ডাবের পানির পেস্ট তৈরি করুন। পেস্ট তৈরি করতে ডাবের পানির সাথে বেসন মিশিয়ে নিন। এভাবে প্রতিদিন মুখে ব্যবহার করুন, আশাবাদী ফলাফল পাবেন।
• প্রত্যহ এক গ্লাস গরম দুধের সাথে আধ চা-চামচ কাঁচা হলুদ বাটা ভালোভাবে মিশিয়ে পান করুন। যদি এভাবে পান করতে কষ্ট হয়, সাথে মধু মিশিয়ে নিন। নিয়মিত সর্বোচ্চ ১ সপ্তাহ পান করলেই ফলাফল পাবেন।
• মুসুর ডালের গুঁড়োর সাথে ডিমের হলুদ অংশ মিশিয়ে এই মিশ্রণটি রোদে তাপে ভালোভাবে শুকিয়ে পাত্রে সংরক্ষণ করুন। সামন্য লেবুর রস মিশিয়ে ব্যবহার করুন। প্রতি রাতে ঘুমানোর আগে মুখে লাগিয়ে ৩০ মিনিট পর ধুয়ে ফেলুন।দেখুনতো ফলাফলটা কেমন।
• ২ টেবিল চামচ টক দই এর সাথে ২-৩ চা-চামচ মধু মেশান। এরপর আপনার চেহারা পানি দিয়ে পরিস্কার করে মিশ্রণটি মুখে মাখুন। কিছু সময় পর ধুয়ে ফেলুন।দেখুনতো আপনাকে কেমন লাগছে।
• সামান্য অ্যালোভেরা জেল নিয়ে তাতে পরিমাণমতো বাদাম গুঁড়া মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। এরপর সেই মিশ্রণটি ভালো করে মুখে লাগিয়ে কম করে ১৫-৩০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। অ্যালোভেরা জেল ত্বক ফর্সার পাশপাশি নানাবিধ চর্ম রোগের প্রকোপ কমাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।
• কমলার খোসা রোদে শুকিয়ে নিন। তারপর মিহি করে গুঁড়ো করে নিন। এরপর ১ টেবিল চামচ গুঁড়োর সাথে ১ টেবিল চামচ টক দই মিশ্রণটি মুখে লাগিয়ে ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন।
• একটি কলা পিষে নিয়ে তাতে পরিমাণ মতো দুধ মিশিয়ে চেহারায় লাগাতে হবে। খেয়াল রাখতে হবে যেন মিশ্রণটি একেবারে মিহি হয়ে যায়। তবেই কিন্তু ফল ভাল পাওয়া যাবে।
• বেসন, দুধ ২ চা চামচ এবং লেবুর রসের মিশ্রণ চেহারা, গলায় লাগিয়ে ১৫ মিনিট পর ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ বার এটা লাগান আশা করা যায় খুব ভাল ফলাফল পাবেন।
• উজ্জল ত্বকের জন্য চন্দন গুঁড়োর অবদান অবিস্মরণীয়। চন্দন গুঁড়োর সাথে দুধ মিশিয়ে প্রত্যেহ হালকা ভাবে মালিশ করুন। অল্প দিনের মধ্যে আপনার মুখে হাসি ফুটবেই।
আকর্ষণীয় হওয়ার যাদুমন্ত্র তো পেয়ে গেলেন। এবার বাজারের ক্ষতিকারক কেমিক্যালযুক্ত প্রোডাক্ট ব্যবহার বাদ দিন। প্রাকৃতিক ভাবে সুন্দর হোন।

Related Posts

10 Comments

মন্তব্য করুন