স্যাটেলাইট বার্ষিকী উদযাপনের দশকের পরে নাসা সূর্যের সারফেস শটটির শ্বাস-প্রশ্বাসের সময়সীমার প্রকাশ করেছে।

বিসমিল্লাহির রাহমানির রাহীম

আসসালামু আলাইকুম ভিউয়ার্স,

আশা করি সবাই অনেক অনেক ভালো আছেন। নিজেকে ও নিজের পরিবারকে সুরক্ষিত রেখেছেন।   বিজ্ঞান ও প্রযুক্তির ছোঁয়ায় বিশ্ব আজ অনেকটাই এগিয়ে যার সুফল পাচ্ছি আমরা। এরই জের ধরে নাসার সর্বশেষ কার্যক্রমটি প্রকাশ করেছে।

স্যাটেলাইট বার্ষিকী উদযাপনের দশকের পরে নাসা সূর্যের সারফেস শটটির শ্বাস-প্রশ্বাসের সময়সীমার প্রকাশ করেছে। জেনে নিন এর বিস্তারিত।

নাসা সূর্যের পৃষ্ঠকে চিত্রায়িত করার জন্য একটি বিশেষ উপগ্রহ চালু করার দশ বছর হয়ে গেছে  এবং তারা এখন দশকের পরিক্রমায় তার সৌর গতিবিধির একটি চমকপ্রদ সময়-বিভ্রান্তির ভিডিও প্রকাশ করেছে।

২০১০ সালের জুনে সোলার ডায়নামিক অবজারভেটরি (এসডিও) সূর্যকে পৃথিবীর কক্ষপথে প্রবর্তন করার পর থেকে প্রতি ০.৫৭৫ সেকেন্ডে উচ্চ-রেজোলিউশনের ছবি তুলছে।

আজ অবধি, এসডিও ১০ টি বিভিন্ন তরঙ্গ দৈর্ঘ্যের আলোর মধ্যে সূর্যের ৪২৫ মিলিয়নেরও বেশি ছবি সংগ্রহ করেছে, মোট ২০ মিলিয়ন গিগাবাইট ফটো।

সুতরাং জুনের শেষে এসডিওর দশম বার্ষিকী উদযাপনের মাধ্যম হিসাবে, নাসা উপগ্রহের ৮৭০০০ টি ফটো বেছে নিয়ে সূর্যের পৃষ্ঠের সময়সীমার দৃশ্যে কনডেন্স করে, ভিডিওটির প্রতিটি সেকেন্ড পৃথিবীতে একদিন উপস্থাপন করে।

নাসার ভিডিও ক্যাপশন অনুসারে, সমস্ত ফটো ১৭.১ ন্যানোমিটারের তরঙ্গ দৈর্ঘ্যে তোলা হয়েছিল, এটি একটি চূড়ান্ত অতিবেগুনী তরঙ্গদৈর্ঘ্য যা সূর্যের বহিরাগত বায়ুমণ্ডলীয় স্তর – করোনাকে দেখায়।”

আগ্নেয়গিরি বাজ পড়ার ঝড় জিতেছে ‘পারফেক্ট মোমেন্ট’ ফটোগ্রাফি প্রতিযোগিতা, তবে প্রত্যেক ফাইনালিস্ট পৃথিবীর সৌন্দর্যে বন্দী।

প্রতি ঘন্টা একটি ছবি সংকলন করে, সিনেমাটি সূর্যের এক দশককে ৬১ মিনিটে কনডেন্স করে,” ক্যাপশনটি অবিরত রয়েছে। “এসডিও যখন সূর্যের দিকে অবিস্মরণীয় দৃষ্টি রেখেছিল, তখন কয়েক মুহুর্তের হাতছাড়া হয়ে যায়। ভিডিওটিতে অন্ধকার ফ্রেমগুলি মহাকাশযান এবং সূর্যের মধ্য দিয়ে যাওয়ার সময় পৃথিবী বা চাঁদ গ্রহমান এসডিওর কারণে ঘটে। এআইএ ইনস্ট্রুমেন্টের সাথে অস্থায়ী সমস্যার কারণে ২০১৬ সালে দীর্ঘতম ব্ল্যাকআউট হয়েছিল যা এক সপ্তাহ পরে সাফল্যের সাথে সমাধান করা হয়েছিল। এসডিও যখন তার সরঞ্জামগুলি ক্যালিব্রেট করছিল তখন যে চিত্রগুলি সূর্য-কেন্দ্রের বাইরে রয়েছে সেগুলি পর্যবেক্ষণ করা হয়েছিল।

এসডিও এবং অন্যান্য নাসা মিশনগুলি আগামী নভেম্বরে আমাদের সূর্যকে অব্যাহত রাখবে, আমাদের মহাকাশচারী এবং সম্পদগুলি নিরাপদ রাখতে স্থান এবং তথ্যে আমাদের স্থান সম্পর্কে আরও অন্তর্দৃষ্টি প্রদান করবে।

সবাই অনেক অনেক ভালো থাকবেন। প্রযুক্তির আপডেট সম্পর্কে খোঁজ খবর রাখবেন। সেই সাথে নিজেকে এক ধাপ এগিয়ে রাখবেন।

আল্লাহ হাফেজ

Related Posts

10 Comments

মন্তব্য করুন