হয়ে উঠুন একজন সফল ব্যক্তিত্বের অধিকারী

ভালো ব্যক্তিত্বের অধিকারী হওয়ার মানে অন্যদের অনুসরণ করা নয়। এর অর্থ আপনার মাঝে যে ভালো দিকটি আছে, সেটি খুঁজে বের করা এবং সবার সামনে তুলে ধরা। নিজেকে সংশোধন করার জন্য মানুষের সব সময় সুযোগ থাকে। কিন্তু এক্ষেত্রে সবথেকে বড় বিষয় হলো আপনি নিজেকে নিয়ে সন্তুষ্ট আছেন কিনা সেটা! আপনি হয়তো কাউকে দেখে ভাবেন ভাবেন এই মানুষটি কত সুন্দর ব্যক্তিত্বসম্পন্ন মানুষ, তার মানে কিন্তু এই না যে মানুষটি নিয়ম করে ব্যক্তিত্বের চর্চা করে বরং তার মানে হল এই যে লোকটি সৎ অমায়িক। আপনিও কি আপনার ব্যক্তিত্ব সকলের কাছে প্রকাশ করতে চান? তাহলে আমার আজকের এই লেখা টি শুধুমাত্র আপনার জন্য.. তাই লেখা টি শেষ পর্যন্ত অবশ্যই পড়বেন. বন্ধুরা ব্যক্তিত্বের উন্নয়ন করার জন্য আমাদের সর্বপ্রথম দুটি বিষয় চর্চা করতে হবে। নিজের ভেতরকার উন্নয়ন এবং মানুষের সাথে আপনার প্রকাশভঙ্গি। এ দুটি বিষয় চর্চা করলেই আপনি একজন ভাল ব্যক্তিত্বের অধিকারী বরং সফল ব্যক্তিত্বের অধিকারী রূপে নিজেকে পরিচিত করতে পারবেন। তো বন্ধুরা চলুন শুরু করা যাকঃ-
নিজের ব্যক্তিত্বকে ভেতর থেকে জাগিয়ে তোলার উপায় ঃ নিজের কাছে সৎ থাকাঃ- বিব্রতকর পরিস্থিতি গুলো সব সময়ই অপ্রীতিকর। আপনি যেমনটা হবার চেষ্টা করবেন না। নতুন কারো সাথে পরিচিত হওয়ার সময় যদি তাদের সাথে আপনার কোন বিষয়ে মিল না থাকে তাহলে ঘাবড়ানোর কিছু নেই। তাদের সাথে হালকা কথাবার্তা চালিয়ে যান এবং বন্ধু সুলভ ভাবে প্রশ্ন করুন। ধরে নিন আপনি একটু অনুষ্ঠানে গেছেন এবং সেখানে নতুন কিছু বন্ধু বানাতে চান কিন্তু কোন একজনের সাথে কথা বলতে আপনার খুব বিরক্ত লাগছে সেখানে কোনো রকম অভিনয় না করে বিনয়ের সাথে আলাপচারিতা শেষ করুন।
আনন্দে থাকাঃ সব সময় ভালো কিছুর খোঁজ করুন। ইতিবাচক ধারনা রাখুন এবং আনন্দে থাকুন। একজন সুখীমানুষ কি কেউ কখনো বাধা দিতে পারেনা। এর মানে এই নয় যে আপনাকে নিজের সাথে প্রতারণা করতে হবে। অথবা আপনার অনুভূতি গুলোকে চাপা দিতে হবে কোন কিছু আপনার বিরক্তির কারণ হওয়া সত্ত্বেও যে হাসিখুশি ভাব টা ধরে রাখতে হবে এমনটা নয়। সবকিছুর ভালো দিক খুঁজে বের করুন এবং তা নিয়ে আনন্দে থাকুন।
জনপ্রিয় হওয়ার চেষ্টা না করাঃ অন্যদের কাছে জনপ্রিয় হয় যদি আপনার মূল লক্ষ্য হয়ে থাকে তাহলে আপনি আপনার আসল উদ্দেশ্য থেকে দূরে সরে যাচ্ছেন।
গুরুত্বপূর্ণ বিষয় হলো আপনি এমন একটি ফ্রেন্ড সার্কেল তৈরি করুন। যাদের প্রতি আপনি আন্তরিক এবং যারা আপনার প্রতি অমায়িক। এমন কিছুর পিছনে ছুটবেন না যে আপনার অসংখ্য বন্ধু থাকতে হবে ভেবে আপনি শুধু বন্ধুসংখ্যা বাড়াচ্ছেন যাদের সঙ্গ আপনার ভালো লাগে শুধুমাত্র তাদের সঙ্গেই থাকুন। যদি সেটা সংখ্যায় প্রচুর হয় তাহলে ভাল আর যদি সেটা সংসার মাত্র তিনজন হয় তা হলেও চলবে।
নিজের আগ্রহ বাড়ানোঃ যেকোনো বিষয়ে কথা বলার আগ্রহ থাকাটা ভালো।ব্যক্তিত্বের একটি অন্যতম প্রধান গুণ। এর মানে আবার এই না যে রকম একটা দুর্বোধ্য হিসেবে শুধুমাত্র আপনার আগ্রহ আছে বলেই শিখে ফেলতে হবে তা। আবার আপনি যদি কোন কিছু অন্যদেরকে মজা করে শেখাতে বা বুঝাতে আগ্রহী হয়ে থাকেন আপনি কি পছন্দ করেন বা করেন না সেটা ব্যাপার না। তাই প্রতিদিন কিছু না কিছু অন্তত করুন বিনোদন মুলক কিছু দেখুন এবং নতুন নতুন শখ এর মাধ্যমে নিজের অভিজ্ঞতা বাড়ান।
যেকোনো বিষয়ে মতামত দেওয়াঃ এটিও ঠিক আগ্রহ বাড়ানোর মতই ব্যাপার। আপনি যখন কোন একটি বিষয় নিয়ে অন্যদের সাথে কথা বলতে চাইবেন তখন স্বাভাবিকভাবেই আপনি চাইবেন যে সে বিষয়ে আপনার ধারণা থাকুক। রাজনীতি খেলাধুলা বা বিনোদন অথবা অন্য যে কোন ব্যাপারে আপনার নিজস্ব দৃষ্টিভঙ্গি তৈরি করুন।
নিজের মতামত তৈরি করে সবার কাছে বলুন নিজের মতামত কারোর কথার সাথে সহমত অথবা দ্বিমত প্রকাশ করা নিয়ে ঘাবড়ানোর কিছু নেই নম্রভাবে নিজের যুক্তি উপস্থাপন করুন। যারা নিজের মত প্রকাশ করতে সক্ষম এমন ব্যক্তিত্বকে মানুষ সমীহ করে।
আমার লিখাটি পড়ার জন্য আপনাদের সকলকে অসংখ্য ধন্যবাদ আশাকরি আপনাদের ভাল লেগেছে ভাল লাগলে অবশ্যই কমেন্ট এবং শেয়ার দিয়ে সাথে থাকবেন।
লকডাউনের এই সময় আপনারা এখনও মাই জিপি অ্যাপ ডাউনলোড না করে থাকলে অবশ্যই নিচের নিচের লিঙ্ক থেকে মাই জিপি অ্যাপ ডাউনলোড করে নতুন নতুন অফার গুলো উপভোগ করুনঃঃhttps://mygp.li/ziwqz

ধন্যবাদ

Related Posts

15 Comments

মন্তব্য করুন