হাইব্রিড সিম স্লট কি?

বন্ধুরা, আমরা সবাই আজকাল মোবাইল ব্যবহার করতে জানি। বর্তমান সময়ে একজন মানুষের জন্য স্মার্টফোন থাকা খুবই প্রয়োজনীয় হয়ে পড়েছে। অফিসের পাশাপাশি স্কুলের কাজেও মোবাইল ফোনের প্রয়োজন। বন্ধুরা, মোবাইল চালানোর পাশাপাশি মোবাইলের যন্ত্রাংশ সম্পর্কেও আমাদের জানা উচিত। আপনি যদি যেতে চান, তাহলে আমাদের পরবর্তী নিবন্ধ পড়া চালিয়ে যান। চল শুরু করা যাক.

হাইব্রিড সিম স্লট এর অর্থ কি?

হাইব্রিড সিম স্লটের নাম শুনলেই অধিকাংশ মানুষ মনে করেন মোবাইল ফোনে ২টি সিম ঢোকানো যাবে। কিন্তু এটি হাইব্রিড সিম স্লটের পরম সত্য নয়। বন্ধুরা, হাইব্রিড সিম স্লট আসলে একটি নতুন ধরনের প্রযুক্তি যা বেশিরভাগ স্মার্টফোনেই ব্যবহৃত হয়। হাইব্রিড সিম স্লটে, সিম এবং মেমরি কার্ড রাখার জন্য দুটি স্লট দেওয়া হয়। যার সহজ অর্থ হল ব্যবহারকারী একই ফোনে একই সাথে দুটি সিম ব্যবহার করতে পারবেন। এছাড়াও, ব্যবহারকারী একবারে একটি মেমরি কার্ড এবং একটি সিম কার্ড ব্যবহার করতে পারেন। এই ধরনের সিম স্লটে মাত্র দুটি সিম স্লট রয়েছে। যেটিতে হয় ব্যবহারকারী উভয় সিম কার্ড রাখতে পারেন বা একটি মেমরি কার্ড এবং একটি সিম কার্ড রাখতে পারেন। হাইব্রিড সিম স্লটে লক্ষণীয় বিষয় হল এতে মেমরি কার্ড ঢোকানোর জন্য আলাদা কোনো স্লট নেই।

ব্যবহারকারী একটি মেমরি কার্ড দিয়ে এটি প্রতিস্থাপন করে একটি সিম স্লট ব্যবহার করতে পারেন, তবে তিনি ডুয়াল-সিম ব্যবহার করতে পারবেন না। আর এমন পরিস্থিতিতে ব্যবহারকারী একটি মাত্র সিম ব্যবহার করতে বাধ্য হবেন। আমরা আপনাকে বলেছি যে হাইব্রিড সিম স্লটে মেমরি কার্ড ঢোকানোর জন্য আলাদা স্লট নেই। এই পরিস্থিতিতে, ব্যবহারকারী মাত্র 2 উপায়ে স্লট ব্যবহার করতে পারেন।

1.) সিম কার্ড + সিম কার্ড

 ব্যবহারকারী যদি তার স্মার্টফোনে দুটি সিম ব্যবহার করতে চান, তাহলে তিনি উভয় স্লটে একটি করে সিম রেখে তার মোবাইল ফোনটিকে ডুয়েল-সিম করতে পারবেন। এমন পরিস্থিতিতে ব্যবহারকারী তার ফোনে মেমোরি কার্ড ব্যবহার করতে পারবেন না।

2.) সিম কার্ড + মেমরি কার্ড

 ব্যবহারকারী যদি তার স্মার্টফোনে মেমরি কার্ড ব্যবহার করতে চান, তাহলে তিনি একটি স্লটে মেমরি কার্ড এবং অন্য স্লটে সিম কার্ড ঢোকাতে পারবেন। কিন্তু এমন পরিস্থিতিতে ব্যবহারকারী তার মোবাইল ফোনে ডুয়েল সিম ব্যবহার করতে পারবেন না। বন্ধুরা, আমরা যদি সহজ কথায় বুঝি, হাইব্রিড সিম স্লট থাকলে, ব্যক্তির কাছে মাত্র দুটি বিকল্প থাকে- প্রথম বিকল্পটি হল তিনি তার মোবাইল ফোনে ডুয়াল-সিম ব্যবহার করতে পারবেন।

আরেকটি বিকল্প হল যে তিনি তার মোবাইল ফোনে একটি SDCard এবং একটি SIM কার্ড ব্যবহার করতে পারেন৷ সাধারণত দেখা যায় যে সকল মোবাইল ফোনের অভ্যন্তরীণ মেমরি অনেক বেশি তাদের জন্য হাইব্রিড সিম স্লট ব্যবহার করা হয়। এটি একটি মোবাইল ফোনের জন্য ব্যবহৃত হয় যার অভ্যন্তরীণ মেমরি 32gb 64gb 128gb ইত্যাদি। এর কারণ হল মোবাইল ফোনে ইতিমধ্যেই বেশি অভ্যন্তরীণ মেমরি রয়েছে, ব্যবহারকারীকে ডেটা সংরক্ষণের জন্য আলাদা মেমরি কার্ড ইনস্টল করার দরকার নেই কারণ তার মোবাইল ফোনে ইতিমধ্যেই বেশি মেমরি রয়েছে।

এই ধরণের সিম স্লটকে হাইব্রিড বলা হয় কারণ হাইব্রিড মানে দুটি বৈশিষ্ট্যের সমন্বয়ে তৈরি একটি নতুন সম্পত্তি বা দুটি বৈশিষ্ট্যের ফলে একটি নতুন বৈশিষ্ট্য যা উভয় বৈশিষ্ট্যের বৈশিষ্ট্য রয়েছে। কারণ এই ধরনের সিম স্লটে, আমরা যেকোন একটি সিম স্লটে সিম বা মেমরি কার্ড ব্যবহার করতে পারি, তাই একে হাইব্রিড সিম স্লট বলা হয়। এটি কখনও কখনও হাইব্রিড ডুয়াল সিম স্লট হিসাবেও পরিচিত।

কিন্তু বন্ধুরা, অনেক সময় এমন হয় যে ব্যবহারকারীর এই ধরনের সিম স্লট এবং এর সেটিং পছন্দ হয় না। কখনও কখনও মানুষকে দুটি সিম কার্ডের পাশাপাশি একটি মেমরি কার্ড ব্যবহার করতে হতে পারে। এই পরিস্থিতিতে আপনার আতঙ্কিত হওয়ার দরকার নেই। কারণ এর সমাধানও পাওয়া যায়। যদি একজন ব্যক্তি তার মোবাইল ফোনে দুটি সিম কার্ডের পাশাপাশি একটি মেমরি কার্ড ব্যবহার করতে চান, তাহলে তাকে ডেডিকেটেড মেমরি কার্ড স্লট সহ একটি স্মার্টফোন নিতে হবে। ডেডিকেটেড মেমরি কার্ড স্লটে, আপনাকে মেমরি কার্ড রাখার জন্য একটি আলাদা স্লট দেওয়া হয়। তাই এতে তিনটি স্লট দেওয়া হয়েছে। সুতরাং আপনি যদি সিম কার্ডের সাথে একটি মাইক্রো এসডি কার্ডও ব্যবহার করতে চান, তবে আপনাকে একটি নতুন স্মার্টফোন কেনার সময় এটিতে একটি ডেডিকেটেড মেমরি কার্ড স্লট আছে কি না তাও মাথায় রাখতে হবে।

শেষ কথা

তাই বন্ধুরা, আজকের নিবন্ধে, আমরা আপনাকে হাইব্রিড সিম স্লট এর অর্থ সম্পর্কে সম্পূর্ণ তথ্য দিয়েছি । আশা করি এই নিবন্ধটি পড়ার পর আপনি অবশ্যই জানতে পেরেছেন যে এই হাইব্রিড সিম স্লট কী এবং এর সুবিধা এবং অসুবিধাগুলি কী কী। আপনি নিশ্চয়ই এই প্রবন্ধে লেখা সব বিষয় খুব ভালো করে বুঝেছেন। আশা করি আপনি আজকের নিবন্ধটি পছন্দ করেছেন। ধন্যবাদ.

@@ →বুঝতে কোন সমস্যা হলে কমেন্ট করুন।

ফেসবুকে আমি,,,Md Masum

*সকলকে আমার ★Website :Trick Bangla 24 সাইটে ঘুরে আসার জন্য অনুরোধ রইলো…!!

ধন্যবাদ

Related Posts

18 Comments

মন্তব্য করুন