হার্ডডিস্ক কি ও কিভাবে কাজ করে?

নিঃসন্দেহে হার্ডডিস্ক কম্পিউটারের একটি গুরুত্বপূর্ণ পার্টস। হার্ডডিস্ক অর্থাৎ কম্পিউটারের মেমোরি ছাড়া কম্পিউটারের ডাটা গুলোকে সংরক্ষণ করা সম্ভব নয়। আর এজন্যই কিভাবে একটি হার্ডডিস্ককে ভালো রাখা যায় সে সম্পর্কে আমাদের জ্ঞান থাকা প্রয়োজন। আমরা আজ হার্ডডিস্কের বিশেষ কিছু বিষয় সম্পর্কে জানবো যা পরবর্তীতে আমাদের হার্ডডিস্ক-কে ভালো রাখতে সাহায্য করবে। তো চলুন শুরু করা যাক…

হার্ডডিস্ক কি ও কিভাবে কাজ করে?

HDD (Hard Disk Drive) অর্থাৎ হার্ডডিস্ক হলো কম্পিউটারের একটি স্টোরেজ ডিভাইস। IBM (International Business Machines Corporation) 1956 সালে সর্বপ্রথম হার্ডডিস্ক প্রস্তুত করে। কম্পিউটারের সকল প্রকার তথ্য সংরক্ষণ করার কাজে এই হার্ডডিস্ক ব্যবহৃত হয়। একটি হার্ডডিস্কের মধ্যে কয়েকটি স্পিনিং প্ল্যাটার (Spinning Platter) থাকে এবং সেগুলো খুব দ্রুতগতিতে ঘুরতে পারে। প্ল্যাটার গুলো ম্যাগনেটিক ধাতু দ্বারা আচ্ছাদিত থাকে এবং প্ল্যাটার গুলোতে রীড-রাইট হেড থাকে যা দ্বারা সংরক্ষিত ডাটা বা তথ্যকে রীড ও রাইট (Read-Write) করা হয়। প্ল্যাটার গুলো যত দ্রুত ঘুরবে রীড-রাইট তত দ্রুত হবে।

প্রত্যেক প্ল্যাটারের জন্য দুইটি রীড-রাইট হেড থাকে, একটি প্ল্যাটারের উপরে ও অপরটি নিচে রীড করে। কম্পিউটারের ফ্ল্যাশ মেমোরি (র‍্যাম) পাওয়ার অফ করলে অর্থাৎ বিদ্যুৎ প্রবাহ বন্ধ হয়ে গেলে সংরক্ষিত সকল তথ্য ভুলে যায়। অপরদিকে ম্যাগনেটিজম অর্থাৎ চম্বুকত্ব ব্যবহার করে হার্ডড্রাইভ তৈরি করা হয় ফলে কম্পিউটারের পাওয়ার অফ করলেও হার্ডড্রাইভ সকল ডাটা সংরক্ষণ করে রাখতে সক্ষম।

হার্ডডিস্ক বা হার্ডড্রাইভ সাধারণত অনান্য স্টোরেজ মিডিয়াগুলোর থেকে সাইজে তুলনামূলক ভাবে কিছুটা বড় হয়ে থাকে এবং এগুলোতে ম্যাগনেটিক ধাঁচের স্টোরেজ মিডিয়া ব্যবহার করা হয়। রিগিড প্ল্যাটার গুলোতে ম্যাগনেটিক স্টোরেজ মিডিয়া ব্যবহারের কারণে আমরা হার্ডড্রাইভ গুলোতে অনান্য স্টোরেজ মিডিয়ার থেকে অনেক বেশি ডাটা স্টোর করে রাখতে পারি।

একটি হার্ডড্রাইভে কয়েকটি মূল অংশ থাকে। এগুলো হচ্ছে কেইস, ড্রাইভ মোটর, প্ল্যাটার, ড্রাইভ হেডস ও একটি লজি বোর্ড। সম্পূর্ণ হার্ডড্রাইভকে ধুলাবালি থেকে মুক্ত রাখার জন্য শক্তিশালি কেইস ব্যবহার করা হয়; এছাড়াও হার্ডড্রাইভটির সুরক্ষার ক্ষেত্রেও সেই কেইস বিশেষ ভূমিকা রাখে।

Hard Disk Drive

সাধারণত ডেক্সটপ ও ল্যাপটপের জন্য হার্ডড্রাইভের দুটি গঠন দেখা যায় তা হলো 3.5 ইঞ্চি ও 2.5 ইঞ্চি। 3.5 ইঞ্চি ডেস্কটপে ও 2.5 ইঞ্চি ল্যাপটপে ব্যবহৃত হয়। একটি 1 টেরাবাইট (TB) হার্ডড্রাইভের তথ্য ধারনক্ষমতা 1000 গিগাবাইট (GB)।

আমরা যারা হার্ডডিস্ক ড্রাইভ ব্যবহার করি তাদের মধ্যে অনেকেই মাঝে মধ্যে কিছু বিশেষ সমস্যার সম্মুখিন হয়। এবার দেখা যাক হার্ডডিস্কের সেই কমন কিছু সমস্যা ও তার সমাধান।

আশা করি আর্টিকেলটি আপনার একটু হলেও উপকারে আসবে। আর্টিকেলটি কেমন লাগলো তা নিচে কমেন্টে জানিয়ে দিন। ধন্যবাদ…

Related Posts

19 Comments

মন্তব্য করুন