হুয়াওয়ের নতুন অপারেটিং সিস্টেম হারমনি ওএস

আলাদা ডিভাইসের জন্য আলাদা অ্যাপ ব্যবহারের ঝামেলা এড়াতে বাজারে এলো হুয়াওয়ের নতুন অপারেটিং সিস্টেম হারমনি ওএস। এর মাধ্যমে একটি মাত্র অ্যাপ দিয়ে চালানো যাবে একাধিক ডিভাইস। হুয়াওয়ের সিনিয়র প্রোডাক্ট মার্কেটিং এক্সপার্ট রেমন্ড ঝো জানিয়েছেন, নতুন এ অপারেটিং সিস্টেমের নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে।

বর্তমানে আলাদা ডিভাইসের জন্য আলাদা অ্যাপ ব্যবহার করতে হয়। তবে সব ডিভাইসকে একটি মাত্র অ্যাপ দিয়ে ব্যবহারের জন্য অপারেটিং সিস্টেম হারমনি ওএস এনেছে প্রযুক্তি প্রতিস্থান হুয়াওয়ে। এই অপারেটিং সিস্টেমটি মাইক্রোকার্লেন বেইজ। যা স্মার্ট স্পিকার, স্মার্ট স্ক্রিন, গাড়ি, কম্পিউটার, স্মার্ট ওয়াচ, ট্যাবলেট এবং স্মার্টফোনে ব্যবহার করা যাবে।

একসঙ্গে একাধিক স্মার্ট ডিভাইসকে সংযোগ করবে যেমনঃ স্মার্ট ঘড়ি, কম্পিউটার, ল্যাপটপ এমনকি স্পিকারও ব্যবহার করা যাবে এই অপারেটিং সিস্টেমের মাধ্যমে। হুয়াওয়ের দাবি নতুন এই অপারেটিং সিস্টেমটি এমন ভাবে তৈরি করা হয়েছে যার ব্যবহার হবে সম্পূর্ণ নিরাপদ। তাই আর্থিক লেনদেনেও এটি নিশ্চিত ভাবে ব্যবহার করা যাবে।

যখন হারমনি ওএস একসঙ্গে একাধিক স্মার্ট ডিভাইসকে সংযোগ করবে তখন ব্যবহারকারীর অনেক তথ্য সরবরাহ করতে হবে। তাই এখান থেকে তথ্য চুরির সম্ভাবনাও থাকে। কিন্তু এটিকে এমনভাবে তৈরি করা হয়েছে যা অন্য অপারেটিং সিস্টেমের তুলনায় নিরাপদ। নতুন এই অপারেটিং সিস্টেমটি পরিপক্ক হতে কিছুটা সময় লাগবে। তবে ব্যবহারকারীদের কাছে জনপ্রিয় হবে বেশ দ্রুতই।

হারমনি ওএস ভবিষ্যতের অপারেটিং সিস্টেম।  এটি মূলত ফাইভজি এবং আইওটিকে উদ্দেশ্য করে তৈরি করা হচ্ছে। ফাইভ-জি এমন একটি প্রযুক্তি লক্ষ লক্ষ নিরাপদ সংযোগ তাৎক্ষণিকভাবে গড়তে পারে। ফাইভজি ও আইওটি প্রযুক্তি পরিবহন, স্বাস্থ্য, উৎপাদন ও বিতরণ, জরুরি সেবা থেকে শুরু করে প্রায় প্রতিটি ক্ষেত্রেই বড় প্রভাব ফেলবে।

হারমনি ওএস আন্ড্রয়েড ও গুগলের সাথে প্রতিযোগিতা করবে না। কারণ এটি শুধুমাত্র স্মার্টফোন বা ট্যাবলেটের জন্য সীমাবদ্ধ নয়, বরং এটি অন্যান্য ডিভাইসের জন্যও ব্যবহার হবে। তাই নতুন এ ইকোসিস্টেম দ্রুত জনপ্রিয় হবে। হুয়াওয়ের সিনিয়র প্রোডাক্ট মার্কেটিং এক্সপার্ট বলেন, বুদ্ধিভিত্তিক এক জীবন ব্যবস্থার চিত্র অনুধাবন করে ১০ বছর আগে এই অপারেটিং সিস্টেমটি তৈরির কাজ শুরু করে হুয়াওয়ে। তবে এখন দেখার বিষয় ব্যবহারকারীদের কাছে কত দ্রুত এই হারমনি ওএস জনপ্রিয় হতে পারে।

রেমন্ড ঝো বলেন, এ বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। হুয়াওয়ে এখনো স্মার্টফোনে আন্তর্জাতিকভাবে অ্যান্ড্রয়েড ওএস ব্যবহার করবে। যদি কখনো এমন হয় যে, গুগলের সঙ্গে ব্যবসা করার ক্ষেত্রে বাঁধা আসে বা ব্যবসা করা কঠিন মনে হয় তখন হারমনি ওএস ব্যবহারের বিষয়টি সামনে আসবে। তবে হারমনি ওএস এর উন্নয়ন অবশ্যই অব্যাহত রাখবে হুয়াওয়ে।

Related Posts

19 Comments

মন্তব্য করুন