হে আমার প্রিয় বোন, বোন নিয়ে স্ট্যাটাস

হে আমার বোন!
জীবন এমন একটা যাত্রা পথ। যে পথে হাঁপিয়ে গেলে বিরতি নেওয়া যায়। জিরিয়ে নেওয়া যায়। তারপরে প্রাণশক্তি ফিরে পেলে আবার সামনের দিকে অগ্রসর হতে হয়। কিন্তু পিছনে ফিরে আসা যায় না। সে সুযোগ নেই/ থাকেনা। আর এই পথের শেষেই থাকে জান্নাত অথবা জাহান্নাম। যা দুনিয়াতে কর্মফল এর উপর নির্ভর করে। কিন্তু আপনি এবার চিন্তা করুন আপনার গন্তব্য কোনদিকে? আপনার গন্তব্য জাহান্নামের দিকে নয় তো!

হে আমার বোন!
নশ্বর এই পৃথিবীতে কেউ স্থায়ী হয় না। সবাইকে একদিন চলে যেতে হয়। সেই কবরে, যে কবরে রূপলাবণ্য ধন-সম্পদের কানাকড়ি মূল্য নেই। সেখানে শুধু আপনার উপকারে আসতে পারে আপনার নেক আমল গুলো। কবর দেশে এই নেক আমলই হবে আপনার একমাত্র সহযোগী/সঙ্গী

বোন আমার!
এ জীবনের কোন গ্যারান্টি নেই। কিন্তু ও মৃত্যু নিশ্চিত। আপনি যখন রূপের অহংকারে বিভোর, আপনার শিরায় শিরায় যৌবনের উত্তাল তরঙ্গ বহমান, ব্যাক্তি সুখের তাড়নায় হালাল-হারাম উপেক্ষা করে শরীর প্রদর্শনে ব্যস্ত, গুনাহের সরঞ্জামের পাহাড় গড়ে দুনিয়ার রঙ তামাশায় ব্যস্ত। কে জানে ঠিক সেই মুহূর্তেই হয়তো মালাকুল মউত আপনার দিকেই ছুটে আসছেন। পারবেন কি আপনি শাহাদাহ পড়ে মৃত্যুবরণ করতে?

হে আমার বোন!
আপনার রুপের জৌলুস একদিন শেষ হয়ে যাবে। কমতে থাকবে চেহারার সৌন্দর্য রূপ-লাবণ্য। চারিদিকে একটু তাকিয়ে দেখুন না বোন। আপনার আশেপাশের নামকরা সুন্দরীদের দিকে ।
যার রূপ এর তুলনায় হার মানানো হতো চাঁদকে। আজকে তার সেই সৌন্দর্য আছে নাকি তারও চামড়া কুঁচকে গেছে। ভাবুন না যারা কবরের বাসিন্দা হয়ে গেছে তাদের রূপ যৌবনকে তাদের কোনো কাজে এসেছিল

দু’দিনের দুনিয়ায় আপনার রূপের আগুন আর কদিন টিকে থাকবে বোন। থাকবে না। কোনদিনই থাকেনি। এই পৃথিবীতে আপনার থেকে অনেক অনেক সুন্দর নারী ছিল। কোনোদিন কারো সৌন্দর্য টিকে থাকেনি।

হে আমার বোন!
দেখেছেন কি ভাঙ্গা কবর। সেই ভাঙ্গা কবরে দেখেছেন কি অর্ধ পচা গলিত লাশ কিংবা কঙ্কাল।চোখের কোটর থেকে বেরিয়ে আসা মনি?

হে আমার বোন!
চিন্তা করুন একবার এই চোখে না জানি কতো ছেলের পাগলপারা ছিল। শুধু এই চোখের সাজগোজের পেছনে খরচ হতো হাজার হাজার টাকা। শুধু এই চোখের সাজ সজ্জার পেছনে ব্যয় হতো ঘণ্টার পর ঘণ্টা সময়। কিন্তু দেখুন আজ সেই চোখের এ কি অবস্থা! যে চামড়ার দামে তার মাটিতে পা পড়তো না সে চামড়া আজ মাটিতে মিশে গেছে। তার শরীর থেকে চামড়া বিলীন হয়ে গেছে।

চেয়ে দেখেছেন কি সেই লাশের দিকে হয়তো সে আপনার থেকে অনেক অনেক সুন্দরী ছিল। কিন্তু আজ তার একি অবস্থা। যা একদিন আপনার ও হতে পারে।

হে আমার বোন!
এখনো কি জীবনটা কাটিয়ে দিবেন হেলায় ফেলায়।
হে আমার বোন মৃত্যু এক অমোঘ সত্য অনিবার্য বাস্তব। অথচ আপনি সেই মৃত্যু থেকে কত দূরে। কিন্ত তা আপনার কত নিকটবর্তী। সে খেয়াল কি আপনার আছে? রবের সামনে কি নিয়ে দাঁড়াবেন আছে কি কোন প্রস্তুতি ? নাকি আছে এটা নিয়ে তেমন কোনো চিন্তা

কিছু পরেই হয়তো আপনার জীবনের শেষ সময় শেষ নিঃশ্বাস শেষ হৃদ স্পন্দন অন্তিম মুহূর্ত। অথচ আপনি বেখবর। অনন্তকালের এই যাত্রার নেই তেমন কোনো প্রস্তুতি। কিন্তু সময়ের সাথে চলে যাচ্ছে জীবন থেকে প্রতিটা দিন। কমে আসছে জীবনের বাকিটা সময়। প্রতিটি মুহূর্ত দামি অনেক দামি। কিন্তু কতটুকু কাজে লাগাচ্ছেন তা।

কতটুকু ভরিয়েছেন নেক আমলের ঝুলি। অন্তিম মুহূর্তে এসেও কেন এত বেখেয়াল? অনন্ত যাত্রার জন্য কতটুকু পাথেয় সংগ্রহ করেছেন ? কি নিয়ে যাবেন কবরে? কি জবাব দিবেন?

ভাবতে হবে এবার। নিতে হবে প্রস্তুতি। সংগ্রহ করতে হবে এই অনন্ত পথের পাথেয়। হতে হবে রবের প্রিয় বান্দা। নেক আমলের থলে ভরাতে হবে। ছাড়তে হবে পাপ। হতে হবে প্রিয় মহান আল্লাহর।

কিন্তু কখন? আজ এখন এই মুহূর্ত থেকেই দিতে হবে জীবনের মাত্রা। কাজে লাগাতে হবে প্রতিটি মুহূর্তকে

হে আমার বোন!
সময় আর ফিরে আসবে না তাই যা করার এখনই করতে হবে। জীবন প্রদীপ নিভে যাওয়ার আগেই সে আলো কাজে লাগাতে হবে। নিশ্চয়ই আল্লাহ সর্বোত্তম সাহায্যকারী। শুধু করতে হবে দু’আ আর কিছু করতে পারার চেষ্টা।

Related Posts

12 Comments

মন্তব্য করুন