হোয়াটএপ এর এন্ড টু এন্ড এনক্রিপশন কি ?

হোয়াটসঅ্যাপ প্রতিষ্ঠান ২০১৬ সালের দিকে এটি ঘোষণা করেছে যে এটি মঙ্গলবার থেকে তার সমস্ত ব্যবহারকারীদের যোগাযোগ এনক্রিপ্ট করবে। এন্ড-টু-এন্ড এনক্রিপশনের সাথে, প্রেরকের ডিভাইস থেকে বার্তাগুলিকে এনক্রিপ্ট করা হয় এবং শুধুমাত্র প্রাপকের ডিভাইস দ্বারা ডিক্রিপ্ট করা যায়।

এটি বার্তাগুলিকে অপাঠ্য করে তোলে যদি সেগুলি আটকানো হয়, উদাহরণস্বরূপ অপরাধী বা আইন প্রয়োগকারীরা৷ হোয়াটসঅ্যাপ, যার বিশ্বব্যাপী এক বিলিয়ন ব্যবহারকারী রয়েছে, বলেছে যে ফাইল স্থানান্তর এবং ভয়েস কলগুলিও এনক্রিপ্ট করা হবে। ফেসবুকের মালিকানাধীন সংস্থাটি বলেছে যে ব্যক্তিগত যোগাযোগ রক্ষা করা তাদের “মূল বিশ্বাসের” একটি।

এফবিআই অ্যাপলকে ক্যালিফোর্নিয়ার বন্দুকধারী সৈয়দ ফারুক দ্বারা ব্যবহৃত একটি আইফোনে ডেটা অ্যাক্সেস করতে সহায়তা করার জন্য অনুরোধ করার পরে এনক্রিপশন এর কথা টি উঠে এসেছিল ।

হোয়াটসঅ্যাপ বলেছে: “ধারণাটি সহজ: আপনি যখন একটি বার্তা পাঠান, তখন একমাত্র ব্যক্তি যিনি এটি পড়তে পারেন তিনি সেই ব্যক্তি বা গ্রুপ চ্যাট যাকে আপনি সেই বার্তাটি পাঠান। কেউ সেই বার্তাটির ভিতরে দেখতে পাবে না। সাইবার অপরাধী নয়, হ্যাকার নয়। অত্যাচারী শাসন। এমনকি আমরাও না।”

অ্যাপটির সর্বশেষ সংস্করণের ব্যবহারকারীদের বার্তা পাঠানোর সময় পরিবর্তন সম্পর্কে অবহিত করা হয়েছিল। সেটিং ডিফল্টরূপে সক্রিয় করা হয়। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল এই পদক্ষেপকে বাকস্বাধীনতার জন্য একটি “বিশাল বিজয়” বলে অভিহিত করেছে।

“হোয়াটসঅ্যাপের সিগন্যাল প্রোটোকলের রোল আউট, বিশ্বব্যাপী তার এক বিলিয়ন ব্যবহারকারীর জন্য এন্ড টু এন্ড এনক্রিপশন প্রদান করে, মানুষের নিজেদের প্রকাশ করার এবং ভয় ছাড়াই যোগাযোগ করার ক্ষমতার জন্য একটি বড় উৎসাহ ,” সংস্থাটি একটি বিবৃতিতে বলেছে৷ এটি গোপনীয়তা এবং বাকস্বাধীনতার জন্য একটি বিশাল বিজয়, বিশেষ করে কর্মী এবং সাংবাদিকদের জন্য যারা তাদের জীবনকে বেশি ঝুঁকিতে না ফেলে তাদের কাজ চালানোর জন্য শক্তিশালী এবং বিশ্বস্ত যোগাযোগের উপর নির্ভর করে। নিরাপত্তা পেশাদাররাও হোয়াটসঅ্যাপের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন।

অ্যাপটির পিছনে থাকা কোম্পানি থেকেও সরানো ডেটা অ্যাক্সেস করার ক্ষমতার সাথে, শুধুমাত্র অজ্ঞাত আইন প্রয়োগকারী সংস্থাগুলি ‘সন্ত্রাসী’দের বিড়বিড় করতে পারে কারণ জনসাধারণ এনক্রিপ্ট করা টেক্সট মেসেজ, ফটো, ভিডিও এবং ফোন কলগুলি উপভোগ করে যা তারা দাবি করছে।

অনেকের মোতে এটি অনেক ভালো একটি উদ্যোগ আবার অনেকের মতে এন্ড টু এন্ড এনক্রিপশন শুধু একটি নাম মাত্র, আসলে ফেইসবুক কোম্পানি তাদের নিজস্ব এড সার্ভিস এর জন্য হোয়াটসএপ ব্যবহারকারীদের ডাটা ব্যবহার করে থাকে। যদিও ফেইসবুক এই মন্তব্যটি সম্পূর্ণ নাকজ করে। প্রকৃতপক্ষে, এফবিআই অ্যাটর্নি জেমস বেকার এই পদক্ষেপের সমালোচনা করে বলেছেন যে এনক্রিপশন আইন প্রয়োগকারীর কাজকে হুমকির মুখে ফেলেছে।

এন্ড-টু-এন্ড এনক্রিপশন সহ অন্যান্য মেসেজিং অ্যাপের মধ্যে রয়েছে টেলিগ্রাম, যা তথাকথিত ইসলামিক স্টেট তথ্য শেয়ার করতে ব্যবহার করে বলে জানা যায়।

Related Posts

31 Comments

মন্তব্য করুন