২০১৯ সাল কেমন গেলো লিও মেসির!

  • রেকর্ড ষষ্ঠ ব্যালন ডি অর জয় কিংবা প্রথমবারের মতোন ফিফা দি বেস্ট এওয়ার্ড জয়।অথবা রেকর্ড ষষ্ঠ বারের মতোন ইউরোপিয়ান গোল্ডেন শু জয়-২০১৯ সালের সেরা ফুটবলার লিও মেসির এই বছরের ক্যারিয়ার এসব ঘটনা দিয়েই সাজানো ছিল।

    কথা না বাড়িয়ে মেসির এবছরের ব্যক্তিগত পরিসংখ্যান এর দিকে যাবো।এ বছর ক্লাব এবং জাতীয় দল মিলিয়ে ৫৮ টি ম্যাচ খেলেছেন লিও মেসি।এই ৫৮ টি ম্যাচে করেছেন ৫০ টি গোল,এসিস্ট রয়েছে ১৮ টি।অর্থাৎ সব মিলিয়ে দলের ৬৮ টি গোলে তার অবদান রয়েছে।এই দশকের ১০ বছরের মধ্যে ৯ বছরই দশের অধিক গোল করার মাইলফলক তার নিজের করে নিলেন লিও মেসি।

    যদি ২০১৯ সালে লিও মেসির ক্লাব এর পারফরমেন্স হাইলাইট করি তাহলে দেখা যাবে বার্সেলোনার হয়ে মেসি ২০১৯ সালে ৪৮ টি ম্যাচ খেলে ৪৫ টি গোল এবং ১৬ টি এসিস্ট করেছেন।বার্সেলোনার হয়ে জিতেছেন লা লীগা।রানার্স আপ হয়েছেন কোপা দেল রের।

    জাতীয় দলের হয়ে লিও মেসি এ বছরে কোপা আমেরিকা টুর্নামেন্ট এ অংশ নিয়েছিলেন।এ বছরে জাতীয় দলের হয়ে লিও মেসি সব মিলিয়ে ১০ টি ম্যাচ খেলে করেছেন ৫ টি গোল এবং ২ টি এসিস্ট।জাতীয় দলের হয়ে মেসির এ বছরের অর্জন দলকে কোপা আমেরিকায় তৃতীয় স্থানের অধিকারী করা।

    ২০১৯ সালে মেসি অনেকগুলো ব্যক্তিগত এওয়ার্ড জিতেছেন।সেগুলো হলো:১/ফিফা দি বেস্ট,২/ফ্রান্স ফুটবল ব্যালন ডি অর,৩/উয়েফা বেস্ট ফরোয়ার্ড,৪/ইউরোপিয়ান গোল্ডেন বুট,৫/আলফ্রেডো ডি স্টেফানো এওয়ার্ড (লা লীগার বর্ষসেরা ফুটবলার),৬/পিচিচি ট্রফি,৭/IFFHS বেস্ট প্লেমেকার অব দ্যা ইয়ার,৮/ইএসপিএন বেস্ট ফরোয়ার্ড,৯/উয়েফা টিম অব দি ইয়ার,১০/ফিফা টিম অব দি ইয়ার।

    বয়স ৩২ হলেও একে স্রেফ একটি সংখ্যা প্রমাণ করে পারফর্ম করে চলেছেন লিও মেসি।আশা করি আসছে ২০২০ সালেও নিজের এমন পারফরমেন্স বজায় রাখবেন এবং ফুটবল প্রেমীদের চোখকে শান্তি দিতে থাকবেন!

Related Posts

15 Comments

মন্তব্য করুন