২০২১ সালের জন্য সেরা অনলাইন কাজ

মানুষের উপার্জন করার পদ্ধতি দ্রুত পরিবর্তন হচ্ছে। প্রতেক বছর অধিকতর লোক অনলাইনে ইনকামের মাধ্যমে নিজের জীবিকা নিরবাহন করে । বাংলাদেশের আইসিটি বিভাগের মতে, বাংলাদেশর মোট ৬৫০,০০০নিবন্ধিত ফ্রিল্যান্সারের মধ্যে প্রায় ৫০০,০০০ সক্রিয় ফ্রিল্যান্সাররা নিয়মিতভাবে কাজ করছেন; তারা মোট বার্ষিক ১০০ মিলিয়ন মার্কিন ডলার আয় করছেন। আপনি যদি আপনার ৯-৫ চাকরি থেকে নিস্তার চান অথবা আপনি যদি কভিদ-১৯ মহামারীর মতো কনো এক অর্থনৈতিক বিপর্যয়ের কবলে পড়ে থাকেন – “ওয়ারক ফ্রম হোম” অথবা ফ্রীলান্সিং হতে পারে আপনার জন্য দুর্দান্ত বিকল্প ।

তবে অনলাইন কাজ খোঁজার মানে সাইটের পরে সাইট চষে বেড়ানো । যেই সাইটে চাকরির সুযোগ যেমন বেশি তেমনি প্রতিযোগিতাও বেশী । এছাড়াও যেই কাজ যত জনপ্রিয়, সেই কাজের প্রতি সবার আকর্ষণ তেমন বেশি এবং কাজ পাওয়া ততোটাই কঠিন ।এ কারণেই প্রতিটি সুযোগের পুঙ্খানুপুঙ্খ ভাবে গবেষণা করে আপনাদের কাছে সেরা কিছু সুযোগ ও সাইট নিয়ে আজ কথা বলবো । এই পোস্টে, আমি শীর্ষস্থানীয় অনলাইন কাজের তালিকাগুলি ভাগ করছি যা আপনি ২০২১ সালে শুরু করতে পারেন। এর সঙ্গে প্রতিটি কাজের জন্য আপনি প্রতি ঘন্টা মোটামুটি কত আয়ে করতে পারবেন এবং কোন কোন ওয়েবসাইেটে আপনি আবেদন করতে পারেন তাও জানাবো।

২০২১ সালের জন্য সেরা অনলাইন কাজ

১। সোশ্যাল মিডিয়া ম্যানেজার (সামাজিক মিডিয়া পরিচালক)
আপনার যদি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিতে প্রচারণা ও মার্কেটিং কাম্পেইন পরিচালনা করার কিছু অভিজ্ঞতা থাকে তবে আপনি বিভিন্ন ব্যবসায়ীদের তাদের পণ্য ইনস্টাগ্রাম, ফেসবুক, টুইটার ইত্যাদির মাধ্যমে প্রচার করার ক্ষেত্রে সাহায্য করতে পারেন। তাদের সংস্থা পরিচালনার ও তাদের সামাজিক অস্তিত্ব টিকিয়ে রাখার ক্ষেত্রে বিশেষ ভুমিকা পালন করতে পারে আপনার এই দক্ষতা।

প্রতি ঘন্টার উপার্জনঃ: $১৬-$২৫
যেই সাইটে এইসব কাজের পরিমান বেশিঃ ইন্ডিড্‌, আপওয়ার্ক, পিপাল পার আওয়ার।

২। অনলাইন টিউটর
আপনি কি গণিত, পদার্থবিজ্ঞান বা কোনও বিদেশী ভাষার বিশেষজ্ঞ? যদি তা হয় তবে আপনি অনলাইন শিক্ষকতার জন্য আবেদন করতে পারেন।
বিশ্বজুড়ে শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়া জন্য বেশিরভাগ অনলাইন জব পোর্টালগুলি আপনার কাছ ত্থেকে একটি স্নাতক ডিগ্রি চাবে; অনেক সময় “জিআরই”, “আসিটি”, “সাট” দিয়েও আপনি খুব সহজেই অনলাইনে টিউটর হয়ে আয়ে করতে পারবেন।

প্রতি ঘন্টার উপার্জনঃ $১০-$২৫
যেই সাইটে এইসব কাজের পরিমান বেশিঃ টিউটর ডট কম, ভিআইপিকিড, চেগ টিউটরস

৩। বুককিপার
আপনি কি ফাইনান্সে আগ্রহী? আপনি কি আপনার ব্যক্তিগত বাজেট পরিচালনা করতে পছন্দ করেন? যদি তা হয় তবে বুককিপিং হতে পারে আপনার জন্য একটি আদর্শ কাজ। বেশিরভাগ ব্যবসায়িদের তাদের আর্থিক লেনদেন ট্র্যাক রাখার এবং পরিচালনা করতে সাহায্য করার জন্য বুককিপার প্রয়োজন হয়। আয়ের খাতা রেকর্ড রাখা, ক্লায়েন্টদের চালান করা, এবং আর্থিক প্রতিবেদন তৈরি করার মতো কাজগুলি বুককিপাররা করে থাকেন।
আপনার প্রথম অনলাইন বুককিপিং কাজটি সন্ধানের জন্য, স্থানীয় ব্যবসায়গুলিতে বা নিচের সাইটগুলিতে চেষ্টা করতে পারেন।

প্রতি ঘন্টার উপার্জনঃ $২৫-$৫০
চাকরীগুলি সন্ধান করুনঃ অ্যাকাউন্টিং ডিপার্‌টমেনট.কম, ইন্ডিড্‌, ফ্লেক্সজবস

৪। ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট
আপনি যদি কখনও ভেবে থাকেন যে বেসিক দক্ষতার মাধ্যমে কোন অনলাইনে চাকরী করবেন, বা আপনি কোন কারনে একটি নির্দিষ্ট দক্ষতা অর্জন করতে পারেছেন না তবে ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হতে পারে আপনার জন্য সব থেকে ভাল বিকল্প। অফিসের কিছু সহজ কাজগুলি পরিচালনা করে-যেমন কল নেওয়া এবং ইমেলের উত্তর দেওয়া- আপনি ভালই অর্থ উপার্জন করতে পারবেন। আপনার যদি কাজের প্রচুর বেস্ততাও থাকে, তাও এই ছোটখাটো কাজ আপনি অনায়েসে করতে পারবেন।

প্রতি ঘন্টার আয়ঃ $১৩-$২৫
যেই সাইটে এইসব কাজের পরিমান বেশিঃ ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট জবস্‌, ফ্রিআপ, অনলাইন জবস.পিইচ

৫। ইমেল মার্কেটিং
আপনার কি নির্দিষ্ট দক্ষতা আছে যা অন্য কারও কাছে নেই? আপনি কি ইমেলের সাবজেক্ট লাইন আকর্ষণীয় ভাবে লিখতে পারেন? যদি তা হয় তবে আপনি বিভিন্ন ব্যবসার সাথে যোগাযোগ করতে পারেন এবং তাদের ইমেল কাম্পেইন পরিচালনা করে অনলাইনে অর্থ উপার্জন করতে পারেন। একবার আপনি যদি আপনার প্রচার করার দক্ষতাটি প্রদর্শন করে তাদের ব্যবসায়ে সফলতা আনতে সহায়তা করেন, নিয়োগকর্তারা আপনার কাছে ছুটে যাবে এবং আপনি একটি দীর্ঘমেয়াদী কাজের চুক্তিও পেয়ে যেতে পারেন।

প্রতি ঘন্টার আয়ঃ $৩০-$৪৫
যেই সাইটে এইসব কাজের পরিমান বেশিঃ আপওয়ার্ক, পিপলপার আওয়ার, লিংকড্‌ইন

৬। ডেটা এন্ট্রি ওয়ারকার
অনলাইন ডেটা এন্ট্রি জবসের জন্য আপনাকে বর্ণমালা, সংখ্যা বা প্রতীকী ডেটা একটি সিস্টেম থেকে আরেক্তি সিস্টেমে ইনপুট করতে হবে। কাজটি তেমন মজাদার না মনে হলেও, এই কাজটির মাধ্যমে আপনি নুন্যতম দক্ষতার সাহায্যে ভালই ইনকাম করতে পারেন। মাইক্রোসফ্ট এক্সেল এবং মাইক্রোসফ্ট ওয়ার্ডের মতো কম্পিউটার প্রোগ্রামগুলির কিছু বেসিক ধারনাই এই কাজের জন্য যতেষ্‌ট।

প্রতি ঘন্টার উপার্জনঃ $১১-$২০
যেই সাইটে এইসব কাজের পরিমান বেশিঃ আপওয়ার্ক, ওয়ার্কিং সলিউশন

৭। ফ্রিল্যান্স লেখক
আপনি যদি ভাল লেখক হন তবে আপনি ব্লগ, ম্যাগাজিন, জার্নাল এবং এমনকি খবরের কাগজের লেখার জন্য আবেদন করতে পারেন। ফ্রিল্যান্স রাইটিং সেই অনলাইন জবগুলির মধ্যে একটি যা খুবই ভাল অর্থ প্রদান করে, কারণ তারা তাদের শ্রোতাদের মানসম্পন্ন লেখা সরবরাহ করতে চায়। কিন্ত অবশ্যই তার জন্য আপনার ইংরেজি ভাষার প্রচুর দক্ষতা প্রয়োজন।

প্রতি ঘন্টার আয়ঃ $১৫-$১০০
যেই সাইটে এইসব কাজের পরিমান বেশিঃ প্রোব্লগার জবস, ফ্লেক্সজবস, ব্লগিংপ্রো

৮। প্রুফ রিডার
আপনার কি ইংরেজি ব্যাকরণের ভালো দক্ষতা আছে? আপনি কি সহজেই ত্রুটিগুলি চিহ্নিত করতে পারেন? তাহলে অবশ্যই এই কাজটি হতে পারে আপনার জন্য সুবর্ন সুযোগ। কাজটি কিছুই না খালি অন্যের লেখার ভুল খুজুন এবং ওইটা মুঝে ঠিক উত্তরটি লিখে দিন।

প্রতি ঘন্টার আয়ঃ $১৫-$৪৫
যেই সাইটে এইসব কাজের পরিমান বেশিঃ আপওয়ার্ক, মনস্টার, ফ্রিল্যান্সার

৯। ওয়েবসাইট ডিজাইনার
আপনি যদি ওয়েবসাইট ডিজাইনে দক্ষ হন তবে আপনি বিভিন্ন সংস্থাগুলির ওয়েবসাইট ডিজাইন করে আয় করতে পারেন। ওয়েবসাইট ডিজাইনার ও ওয়েব ডেভেলপমেন্ট এখন একটি ত্রেন্ডিং বিষয়। যে সমস্ত সংস্থা আপনাকে নিয়োগ দিবে তারা আপনার অ্যাডোব ইলাস্ট্রেটর, ইউএক্স এবং সিএসএসের দক্ষতা পরীক্ষা করবে; সুতরাং আপনার এই ক্ষেত্রগুলিতে ভাল প্রস্তুতী নিয়েই কাজে নামা উচিত। ভয়ে পাবেন না বাংলাদেশে প্রচুর আইটি সংস্থা আছে যা আপনাকে এই বিষয়ে পারদর্শী করে তুলবে। বিভিন্ন বিখ্যাত সাইটও আছে- যেমন “ঊডেমি”- যেখান থেকে আপনি স্বল্পমূল্যে বা ফ্রীতে এইগুলি শিখে নিতে পারবেন।

প্রতি ঘন্টার আয়ঃ $৩০-$৫০
যেই সাইটে এইসব কাজের পরিমান বেশিঃ ৯৯ ডিজাইন, আপওয়ার্ক, ইন্ডিড্‌,

১০। কাস্ট্মার সার্ভিস রেপ্রেসেন্টেন্টিভ (গ্রাহক পরিষেবা প্রতিনিধি)
আজকাল, অনেক সংস্থার গ্রাহক পরিচালনা করার জন্য অনলাইন গ্রাহকসেবা প্রতিনিধি নিয়োগ করে। তারাই আপনাকে প্রশিক্ষণ দিয়ে দিবে, এবং আপনি আপনার সুবিধা মত যেকোনো সময়সূচী বেছে নিয়ে শিফটে কাজ করতে পারবেন। দক্ষতা তেমন কিছুই লাগবে না, শুধু দরকার দুর্দান্ত বাচনভঙ্গি, ধরয, আন্তরিকতা। এছাড়াও মনে রাখবেন যে আপনাকে কাজ করার জন্য একটি শান্ত জায়গা প্রয়োজন।

প্রতি ঘন্টার আয়ঃ $৮-$২০
যেই সাইটে এইসব কাজের পরিমান বেশিঃ ভিআইপিডেস্ক কানেক্ট, গ্লাসডোর, উই ওর্‌ক রিমোটলি।

১১। ইনস্টাগ্রাম ইনফ্লুয়েন্সার

ইনফ্লুয়েন্সার মার্কেটিং ইদানীং বিশ্বব্যাপি বহুল জনপ্রিয়তা লাভ করেছে। আজকাল, প্রায় প্রতিটি ব্যবসা ইনস্টাগ্রামে নিজেদেরকে প্রসারিত এবং বজায় রাখার জন্য ইনস্টাগ্রাম ইনফ্লুয়েন্সারদের সাহায্য নিয়ে থাকেন। বাংলাদেশে এই কাজ করাটা কিছুটা কঠিন। তবে হ্যাঁ, যদি আপনি কোন এক বিষয় আপনার প্রফাইলেকে সাজাতে পারেন, যেমন ধরুন গামিং, ফ্যাশান ইত্যাদি, এবং ৫০০০-১০০০০+ ইউএসএ, ইউকে, কানাডার ফলোয়ার দ্বারা সমৃদ্ধ করতে পারেন তাহলে আপনি অনায়েসে ইনস্টাগ্রাম ইনফ্লুয়েন্সার হতে পারবেন।

ইনস্টাগ্রাম পেইড অ্যাডে ও বুস্টিংযের মাধ্যমে যেকোনো দেশের ফলোয়ার বাড়ানো এখন খুবই সহজ। আমি নিজেও এই কাজটি করছি এবং আশানুরূপ ফল পাচ্ছি। মানসম্মত ইনস্টাগ্রাম স্টোরি তৈরি করার ক্ষমতা, হ্যাশট্যাগগুলি কীভাবে ব্যবহার করতে হবে এবং আশ্চর্যজনক ক্যাপশন তৈরি করার মধমে আপনি এই ক্ষেত্রে সফল হতে পারবেন।

প্রতি ঘন্টার আয়ঃ $১০-$৫০
কাজটির সন্ধান করুনঃ সিম্পলিহায়ার্ড, লিংকডইন, আইফ্লুয়েঞ্জ।

১২। ট্রান্সক্রিপ্সনিষ্ট
অন্যতম একটি সহজ অনলাইন কাজ হল ট্রান্সক্রিপসন করা। আপনাকে একটি অডিও রেকর্ডিং শুনতে হবে এবং যা শুনছেন তা লিখে ফেলতে হবে, ব্যস এইটুকুই। তবে এই কাজের করার ক্ষেত্রে আপনার খুব মনোযোগ দেওয়া দরকার এবং টাইপিংয়ে খুবই দ্রুত হয়া লাগবে- যা আমি মনে করি রপ্ত কড়া খুব একটা কঠিন নয়।

প্রতি ঘন্টার আয়ঃ $১৫-$৩০
যেই সাইটে এইসব কাজের পরিমান বেশিঃ: ট্রান্সক্রাইব মি, রেভ.কম, স্ক্রিবি

১৩। এসইও বিশেষজ্ঞ
প্রচুর সংস্থাগুলি এমন ব্যক্তিদের সন্ধান করছে যারা সার্চ ইঞ্জিন র‌্যাঙ্কিংয়ের দ্বারা তাদের উন্নতিতে সহায়তা করতে পারে। এই ক্ষেত্রে যেকোনো যায়গা থেকে এসইও একটি ছোট্ট কোর্স করেই আপনি সরাসরি কাজ শুরু করতে পারবেন

প্রতি ঘন্টার আয়ঃ $১৫-$২০
যেই সাইটে এইসব কাজের পরিমান বেশিঃ জব ইন এসইও, পিপলপার আওয়ার, ফাইভার

১৪। ফেসবুক অ্যাড বিশেষজ্ঞ
ফেসবুক অ্যাড পরিচালনা বিক্রয় বাড়ানোর সর্বোত্তম কার্যকর উপায়, তবে বেশিরভাগ ব্যবসায় সেই দক্ষতা বা সময় নেই। এজন্য ফেসবুক অ্যাড বিশেষজ্ঞদের চাহিদা দিন দিন বাড়ছে। কাজটি খুবই সহজ। ফেসবুকের নির্দিষ্ট শ্রোতা বিভাগগুলিকে লক্ষ্য করে অ্যাড কাম্পেইন পরিচালনা করতে পারলেই আপনার কাজ শেষ। ইউটিইবের দুই-চারটা ভিডিও দেখেই কাজটা শিখে ফেলা সম্ভব- এর প্রমান আমি নিজেই।

প্রতি ঘন্টার আয়ঃ $৩০-$১০০
যেই সাইটে এইসব কাজের পরিমান বেশিঃ ইন্ডিড্‌, সিম্পলহায়ার্ড, হাবস্টাফ ট্যালেন্ট

১৫। চ্যাট এজেন্ট
আপনি যদি লোকদের সমস্যায় সহায়তা করতে ইচ্ছুক হন এবং চ্যাটে কথা বলতে স্বাচ্ছন্দ্য বোধ করেন তাহলে আপনি চ্যাট এজেন্ট হিসাবে অনলাইনে কাজ করতে পারেন। চ্যাট এজেন্টরা গ্রাহকদের সাহায্য প্রদান করে এবং তাদের প্রশ্নের উত্তর দেয়।
আপনার কাছে যদি কোনও ব্যক্তিগত কর্মক্ষেত্র নাও থাকে এবং আপনার দিনের বেশিরভাগ সময় যদি পিসির সামনে কাটে তবে আপনার জন্য এটি একটি আদর্শ কাজ।

প্রতি ঘন্টার আয়ঃ $১৩-$১৭
যেই সাইটে এইসব কাজের পরিমান বেশিঃ জবেল, ইন্ডিড্‌, ক্রাউড চ্যাট

১৬। গ্রাফিক ডিজাইনার
গ্রাফিক ডিজাইনিং একটি খুবই ট্রেন্ডিং আয়ের মাধম। আপনি চাইলেই খুব সহজে গ্রাফিক ডিজাইনে বিশেষজ্ঞ হতে পারেন। অত্তাধনিক ভাল নকশা করা গ্রাফিক্সের দরকার নাই, পিকমানকি এবং কানভার এর মত প্রাথমিক টুলসের মাধ্যমে আর কম্পিউটারের বেসিক দক্ষতা থাকলে আপনিও এই কাজ করতে পারবেন। তবে হ্যাঁ, অ্যাডোব ফটোশপের অভিজ্ঞতা থাকাটা বাধ্যতামূলক।

প্রতি ঘন্টার উপার্জনঃ $২৫-$৫০
যেই সাইটে এইসব কাজের পরিমান বেশিঃ ড্রিবল, আপওয়ার্ক, ৯৯ ডিজাইন

১৭। ওয়েবসাইট পরীক্ষক
অনেক ব্র্যান্ড তাদের ওয়েবসাইটগুলি পরীক্ষা করার জন্য লোক রাখে এবং তাদের মতামত নেয়। আপনি যখন কোনও সাইটের পরীক্ষা করবেন, ওরা আপনাকে এক সেট প্রস্ন দিবে যার উত্তর আপনাকে দিতে হবে। এছাড়াও, ব্যবহারকারী হিশাবে আপনার অভিজ্ঞতা সম্পর্কে ওনাদের জানানো লাগবে। সুতরাং আপনার ওয়েবসাইট সম্পর্কে ভাল জ্ঞান থাকলে আপনার কাজটি করতে বিশেষভাবে সুবিধা হতে পারে।

প্রতি ঘন্টার আয়ঃ $১১-$২০
যেই সাইটে এইসব কাজের পরিমান বেশিঃ ইউজার টেস্টিং, ফের্পেকশন, ট্রাই মাই ইউআই

১৮। অনলাইন মডারেটর
এই কাজের জন্য আপনাকে অনলাইন ফোরামে, সামাজিক মিডিয়া গ্রুপগুলি অথবা চ্যাট গ্রুপের অনলাইন ইন্টারঅ্যাকশন নিয়ন্ত্রণ করতে হবে।
নেতিবাচক মন্তব্যের উত্তর দেওয়া, প্রশ্নগুলিকে শ্রেণীবদ্ধ করা এবং নিয়মিত পোস্ট দেওয়াই হল আপনার প্রতিদিনের দায়িত্ব । ডিজিটাল সম্প্রদায় এবং চ্যাট রুমগুলির বিখ্যাত হওয়াতে অনলাইন মডারেটরের চাহিদা অপ্রত্যাশিতভাবে বাড়ছে।

প্রতি ঘন্টার উপার্জনঃ $১৪-$৫০
যেই সাইটে এইসব কাজের পরিমান বেশিঃ গ্লাসডোর, ক্লাউড ওয়ার্কার্স, আপওয়ার্ক

১৯। স্টক ফটোগ্রাফার
সাধারণত ফটোগ্রাফি অফলাইন কাজ হিসাবে দেখা হয়। তবে আপনি যদি একজন ফটোগ্রাফার হন আপনি এই ফটোগুলি অনলাইনে বিক্রয় করতে পারেন। বুঝতেই পারছেন এটি একটি সহজ অনলাইন কাজ যার মাধ্যমে খুব কম খাটুনিতে আপনি ভালো একটা আয় করতে পারবেন।

প্রতি ঘণ্টায় উপার্জনঃ প্রিন্ট প্রতি $১+
চাকরীগুলি সন্ধান করুনঃ শপাইফাই, বার্‌স্ট

অনলাইন কাজ এমন একটি ক্ষেত্র যার চাহিদা দিন দিন বেড়েই চলছে। আমরা এমন যুগে বাস করি যেখানে আয় করার পদ্ধতি ক্রমাগত পরিবর্তিত হচ্ছে। ইন্টারনেট থেকে উপার্জনের সুযোগ দিন দিন আরও জনপ্রিও হয়ে উঠছে। এই ক্ষেত্রে নিজেকে সাবলীল বানানো টাই হবে বুদ্ধিমানের কাজ। যদিও এইটা মনে রাখতে হবে যে অনলাইনে কাজ করার জন্যআপনার দরকার প্রচুর ধরয এবং তিব্র ইছাশক্তি। আগে নিজেকে কোন এক ক্ষেত্রে পারদর্শী হিশাবে গোড়ে তুলন, হাতে ৬ মাশ থেকে ১ বছর সময় নিন মারকেতপ্লেস গুলি বুঝেন এবং চেষ্টা চালিয়ে যান সফলতাঠিকই আপনার দরগড়ায় এসে কড়া নাড়বে। মনে রাখতে হবে ফ্রীলান্সিং দুই দিনে রপ্ত করার জিনিস নয়, এটি একটি যুদ্ধক্ষেত্র যেখানে মাসের পর মাস অক্লান্ত খাটতে হয় নিজের অস্তিত্ত টিকিয়ে রাখার জন্য।

Related Posts

10 Comments

মন্তব্য করুন