৩৬ টি এলিয়েন সভ্যতার সন্ধান পাওয়া গেছে!

এলিয়েন। যারা অন্য গ্রহের তাদের এলিয়েন বলি আমরা।

বিজ্ঞানীরা বলছেন, মিল্কিওয়েতে 36 টিরও বেশি বুদ্ধিমান এলিয়েন সভ্যতা থাকতে পারে।

মানুষ দীর্ঘকাল ধরে সন্দেহ করে আসছে যে আমরা মহাবিশ্বে একা নই, এবং এখন বিজ্ঞানীরা বলেছিলেন যে পৃথিবী থেকে খুব দূরে নয় এমন কয়েক ডজন বিদেশী সভ্যতা থাকতে পারে। তাদের মধ্যে কিছু আমাদের সাথে যোগাযোগের জন্য যথেষ্ট উন্নত হতে পারে।

দ্য অ্যাস্ট্রোফিজিকাল জার্নালের এক নতুন সমীক্ষা অনুসারে, নটিংহাম বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা অনুমান করেছেন যে মিল্কিওয়ে গ্যালাক্সিতে ন্যূনতম 36 জন বুদ্ধিমান এলিয়েন সভ্যতার যোগাযোগ রয়েছে।

তারা বলেছে যে অনুমানটি আসলে রক্ষণশীল – এটি এমন ধারণার উপর ভিত্তি করে যে অন্যান্য গ্রহগুলিতে বুদ্ধিমান জীবন পৃথিবীতে এটি কীভাবে ঘটে তার অনুরূপভাবে তৈরি হয়, তারা এস্ট্রোবায়োলজিকাল কোপার্নিকান সীমাবদ্ধতা ব্যবহার করে।

গবেষকরা ধরে নিয়েছেন যে পৃথিবী বিশেষ নয় – যদি কোনও পৃথিবীর মতো গ্রহ যদি কোনও সূর্যের মতো নক্ষত্রের চারপাশে একটি পৃথিবীর মতো কক্ষপথ তৈরি করে এবং একটি সভ্যতার হোস্টিং করে যা মানুষের মতো একইভাবে প্রযুক্তিগতভাবে বিকাশ করে তবে প্রায় ৩ পৃথিবীর মতো পৃথিবী হবে আমাদের ছায়াপথ সভ্যতা। এক্ষেত্রে, অন্যান্য প্রযুক্তিগত সভ্যতাগুলি যেমন উপগ্রহ এবং টেলিভিশনগুলি থেকে রেডিও ট্রান্সমিশনের মতো সংকেত প্রেরণ করবে, মানুষের মতো একই সময়রেখায়, অন্যান্য জীবনরূপগুলি অনুসন্ধান করার চেষ্টা করেছিল।

পৃথিবীর মতো অন্যান্য গ্রহে বুদ্ধিদীপ্ত জীবন গঠনে ৫ বিলিয়ন বছর সময় লাগে এই ধারণার আওতায় আমাদের গ্যালাক্সিতে কমপক্ষে কয়েক ডজন সক্রিয় সভ্যতা থাকা উচিত, “শীর্ষস্থানীয় গবেষক ক্রিস্টোফার কনসেলিস এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন,” ধারণাটি এই বিবর্তনের দিকে তাকিয়ে, তবে মহাজাগতিক স্তরে রয়েছে।

পরকীয় জীবনের পূর্বের গণনাগুলি ড্রাক সমীকরণের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, যার মধ্যে জ্যোতির্বিদ এবং জ্যোতির্বিজ্ঞানী ফ্রাঙ্ক ড্রেক রচিত বুদ্ধিমান সভ্যতার সংখ্যা খুঁজে পেতে প্রয়োজনীয় সাতটি বিষয় অন্তর্ভুক্ত করেছেন। অনুমানগুলি অত্যন্ত বিস্তৃত, শূন্য থেকে কয়েক বিলিয়ন অবধি

বিলিয়ন সভ্যতা।

সংস্থাটি উচ্চ-উচ্চতার বেলুনে মহাকাশ পর্যটন বিমানের পরিকল্পনা করেছে।
নটিংহামের গবেষকদের দলটি নতুন তথ্য এবং অনুমানগুলি ব্যবহার করে এই সমীকরণটিকে পরিমার্জন করেছিল। তারা দেখতে পেল যে সম্ভবত সবচেয়ে বেশি সংখ্যক ৩  সংখ্যা নিয়ে অন্যদের সাথে যোগাযোগের পক্ষে সক্ষম হতে চার থেকে ২১১ টি সভ্যতা রয়েছে।

এই সভ্যতাগুলি সন্ধান করা সম্পূর্ণরূপে আরেকটি বিষয় – বিজ্ঞানীরা বলেছিলেন যে তারা হাজার হাজার আলোকবর্ষ দূরে থাকবে। আমাদের বর্তমান প্রযুক্তি সম্ভাব্য এলিয়েন জীবন সনাক্তকরণ বা যোগাযোগ করা প্রায় অসম্ভব করে তোলে।

বিজ্ঞানীরা বলেছিলেন যে বহির্মুখী বুদ্ধিমান জীবনের সন্ধান আমাদের আমাদের সভ্যতা কতদিন বেঁচে থাকতে পারে তার অন্তর্দৃষ্টি দিতে পারে। আমরা যত বেশি সভ্যতা ঘরের কাছাকাছি পাই, মানুষের দীর্ঘমেয়াদে বেঁচে থাকার সম্ভাবনা তত বেশি।

“যদি আমরা দেখতে পাই যে বুদ্ধিমান জীবন সাধারণ হয় তবে এটি প্রকাশ করবে যে আমাদের সভ্যতা কয়েকশো বছরেরও বেশি সময় ধরে থাকতে পারে, বিকল্পভাবে যদি আমরা দেখতে পাই যে আমাদের গ্যালাক্সিতে কোনও সক্রিয় সভ্যতা নেই তবে এটি আমাদের নিজস্ব দীর্ঘস্থায়ী জন্য খারাপ লক্ষণ- শব্দ অস্তিত্ব, “কনসেলিস বলেছেন। “বহির্মুখী বুদ্ধিমান জীবন অনুসন্ধান করে – আমরা কিছু না পেলেও – আমরা আমাদের নিজস্ব ভবিষ্যত এবং ভাগ্য আবিষ্কার করছি।

আজকে এখানেই শেষ করছি। ভালো থাকুন, সুস্থ থাকুন, সুস্থ রাখুন।

Related Posts