৪ টি ড্রিনক্স যা আপনার চর্বি ঝরাবে

স্বাস্থ্যকর জীবনযাত্রার পরিবর্তনের পাশাপাশি যখন ব্যবহার করা হয় তখন ওজন হ্রাস প্রচারের জন্য নির্দিষ্ট পানীয়গুলি অন্যের চেয়ে বেশি কার্যকর।

গ্রিন টি, কফি এবং উচ্চ-প্রোটিন পানীয় জাতীয় পানীয় বিপাক বাড়াতে, পূর্ণতা এবং ক্ষুধা হ্রাস করতে দেখা গেছে, এগুলি সবই ওজন হ্রাসকে উত্সাহিত করতে পারে।

এখানে আটটি পানীয় রয়েছে যা ওজন কমাতে এবং স্বাস্থ্যকর হওয়ার চেষ্টা করার সময় আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করার জন্য কয়েকটি সেরা।

1. গ্রিন টি
গ্রিন টি প্রায়শই স্বাস্থ্যের সাথে যুক্ত থাকে এবং সঙ্গত কারণেই।

এটি কেবল উপকারী অ্যান্টিঅক্সিড্যান্ট এবং অন্যান্য শক্তিশালী পুষ্টির সাথেই ভরপুর নয় এটি ওজন হ্রাসের জন্য অন্যতম কার্যকর পানীয়।

গ্রিন টি পান করা বেশ কয়েকটি গবেষণায় শরীরের ওজন এবং শরীরের ফ্যাট হ্রাস করতে দেখা গেছে।

১৪ টি সমীক্ষার পর্যালোচনাতে দেখা গেছে যে 12 বছরের জন্য উচ্চ ঘনত্বের গ্রীন টি পান করা লোকেরা গ্রিন টি পান করেন না তাদের তুলনায় গড়ে 0.44 থেকে 7.7 পাউন্ড (0.2 থেকে 3.5 কেজি) বেশি হ’ল।

এটি লক্ষ করা উচিত যে এই সুবিধাটি গ্রিন টি প্রস্তুতির সাথে যুক্ত যা প্রচুর পরিমাণে ক্যাটচিনস, অ্যান্টিঅক্সিডেন্টগুলি ধারণ করে যা চর্বি পোড়াতে বাড়াতে পারে এবং বিপাককে উন্নত করতে পারে (2 ট্রাস্টেড উত্স)।

ম্যাচা হ’ল এক ধরণের গ্রিন টি যার মধ্যে আলগা পাতা গ্রিন টিয়ের চেয়ে বেশি পরিমাণে ক্যাটচিন থাকে যা এটি ওজন হ্রাসের জন্য ভাল পছন্দ করে তোলে (3 ট্রাস্টেড সোর্স)।

একটি সমীক্ষায় দেখা গেছে যে মহিলারা প্রতিদিন 3 গ্রাম ম্যাচা খেয়েছিলেন তাদের মহিলাদের তুলনায় বেশি পরিমাণে ফ্যাট জ্বলন্ত অভিজ্ঞতা রয়েছে যারা মচা পান করেন নি (4 ট্রাস্টেড সোর্স)।

এছাড়াও, গ্রিন টিতে রয়েছে ক্যাফিন, যা ব্যায়াম করার সময় শক্তির মাত্রা বাড়াতে এবং কর্মক্ষমতা উন্নত করে ওজন হ্রাস প্রচারে সহায়তা করতে পারে (5 ট্রাস্টেড উত্স, 6 বিশ্বাসযোগ্য উত্স)।

আরও কি, গ্রিন টি পান করা লোকেদের রক্তচাপ কম থাকে এবং হৃদরোগ, নির্দিষ্ট ক্যান্সার এবং ডায়াবেটিসের মতো রোগ হওয়ার ঝুঁকি কম থাকে (6 টি বিশ্বাসযোগ্য উত্স)।

সারসংক্ষেপ
গ্রিন টি পান করা বিপাক বাড়াতে এবং ফ্যাট হ্রাসকে উত্সাহিত করে ওজন হ্রাস করতে পারে।
2. কফি
কফি বিশ্বজুড়ে মানুষ শক্তির স্তর এবং মেজাজ উত্তোলনের জন্য ব্যবহার করে।

এটি কারণ কফিতে রয়েছে ক্যাফিন, এমন একটি উপাদান যা দেহে উদ্দীপক হিসাবে কাজ করে এবং ওজন হ্রাসে উপকৃত হতে পারে।

কফি শক্তি গ্রহণ কমাতে এবং বিপাক বাড়াতে পারে, যা আপনাকে ওজন কমাতে সহায়তা করতে পারে।

৩৩ অতিরিক্ত ওজনের প্রাপ্তবয়স্কদের একটি সমীক্ষায় দেখা গেছে, যারা প্রতি কেজি শরীরের ওজনে 6 মিলিগ্রাম ক্যাফিনযুক্ত কফি পান করেন তারা কম ক্যাফিন পান করেন না বা মোটেও কোনও ক্যাফিন পান করেন না তাদের তুলনায় (কম পরিমাণে 7 টি ট্রাস্টেড সোর্স) কম ক্যালরি গ্রহণ করেছেন।

ক্যাফিন গ্রহণের ফলে বিপাক বাড়াতে এবং অন্যান্য বেশ কয়েকটি গবেষণায় ফ্যাট পোড়াতে উত্সাহিত করার বিষয়টিও দেখানো হয়েছে (8 টি বিশ্বাসযোগ্য উত্স, 9 বিশ্বাসযোগ্য উত্স)।

কফি পানকারীদের পাশাপাশি সময়ের সাথে সাথে ওজন হ্রাস বজায় রাখতে আরও সহজ সময় থাকতে পারে।

২,6০০ জনেরও বেশি লোকের একটি সমীক্ষায় দেখা গেছে যে যারা সময়ের সাথে ওজন হ্রাস রক্ষায় সফল হয়েছিল তারা একটি নিয়ন্ত্রণ গ্রুপের চেয়ে বেশি ক্যাফিনেটেড পানীয় পান করেছিলেন (৫ টি ট্রাস্টেড সোর্স)।

সারসংক্ষেপ
কফির মতো ক্যাফিনেটেড পানীয়গুলি বিপাক বৃদ্ধি, ক্যালরি গ্রহণ কমাতে এবং চর্বি পোড়াতে উদ্দীপিত করে ওজন হ্রাসকে উত্সাহিত করে।

3. ব্ল্যাক টি
গ্রিন টির মতো, ব্ল্যাক টিতে এমন যৌগ রয়েছে যা ওজন হ্রাসকে উদ্দীপ্ত করতে পারে।

কৃষ্ণ চা হ’ল এক ধরণের চা যা অন্যান্য ধরণের চায়ের চেয়ে বেশি জারণ (বাতাসের সংস্পর্শ) পেয়েছে, এর ফলে আরও দৃ stronger় স্বাদ এবং গাer় বর্ণের সৃষ্টি হয়।

ব্ল্যাক টি পলিফেনলগুলিতে বেশি থাকে, এতে ফ্ল্যাভোনয়েডস নামে একটি গ্রুপের পলিফেনোলিক যৌগ রয়েছে। পলিফেনলগুলি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা দেহের ওজন হ্রাস করতে সহায়তা করে।

গবেষণায় দেখা গেছে যে কালো চাতে পাওয়া পলিফেনলগুলি ক্যালোরি গ্রহণের পরিমাণ হ্রাস করে, চর্বি বিভাজনকে উদ্দীপিত করে এবং বন্ধুত্বপূর্ণ অন্ত্রে ব্যাকটিরিয়ার বৃদ্ধিকে উত্সাহিত করে (9 ট্রাস্টেড উত্স, 10 বিশ্বাসযোগ্য উত্স) weight

১১১ জনের একটি সমীক্ষায় প্রমাণিত হয়েছে যে যারা তিন মাস ধরে প্রতিদিন তিন কাপ ব্ল্যাক টি পান করেন তাদের ওজন হ্রাস পেয়েছে এবং একটি নিয়ন্ত্রণ গ্রুপের (11 ট্রাস্টেড সোর্স) তুলনায় কোমরের পরিধিতে বেশি হ্রাস পেয়েছে।

২,73৩৪ জন মহিলাদের মধ্যে আরও একটি গবেষণায় দেখা গেছে যে ব্ল্যাভ টিয়ের মতো ফ্ল্যাভোনয়েড সমৃদ্ধ খাবার এবং পানীয়গুলির উচ্চ মাত্রায় ভোগকারীদের মধ্যে কম ডায়েটরি ফ্ল্যাভোনয়েড (12 ট্রাস্টেড সোর্স) খাওয়া মহিলাদের তুলনায় শরীরের ফ্যাট এবং পেটের চর্বি উল্লেখযোগ্যভাবে কম ছিল।

সারসংক্ষেপ
ব্ল্যাক টিতে পলিফেনলস, অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা শরীরের ওজন হ্রাস করতে দেখানো হয়েছে। অধ্যয়নগুলি দেখায় যে কালো চা পান করা শরীরের মেদ হ্রাস করতে এবং ওজন হ্রাসকে উত্সাহিত করতে পারে।
হেলথলাইন রিসোর্সস
আমাদের বিনামূল্যে 3-প্রশ্ন ডায়েট কুইজ নিন
আমাদের বিনামূল্যে মূল্যায়ন আপনার কাছে 3 টি দ্রুত প্রশ্নের উত্তরগুলির ভিত্তিতে সেরা ডায়েটকে স্থান দেয়।

4. জল
আপনার পানির পরিমাণ বাড়ানো সামগ্রিক স্বাস্থ্যের উন্নতির অন্যতম সহজ উপায়।

বেশি জল পান করার ফলে আপনাকে খাবারের মধ্যে পুরোটা রেখে এবং আপনার পোড়া ক্যালোরির সংখ্যা বাড়িয়ে আপনার কোমরেখায় উপকার পেতে পারে।

গবেষণা পরামর্শ দেয় যে খাবারের আগে জল থাকা আপনাকে ক্যালোরিগুলি কেটে ফেলা এবং ওজন হ্রাস করার চেষ্টা করার সময় সাফল্যের জন্য সেট আপ করতে পারে।

Related Posts

6 Comments

মন্তব্য করুন