৮ম মহাদেশ? নাকি বিঞ্জানের ভাওতাবাজি?? বিস্তারিত…

পৃথিবীর অষ্টম মহাদেশ হিসেবে ধারণা করা হচ্ছে জিল্যান্ডিয়াকে। আজ এ সম্পর্কে বিস্তারিত নিয়ে হাজির হইলাম।

জিল্যান্ডিয়া একটি দীর্ঘ, সংকীর্ণ মাইক্রোকন্ট্রেন্ট বেশিরভাগ দক্ষিণ প্রশান্ত মহাসাগরে ডুবে রয়েছে।

এটি একটি মাইক্রো কন্টিন্টস ল্যান্ডমাস যা মূল মহাদেশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে। প্রায় 100 মিলিয়ন বছর আগে অ্যান্টার্কটিকা থেকে এবং তারপরে প্রায় 80 মিলিয়ন বছর আগে অস্ট্রেলিয়া থেকে বিচ্ছেদ হয়েছিল জিল্যান্ডিয়া।

অস্ট্রেলিয়ার আয়তন প্রায় অর্ধেক, তবে এর মাত্র কয়েক শতাংশ সমুদ্রপৃষ্ঠের উপরে। সেই স্থলভূমির বেশিরভাগ অংশই নিউজিল্যান্ডের দেশের দুটি বৃহৎ দ্বীপ, উত্তর দ্বীপ এবং দক্ষিণ দ্বীপ নিয়ে গঠিত। স্টুয়ার্ট দ্বীপ, দক্ষিণ দ্বীপের ঠিক দক্ষিণে এবং অনেকগুলি ছোট ছোট দ্বীপপুঞ্জও জাজিলিয়ার একটি অংশ। নিউ ক্যালেডোনিয়া, ফ্রান্স দ্বারা নিয়ন্ত্রিত দ্বীপগুলির জিল্যান্ডের উত্তর দিকটি তৈরি করেছে।

জিল্যান্ডিয়ায় সাধারণত একটি হালকা, নাতিশীতোষ্ণ আবহাওয়া বিরাজ করে। এর বৃহত্তম দ্বীপগুলিতে হিমবাহ রয়েছে, বৃহত্তম দক্ষিণ দ্বীপে তাসমান হিমবাহ।

শেষ বরফের সময়কালের ক্রিয়াকলাপে অনেকগুলি ফিজর্ড এবং উপত্যকা তৈরি হয়েছিল। অন্যদিকে নিউ ক্যালেডোনিয়ার গ্রীষ্মমন্ডলীয় জলবায়ু ওশেনিয়া এবং দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সাথে বেশি মিল রয়েছে।

 

অগ্ন্যুত্পাত

জাজিলিয়া একটি অত্যন্ত প্রযুক্তিগতভাবে সক্রিয় অঞ্চল। মাইক্রো কন্টিন্টের কিছু অংশ অস্ট্রেলিয়ান প্লেটে, অন্য অংশটি প্রশান্ত মহাসাগরীয় প্লেটে অবস্থিত।

জিল্যান্ডের উত্তরের অংশটি বেশ আগ্নেয়গিরি যুক্ত। সক্রিয় আগ্নেয়গিরির সাথে ছয়টি প্রধান অঞ্চল রয়েছে, বৃহত্তমটি উত্তর দ্বীপে টপ্পো আগ্নেয়গিরি অঞ্চল। অস্ট্রেলিয়ান এবং প্রশান্ত মহাসাগরীয় প্লেটগুলির মিথস্ক্রিয়ায় ঘটে যাওয়া ভূ-তাপীয় ক্রিয়াকলাপের অর্থ হ’ল অনেকগুলি প্রাকৃতিক গিজার এবং হট স্প্রিংস রয়েছে পুরো জাজিলিয়া জুড়ে বিস্তৃতভাবে।

উত্তর এবং দক্ষিণ উভয় দ্বীপপুঞ্জের কেন্দ্রগুলির মধ্য দিয়ে চলমান আগ্নেয়গিরির পর্বতমালা রয়েছে। উত্তর দ্বীপটিতে উত্তর দ্বীপ ভলকানিক মালভূমির আধিপত্য রয়েছে, অন্যদিকে দক্ষিণ দ্বীপের প্রাথমিক পর্বতমালাটি দক্ষিণ আল্পস। উভয় পর্বতশ্রেণী ধীরে ধীরে টেকটনিক উৎসাহকৃত প্রক্রিয়ার মধ্য দিয়ে উচ্চতর হয়ে উঠছে।

আন্ডারওয়াটার জিল্যান্ডিয়া

নিউজিল্যান্ডের সরকার নিচে মাইনিংয়ের কার্যক্রম কঠোরভাবে নিয়ন্ত্রণ করে যদিও জিল্যান্ডিয়ার নিমজ্জিত অংশ খনিজ সমৃদ্ধ। এছাড়াও অনেকগুলি প্রাকৃতিক গ্যাসক্ষেত্র ছড়িয়ে ছিটিয়ে রয়েছে জাজিলিয়া জুড়ে। তাসমান সাগরের মাউই প্রাকৃতিক গ্যাস ক্ষেত্র বৃহত্তম।

আন্ডারওয়াটার জিল্যান্ডিয়া বিজ্ঞানের পাশাপাশি ব্যবসায়ের পক্ষে মূল্যবান। হিমবাহ সময়কালে সমুদ্রের স্তর হ্রাস পায় এবং জিল্যান্ডের বেশিরভাগ অংশ পানির উপরে জিলজিলিয়ার ডুবে থাকা জীবাশ্মগুলি সেই সময়ের মধ্যে জীবনের মূল্যবান সংকেত সরবরাহ করে।

Related Posts