৯৯ বা ১৯৯ রানে আউট

ক্রিকেট খেলা সম্পূর্ণটাই ভাগ্যের উপর নির্ভর করে। ভাগ্য ভালো থাকলে যেরকম হারা ম্যাচ জেতা চায় তেমনি ভাগ্য খারাপ থাকলে জেতা ম্যাচ হেরে যাওয়ার সম্ভাবনা থাকে।
যেমন ক্রিকেট খেলায় 12 জন ব্যাটস ম্যান কেবলমাত্র ডাবল সেঞ্চুরির কাছাকাছি গিয়েও সেখান থেকে ঘুরে এসেছেন। অনেক ব্যাটসম্যান 199 রানে আউট হয়েছেন। আবার অনেক ব্যাটসম্যান মাত্র 99 রানে আউট হওয়ার মাধ্যমে নিশ্চিত সেঞ্চুরি মিস করেছেন। এই তালিকায় বাংলাদেশের অন্যতম ক্রিকেটার মুশফিকুর রহিমের নামটি অন্তর্ভুক্ত রয়েছে। সুতরাং আজ আমরা এমন কয়েক জনজন ব্যাটসম্যান সম্পর্কে জানব যারা সেঞ্চুরির খুব কাছাকাছি গিয়ে ঘুরে এসেছেন।

তো চলুন শুরু করা যাক!
2017 সালে বাংলাদেশের বিপক্ষে সাউথ আফ্রিকার ব্যাটসম্যান ডিন এলগার কেবলমাত্র 1 রানের জন্য তার ডাবল সেঞ্চুরি টি অপূরণীয় থাকে। এলগার এর উইকেটটা তুলে নিয়েছিলেন বাংলাদেশের টাইগার ফাস্ট বোলার মোস্তাফিজুর রহমান।

আমাদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারতের অন্যতম ব্যাটসম্যান এবং বিশ্বসেরা ব্যাটসম্যান শচীন টেন্ডুলকার। তিনি মোট 18 বার 90 থেকে 100 রানের মধ্যে থাকাকালে আউট হন। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে 2007 সালে শচীন টেন্ডুলকার এবং সৌরভ গাঙ্গুলী উদ্বোধনী জুটি বাঁধেন। বেশ ভালই চলছিলো কিন্তু 91 বলে 99 রানের ইনিংসটি অনুভব করে থাকেন। শচীন টেন্ডুলকার এর দল কিন্তু 300 প্লাস রানে টার্গেট দেওয়ার পরেও এই ম্যাচে 6 উইকেটে হেরেছে ভারত। এই ভাবেই 2007 সালে আরও দুটি ম্যাচে শচীন টেন্ডুলকার 90 রানে আউট হন এটা একটা ছিল সাউথ আফ্রিকাএবং ইংল্যান্ডের বিপক্ষে।

আমরা আমাদের তালিকায়’ পরবর্তী স্থান করে দেবো অস্ট্রেলিয়ার অন্যতম ব্যাটসম্যান স্মিথকে। তিনি 2015 সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ব্যাট করতে নেমে 199 রানে আউট হন। শুরুর দিকে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। কিন্তু ব্যাট করতে নেমে 16 রানে 2 উইকেট হারিয়ে ফেলে। অস্ট্রেলিয়া এরপর বেশ ভাবে দলকে টেনে নিয়ে যাচ্ছিল অজি ক্যাপটেন স্মিথ। কিন্তু অবশেষে 199 রানে ইনিংস থেমে যায় তার।

এর আগে অবশ্য তিনি ভারতের বিপক্ষে একটি ইনিংসে 190 রানে আউট হয়েছিলেন।

আমরা তালিকার পরবর্তীতে স্থান দিতে চাই শ্রীলংকার জয়সুরিয়াকে। 2007 সালে ইংল্যান্ডের বিপক্ষে একটি ম্যাচে তিনি 99 রানে আউট হন। শুরু থেকে ব্যাটিং করতে নেমে ইংল্যান্ড 279 রানের টার্গেট তাড়া করতে শুরু করেন জয়সুরিয়া কিন্তু 99 রানে ইনিংস থেমে যায়।
আমরা এরপরের তালিকায় অন্তর্ভুক্ত করতে চাই ইন্ডিয়ার রাহুলকে। স্বল্পদৈর্ঘ্য ম্যাচে রাহুলকে তেমন ভালোভাবে দলে দেখা না গেলেও তিনি টেস্ট ক্রিকেটের যথেষ্ট জনপ্রিয় হয়ে উঠেছে ভারতের। ব্যাটসম্যানদের কাছে তিনি এ 99 রানে ইংল্যান্ডের বিপক্ষে একটি ম্যাচে আউট হন।
রাহুলের মতোই 2003 সালে অস্ট্রেলিয়ার একজন অন্যতম উইকেটকিপার ব্যাটসম্যান শ্রীলংকার বিপক্ষে 99 রানে আউট হন। তার নাম সম্পর্কে আমি এখনও অবগত হতে পারিনি। সেজন্য আপনাদের কাছে ক্ষমাপ্রার্থী।

মোহাম্মদ আজহারউদ্দিন। ভারতের যেসব ব্যাটম্যান চিরস্মরণীয় হয়ে থাকবেন তার মধ্যে মোহাম্মদ আজহারউদ্দিন একজন। তিনি শ্রীলঙ্কার বিপক্ষে 1986 সালে 199 রানে আউট হন।

মুশফিকের ব্যাপারে আলাদা ভাবে বলার কিছুই নেই 2018 সালে এশিয়া কাপে আফগানিস্তানের বিপক্ষে 99 রানের দুর্দান্ত ইনিংস খেলেন তিনি। 99 রানের ইনিংস কে তিনি ব্যাথিত বলেই মনে করবেন।
আশাকরি আপনাদের আর্টিকেলে ভালো লেগেছে। যদি আপনাদের আর্টিকেলে ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করে আমাদের সাথে থাকার জন্য আমন্ত্রণ রইল।
ধন্যবাদ…

Related Posts

9 Comments

মন্তব্য করুন