2022 সালে ছবি বিক্রি করে কিভাবে আয় করবেন?

আপনারা যারা ফটোগ্রাফার বা ফটো তুলতে ভালোবাসেন। তাদের জন্যই আজকের পোস্ট। যারা ভালো মানের ছবি তুলতে পারেন তারা চাইলে তাদের তোলা ছবি স্টক ইমেজ ওয়েব সাইট গুলোতে বিক্রি করে টাকা আয় করতে পারেন। আপনারা সবাই আর্টিকেল লিখে আয় করতে শুনেছেন, এড দেখে আয় করতে শুনেছেন। কিন্তু ছবি বিক্রি করে আয় করার কথা হয়তো এই প্রথম শুনছেন। হ্যা, এটা সত্য আপনি চাইলে ছবি বিক্রি করে আয় করতে পারবেন।

যদি আপনার কাছে একটি ভালো মানের ক্যামেরা, মোবাইল থাকে এবং আপনি যদি ভালো ফটো এডিটিং করতে পারেন তাহলে আপনি ছবি বিক্রি করে আয় করতে পারবেন। ফটো তুলতে সাধারণত কোনো দক্ষতার প্রয়োজন পড়ে না। তাই আপনি কোনো দক্ষতা ছাড়াই সহজে আয় করতে পারবেন। আজকে আমি আলোচনা করব কিভাবে ছবি বিক্রি করে টাকা আয় করবেন? ছবি বিক্রি করে কত টাকা আয় করা যায়? এই ছবি কারা কিনবে এবং কেনো কিনবে?

ছবি বিক্রি করে টাকা আয় করার উপায় 2022:

স্টক ইমেজ ওয়েব সাইট গুলোতে ছবি বিক্রি করতে হলে আপনার তুলা ছবি অবশ্যই মানসম্মত অর্থাৎ কোয়ালিটি ফুল হতে হবে। তা না হলে আপনার তোলা ছবি স্টক ইমেজ ওয়েব সাইট গুলোতে এপ্রুভ হবে না। কারণ এসব স্টক ইমেজ ওয়েব সাইট গুলোতে অনেক ভালো ভালো ফটোগ্রাফার অনেক ভালো কোয়ালিটি সম্পন্ন ফটো বিক্রি করে।

তাই আপনার তোলা ছবি এসব স্টক ইমেজ ওয়েব সাইট গুলোতে বিক্রি করতে হলে ছবির মান ভালো রাখতে হবে। মানসম্মত ছবি বা ফটো তুলতে পারলে আপনি সে ছবি স্টক ইমেজ ওয়েব সাইট গুলোতে বিক্রি করে আয় করতে পারবেন।

ছবি বিক্রি করে কত টাকা আয় করতে পারবেন:

এই প্রশ্নের উত্তর আপনার পরিশ্রমের উপর নির্ভর করে। অর্থাৎ আপনি যত বেশি পরিশ্রম করবেন মানে এক দিনে যত বেশি ছবি তুলতে পারবেন তার উপর নির্ভর করে। আর আপনার ছবি কতবার বিক্রি হলো তার উপর আপনার আয় নির্ভর করে। আপনার যত ছবি যত বার বিক্রি হবে তার উপর নির্ভর করে আপনি টাকা পাবেন।

আপনাকে আপনার ফটো বিক্রির পুরো টাকা কোম্পানি দেবে না। আপনি আপনার ফটো বিক্রির মূল্যের ৩০-৪০% পাবেন বাকি টাকা কোম্পানি তাদের কাছে রেখে দেবে। প্রত্যেক ফটো একবার বিক্রি হলে আপনি ০.২৫-০.৩৫ ডলার আয় করতে পারবেন। আপনার ফটো গুলো যদি এক দিনে ৫০ বার বিক্রি হয় তবে আপনি এক দিনে আয় করতে পারবেন ০.২৫×৫০=১২.৫ ডলার। এভাবে আপনি মাসে আয় করতে পারবেন ১২.৫×৩০=৩৭৫ ডলার।

যা বাংলাদেশের টাকার হিসেবে ৩৭৫×৮২=৩০,৭৫০ টাকা। তাহলে একবার ভেবে দেখুন যদি আপনার ফটো গুলো দিনে ১০০ বার বিক্রি হয়। তবে আপনার দিনে কত টাকা আয় হবে এবং মাসে কত টাকা ইনকাম হবে। এভাবে স্টক ইমেজ ওয়েব সাইট গুলোতে ছবি বিক্রি করে অনেক টাকা আয় করতে পারবেন একদম সহজে।

আপনার ছবি কারা কিনবে এবং কেনো কিনবে:

আপনার তৈরি করা ছবি গুলো অনেক বড় বড় কোম্পানি কিনে নেবে। কেউ আর্টিকেলে ব্যবহার করার জন্য ছবি গুলো কিনবে। এছাড়াও আরো অনেক কাজে ব্যবহার করার জন্য আপনার ছবি গুলো ক্রয় করা হবে। এখন আপনার মনে প্রশ্ন জাগতে পারে যে, গুগলে ফ্রিতে হাজার হাজার ছবি পাওয়া যায় তবে লোকেরা ছবি কিনতে যাবে কেনো?

এর উত্তর হচ্ছে বড় কোম্পানি গুলো তাদের কাজে কপিরাইট ছবি ব্যবহার করতে চায় না। কারণ এতে তাদের কোম্পানির মান কমে যায়। এছাড়া উন্নত দেশে কপিরাইট ছবি ব্যবহার করলে জরিমানা সহ জেলও হতে পারে। তাই তারা আর্টিকেল সহ সব কাজে ছবি ব্যবহার করতে হলে। সেই ফটো স্টক ইমেজ ওয়েব সাইট গুলো থেকে কিনে নেয়।

কয়েকটি স্টক ইমেজ ওয়েব সাইটের নাম:

পরিশেষে: আপনি চাইলে এই সব ওয়েবসাইটে ছবি বিক্রি করে টাকা আয় করতে পারবেন। কিন্তু আপনার ভালো ছবি তোলার দক্ষতা থাকতে হবে। ভালো ছবি তুলতে না পারলে আপনার ছবি এসব ওয়েবসাইটে এপ্রুভ হবে না। আর এপ্রুভ হলেও কেউ সেগুলো কিনবে না। তাই আপনি যদি ভালো মানের ছবি তুলতে পারেন তাহলেই আপনি এসব ওয়েব সাইট থেকে আয় করতে পারবেন।

আজকের মতো এখানেই শেষ করছি। বিদায়।

Related Posts

12 Comments

  1. ব্লগিং বলতে আসলে বোঝায় একটা কন্টেন্ট চালিয়ে যাওয়া। সেটা হতে পারে ভিডিও কন্টেন্ট, রাইটিং কন্টেন্ট,ভয়েস কন্টেন্ট। বর্তমান সময়ে আমরা সাধারণত ভিডিও ব্লগিং এবং রাইটিং কন্টেন এর সাথে পরিচিত। আমরা সকলেই জানি ব্লগিং করে আর্নিং করা যায়। তবে সেটা কিভাবে করতে হয় এটা আমরা অনেকেই জানি না। আমি নিজেও ততোটা জানি না। তবে যতটুকুই জানি তাই আপনানের সাথে শেয়ার করার চেষ্টা করব।

    **** আমরা সকলেই অনলাইনের মাধ্যমে কিছু না কিছু ইনকাম করতে চাই। এ জন্য আমরা ফেসবুকের মধ্যে অনেক ঘাটাঘাটি করে থাকি। তবে ফেসবুকে এমন ইনকামের লোভ দেখিয়ে অনেকে প্রতারণা করে থাকে।
    **** আপনি একটু লক্ষ্য করতেই দেখতে পারবেন, ফেসবুকের মধ্যে যেসব লোক আর্নিং এর কথা বলে, শতকরা ৯৯% ফেইক আইডি।

    আসলে অনলাইন থেকে ইনকাম করা এতোটা সহজ না যে আমি একটা জাগায় একটা কোড বসিয়ে ডেইলি ৫০০/১০০০ টাকা ইনকাম করা যাবে। এমন হলে এই মুহুর্তে আমি নিজের টাকায় আর-ওয়ান-ফাইভ নিয়ে কলেজে যেতাম।

    **** করা যাবে না এমন না। করা যাবে। আরো পড়তে হলে নিচের লিংক এ প্রবেশ করে পড়তে পারেন
    shorturl.at/hkCH0
    shorturl.at/nrCEP

মন্তব্য করুন