অফিস করণিক এর কাজ কি

আসসালামু প্রিয় পাঠকগণ! আশা করি সবাই আল্লাহ’র অশেষ রহমতে ভালো আছেন। আজকে আমি আপনাদের মাঝে হাজির হয়েছি নতুন আরেকটি পোস্ট নিয়ে (অফিস করণিক এর কাজ কি)। আশা করি আপনাদের ভালো লাগবে আজকের পোস্টটি। চলুন শুরু করা যাক আজকের পোস্ট।

অফিস করণিক বলতে কোনো অফিসে কর্মরত নিম্ন স্তরের কর্মচারী কে বোঝায়। এক কথায় বলতে গেলে অফিস সহকারী কেই অফিস করণিক বলে। আজকে এই পোস্ট টির মাধ্যমে আমরা জানতে পাবো যে একজন অফিস করণিক এর কাজ কি কি এবং তার কাজের বিভিন্ন মাধ্যম সম্পর্কে। চলুন আর দেরি না করে জেন নেওয়া যাক একজন অফিস করণিক বা অফিসে কর্মরত নিম্ন স্তরের কর্মচারীর কাজ গুলো সম্পর্কে।

অফিস করণিক এর কাজ কি, প্রধান কাজ

কোনে প্রতিষ্ঠান এর মধ্যে কর্মরত যেসব ব্যক্তি বা ব্যক্তিবর্গ রয়েছে তাদের মধ্যে অফিস সহকারী বা অফিস করণিক পদে যে বা যিনি থাকেন তার গুরুত্ব অপরিসীম। কেননা একজন অফিস করণিক এর উপর একটি অফিস বা প্রতিষ্ঠান এর প্রধান প্রধান দায়িত্ব গুলো অর্পিত হয়। তাকে তার কাজের জন্য সবচেয়ে বেশি সচেষ্ট ও দায়িত্ববান হতে হয়। তার কাছে যেসব কাজ গুলো দেয়া হয় সেগুলো হলো অফিস বা প্রতিষ্ঠান খোলা এবং দিন শেষে অফিসের কাজ কর্ম শেষ করে অফিস তালা বদ্ধ করা।

এর মধ্যে অফিস চলা কালীন সময়ে অফিস এর টেবিল মোছা থেকে শুরু করে বিভিন্ন লকার পরিস্কার করা, বিভিন্ন ফাইল আনা নেওয়া করা, ফটোকপি করা বিভিন্ন কাগজ ফাইল আনা নেয়া করা, অফিসের কাজে বিভিন্ন প্রতিষ্ঠান ও জায়গায় যাওয়া আসা করা, অফিস এর উচ্চ কর্মকর্তা গণ দেরকে তাদের কাজে বিভিন্ন ভাবে সহায়তা করা, এরকম আরো অনেক কাজ অফিস করণিক কে প্রত্যেক দিন সামলাতে হয়। উপস্থিত বুদ্ধি বৃদ্ধির উপায়

অফিস সহকারী এর সাথে প্রতিষ্ঠানের বসের সম্পর্ক (অফিস করণিক এর কাজ কি)

সাধারণত অফিসে যারা করণিক হিসেবে কাজ করে তাদের সাথে বসদের ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান থাকে। কেননা বসরা প্রতিনিয়ত তাদের অফিস কিংবা ব্যক্তিগত কাজে করণির দের কে ব্যবহার করে থাকে। তারা তাদের যেকোনো কাজে প্রয়োজনে অফিস করণিক এর সাহায্য নেয়। অফিস করণিক ও বসের কথা অনুযায়ী তার কাজ সসম্মানে করার চেষ্টা করে। সে চায় যাতে কোনে ভাবেই কাজের মধ্যে গাফিলতি না থাকুক যাতে পরবর্তী সময়ে তার কাজের জন্য বসের কাছে কথা শুনতে হয়।

অফিস হেল্পার এর জবাবদিহিতা

অফিসে কর্মরত কর্মকর্তাদের মধ্য হতে অফিস করণিক এর দায়িত্ব বেশি থাকে বলে তাকেই বেশি জবাবদিহির সম্মুখীন হতে হয়। তার পুরো দিনের কাজের মধ্যে কোনো গাফিলতি হলে তার জন্য বসকে বা ম্যানেজার কে উক্ত গাফিলতির জন্য জবাবদিহি করতে হয় এবং মাঝে মধ্যে কথাও শুনতে হয়। অফিসের যেকোনো সমস্যা হলে তাকে এর জন্য কৈফিয়ত দিতে হয়। একজন অফিস করণিক এর কাজ গুলো অত্যন্ত কষ্টের এবং তাকেই বেশি কথা শুনতে হয়।

অফিস করণিক এর বেতন

সাধারণত অন্যান্য সকল কর্মকর্তাদের মতো তারা খুব একটা বেতন পায়না। অথচ তারাই অফিসের মধ্যে বেশি খাটুনি খাটে। তাদেরকে যে হিসাবে বেতন দেয়া হয় এতে তার পরিবারের ভরণ পোষণ চালানো খুব কষ্ট হয়ে যাই। ফলে অভাব অনটন এর মধ্যে তাকে জীবন যাপন করতে হয়। অনেক সময় দেখা যায় মাস শেষ হওয়ার আগেই তার টাকা ফুরিয়ে যায় যার জন্য বসের কাজ থেকে অগ্রিম বেতনের দাবি করে। বস অনেক সময় অগ্রিম বেতন দিতে রাজি হয়না এবং তাকে তারিয়ে দেয়। তাই অনেক কষ্টের মধ্যে সে তার জীবন কে চালিয়ে যাই এই অল্প বেতন দিয়ে।

আজ এই পর্যন্তই। পোস্টটি কেমন লাগলো দয়া করে কমেন্টে জানাবেন, যদি ভাল লেগে থাকে তাহলে অবশ্যয় শেয়ার করবেন, পোস্টটি পড়ার জন্য ধন্যবাদ। এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর সাথেই থাকুন এবং গ্রাথোর ফেসবুক পেইজ ও ফেসবুক গ্রুপ এ যুক্ত থাকুন, আল্লাহ হাফেজ।

Related Posts

মন্তব্য করুন