grathor-ads

আপনার ফোন বা কম্পিউটারের ওয়েবক্যাম দিয়ে অন্য কেউ আপনাকে দেখছে নাতো?

জী হ্যাঁ, ঠিকই শুনেছেন। আপনি যদি বিশেষ কিছু নিরাপত্তা বেবস্থা নিশ্চিত না করেন তাহলে আপনার ফোন বা ক্যামেরা দিয়ে অন্য কেউ আপনার প্রতি নজরদারি করতে পারে, যেটি আপনি কখনোই চাইবেন না। সম্মানিত পাঠক আসা করি ভালো আছেন। আজ অনেকদিন পড় একটা বিশেষ বিষয় বস্তু নিয়ে আবারও হাজির হলাম। প্রথমেই আমার সালাম গ্রহন করবেন। চলুন তাহলে নিবন্ধটি শুরু করা যাক। ওয়েবক্যাম হ্যাক –


📢 Promoted post: বাংলায় আর্টিকেল লেখালেখি করে ইনকাম করতে চান?

আমাদের দৈনন্দিন কাজে স্মার্ট ফোন, কম্পিউটার একটি অপরিহার্য উপাদান হিসেবে মিশে গেছে আমাদের আধুনিক ডিজিটাল সমাজে। এসব ডিজিটাল পণ্য যে আমাদের জীবনকে অনেক সহজ করে দিয়েছে তাতে কোন সন্দেহ নাই। কিন্তু এটি যদি আমরা সচেতন ভাবে ব্যাবহার না করি তাহলে তাহলে এর অত্যন্ত বাজে পার্শ্বপতিক্রিয়া কিন্তু আমাদের জীবনে পড়তে পারে। ক্ষতি গ্রস্থ হতে পারে আমাদের ব্যাক্তিগত ও সামাজিক জীবন।

👉Read more: ফুল নিয়ে ক্যাপশন (সাদা ফুল, কৃষ্ণচূড়া ফুল, সূর্যমুখী, সরষে ফুল, রঙ্গন ফুল) উক্তি, স্ট্যাটাস

আমারা সকলেই বিভিন্ন কাজে আমাদের স্মার্ট ফোনের ক্যামেরা বা কম্পিউটারের ওয়েবক্যামেরা ব্যাবহার করে থাকি। বিশেষ করে দূরবর্তী স্থান থেকে একে অপরের সাথে ভিডিও কলে কথা বলতে এসমস্ত ক্যামেরা ব্যাবহারের জুড়ি নাই। কথা বলার সময় আমাদের কাঙ্খিত মানুষ আমাকে দেখুক তা আমরা সকলেই চাই।

কিন্তু আমরা কি কখনো ভেবে দেখেছি, কলের সময়ই বা কল ছাড়াই যে কোন সময় আমাদের ক্যামেরা দিয়ে অন্য কেউ আমাদের উপর নজর দারি করছে যা আমরা কখনোই চাই না।
জী হ্যাঁ, এটি হ্যাকারদের একটি অতি সাধারন ও পুরনো পদ্ধতি যেটি ব্যাবহার করে হ্যাকাররা প্রতারনা ও ব্লাকমেইল করে থাকে।
তাই আসুন জেনে নিই কিভেব আমরা বুঝবো আমাদের ফোন বা কম্পিউটারের ক্যামেরা দিয়ে কেউ আমাদের দেখছে।

grathor-ads

১। ওয়েবক্যামের ইন্ডিকেটর বা লাইট অস্বাভাবিকতাঃ যদি আপনি দেখেন আপনার ওয়েবক্যামের ইন্ডিকেটর বা লাইট অস্বাভাবিক ভাবে জলছে বা ব্লিঙ্ক করছে তাহলে বুঝে নিতে হবে ঐ মহুরতে কেউ হইতবা আপনাকে স্পাই করছে । এরকমটি ঘটতে পারে আপনার ক্যামেরা ব্যাবহার রত অবস্থাই বা অবেবহিত অবস্থা ক্ষেত্রে।

২। আপনার ব্রাউজার এক্সটেনশন জনিত কারনে: আপনার কম্পিউটার রিস্টার্ট দিন। তারপর ব্রাউজার ওপেন করুন। এর পড় যদি দেখেন যে শুধুমত্র ব্রাওজার ওপেন করলে আপনার ক্যামেরা ব্লিঙ্ক করছে তাহলে বুঝতে হবে নির্দিষ্ট কোন এক্সটেনশন এর কারনে এরকমটি হচ্ছে। সে ক্ষেত্রে অবশ্যই আপনার ব্রাউজার এক্সটেনশন পরীক্ষা করা উচিত।

📢 Promoted Link: Unlimited Internet Package Teletalk 2022 3G, 4G

৩। বিশেষ কিছু এপ এর কারনে: এটি একটি পরিচিত কৌশল হ্যাকারদের আপনাকে আপনার দিভাইজের জত্নের কথা বলে এপ্লিকেশনের লিংক দিবে এবং ডাউনলোড করতে বলবে। এই এপ ডাউনলোড করে ইন্সটল করলেন ত বিপদে পরলেন। এই আপ গুলো বিশেষ দিজাইনে তৈরি যা ইন্সটেলশেননের জন্য আপনার কাছে থেকে বিভিন্ন পারমিশনের মাধ্যমে আপনার ক্যামেরা এক্সেস এর পারমিশন নিয়ে নিবে এবং এটি দিয়ে খুব সহজে আপনার কেমেরার মাধ্যমে আপনাকে নজরদারি করবে আপনার অজান্তেই। তাই এসব আপ্লিকেশন থেকে সাবধান।

ওয়েবক্যাম হ্যাক থেকে বাঁচার জন্য যা করনীয়:

১। Authentic recourses থেকে আপনার application download করুন।
২। সন্দেহ জনক লিংক এ ক্লিক করা থেকে বিরত থাকুন।
৩। windows এর ক্ষেত্রে firewall ও network protection on রাখুন।
৪। একটি trusted antivirus ব্যাবহার করুন।
৫। নিয়মিত malware scan করুন।
৬। ওয়েবক্যামেরাতে টেপ রাখতে পারেন। এই ট্রিকটি মার্ক জুগারবারগ ফলো করেন। তিনি এই সমস্ত স্পাই থেকে বাঁচতে তাঁর কম্পিউটারের ক্যামেরাতে সব সময় একটি টেপ দিয়ে রাখেন।

অবশ্যই আমরা ডিজিটাল ডিভাইস ব্যাবহার করবো। কিন্তু সেটি যেন আমাদের সামাজিক বা বেক্তিগত খতির কারন না হয়ে দাড়াই সে দিকে আমাদের সকলের সচেতন থাকা উচিত। ধন্যবাদ । এমন সব দারুন দারুন পোস্ট পেতে Grathor এর Facebook Group এর সাথেই থাকুন।

Related Posts